সংসদের শীতকালীন অধিবেশনের আগে এনডিএ বৈঠকে অংশ নেবে না শিবসেনা: ১০ তথ্য

শনিবার প্রধানমন্ত্রী টুইট করে জানান, তিনি একটি ফলপ্রসূ সংসদ অধিবেশনের দিকে তাকিয়ে রয়েছেন যেখানে গণকেন্দ্রিক ও উন্নয়নমূলক ইস্যু নিয়ে পর্যালোচনা হবে।

সংসদের শীতকালীন অধিবেশনের আগে এনডিএ বৈঠকে অংশ নেবে না শিবসেনা: ১০ তথ্য

সংসদের শীতকালীন অধিবেশন চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session Of Parliament)। তার আগে রবিবার দু’টি সর্বদলীয় বৈঠক হওয়ার কথা। ওই বৈঠকে সমস্ত রাজনৈতিক দলের নেতারা একত্রিত হয়ে অধিবেশনের অ্যাজেন্ডা নিয়ে আলোচনা করবেন। শনিবারই বৈঠক শুরু হয়েছে। এবারের অধিবেশনে নাগরিক (সংশোধনী) বিল পেশ করবে কেন্দ্রীয় সরকার। ওই বিলে অন্য দেশের অ-মুসলিম নাগরিকদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী টুইট করে জানান, তিনি একটি ফলপ্রসূ সংসদ অধিবেশনের দিকে তাকিয়ে রয়েছেন যেখানে গণকেন্দ্রিক ও উন্নয়নমূলক ইস্যু নিয়ে পর্যালোচনা হবে। প্রথম সর্বদলীয় বৈঠকের আগে এনডিএ-র শরিক দলগুলির মধ্যে একটি বৈঠক হওয়ার কথা। বিজেপির পুরনো জোটসঙ্গী শিবসেনা (Shiv Sena) ওই বৈঠকে থাকবে না বলে জানিয়েছে।

দেখে নিন ১০ টি গুরুত্বপূর্ণ তথ্য :

  1. শিবসেনা নেতা সঞ্জয় রাউত শনিবার জানিয়েছেন, ‘‘আমি শুনেছি ওই বৈঠক হওয়ার কথা ১৭ নভেম্বর। আমরা সিদ্ধান্ত নিয়েছি ওই বৈঠকে না গিয়ে মহারাষ্ট্রের উন্নতির কথা ভাবার।''

  2. মহারাষ্ট্রে সরকার গড়াকে কেন্দ্র করে দেশের অন্যতম পুরনো জোটকে বিভক্ত করে দিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যসভায় সম্ভবত বিরোধী আসনে বসবে শিবসেনা। দলের মুখপাত্র সঞ্জয় রাউত একথা জানিয়েছেন।

  3. শিবসেনা নেতা অরবিন্দ সাওয়ান্ত সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবেন বলে জানিয়ে দিয়েছেন। শিবসেনার তিনজন সাংসদের অন্যতম সঞ্জয় রাউত অরবিন্দ সাওয়ান্তের পদত্যাগ প্রসঙ্গে জানিয়েছেন, ‘‘আমরা জানতে পেরেছি শিবসেনার দু'জন সাংসদের বসার স্থান পরিবর্তিত হয়েছে।''

  4. শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সাংসদদের সঙ্গে সুষ্ঠু আলোচনার কথা জানান। ওই সর্বদলীয় বৈঠকের নেতৃত্ব দেন লোকসভার স্পিকার ওমপ্রকাশ বিড়লা। প্রধানমন্ত্রী জানান, তিনি একটি ফলপ্রসূ সংসদ অধিবেশনের দিকে তাকিয়ে রয়েছেন যেখানে গণকেন্দ্রিক ও উন্নয়নমূলক ইস্যু নিয়ে পর্যালোচনা হবে।

  5. ওই বৈঠকে লোকসভায় কংগ্রেসের নেতা অধীররঞ্জন চৌধুরী, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকে-র টিআর বালু, এআইএমআইএম-এর আসাদুদ্দিন ওয়াইসি প্রমুখ উপস্থিত ছিলেন।

  6. দ্বিতীয় সর্বদলীয় বৈঠক রবিবার বিকেল ৪টার সময় রাজ্যসভার সভাপতি ভেঙ্কাইয়া নাইডুর নেতৃত্বে অনুষ্ঠিত হবে।

  7. রবিবার এনডিএ বৈঠকের পরে বিজেপির বর্ষীয়ান নেতারাও বৈঠকে মিলিত হবেন।

  8. কিছুদিন আগে কংগ্রেস নেতা গুলাম ‌নবি আজাদ জানিয়েছেন, বিরোধী দলগুলি সম্মিলিত বিরোধ প্রদর্শন করার পরিকল্পনা নিয়েছে।

  9. আরসিইপি, অর্থনৈতিক মন্দা, কৃষকদের দুরবস্থা, বেকারত্ব প্রভৃতি ইস্যুতে বিরোধীরা বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা করেছে।

  10. শীতকালীন অধিবেশন চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।



More News