এখনই বীরভূম কয়লা ব্লক উদ্বোধন করবেন না, প্রধানমন্ত্রীকে অনুরোধ সাংসদের

PM Narendra Modi-কে চিঠিতে তিনি লেখেন, কয়লা ব্লক উদ্বোধনের আগে এর উপযুক্ত পরিবেশগত ছাড়পত্র ও পুনর্বাসন প্যাকেজ নিয়ে ভাবনা চিন্তা করা উচিত।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এখনই বীরভূম কয়লা ব্লক উদ্বোধন করবেন না, প্রধানমন্ত্রীকে অনুরোধ সাংসদের

বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে এ রাজ্যে আসার জন্যে অনুরোধ করেন Mamata Banerjee।


কলকাতা: 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এ রাজ্যে এসে বীরভূম কয়লা ব্লকের উদ্বোধন করার জন্য আমন্ত্রণ জানানোর ঠিক একদিন পরে উল্টো সুর গাইলেন এই রাজ্যেরই এক সাংসদ।  রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) কাছে একটি চিঠি পাঠান, যাতে তিনি লেখেন, এই কয়লা ব্লক উদ্বোধনের আগে এর উপযুক্ত পরিবেশগত ছাড়পত্র এবং পুনর্বাসন প্যাকেজ নিয়ে ভাবনা চিন্তা করা উচিত, না হলে বিষয়টি একটি "ভুল সংকেত" দিতে পারে। সংসদের উচ্চকক্ষে সাংসদ হিসাবে স্বপন দাশগুপ্তকে মনোনীত করে মোদি সরকার। এরপর ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)  হয়ে রাজনৈতিক প্রচারে অংশ নিতেও দেখা যায় তাঁকে (Swapan Dasgupta)। দুর্গাপুজোর পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা ব্লক দেওচা পাচমির উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে বুধবারই রাজ্যে আসার আমন্ত্রণ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক তার পরের দিনই প্রধানমন্ত্রী মোদিকে তিনি এই চিঠি লেখেন স্বপন দাশগুপ্ত।

ওই চিঠিতে স্বপন দাশগুপ্ত লেখেন, প্রধানমন্ত্রী যদি এই মুহুর্তে কয়লা ব্লকের উদ্বোধন করেন, তবে এটি "গুরুতর বিভ্রান্তির" সৃষ্টি করবে এবং বেআইনি অপারেটরদের জন্য পথ উন্মুক্ত করবে।

রাজ্যের নাম পরিবর্তনের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে, জানালেন মুখ্যমন্ত্রী

"পরিকল্পনাগুলি খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এর সম্ভাব্য সামাজিক ও পরিবেশগত পরিণতি সম্পর্কে কোনও গবেষণা হয়নি। পরিবেশগত ছাড়পত্র পাওয়ার প্রক্রিয়াও এখনও শুরু হয়নি", বলেন রাজ্যসভার ওই সাংসদ। তিনি আরও বলেন যে অঞ্চলে ওই কয়লা ব্লক রয়েছে সেখানে প্রচুর আদিবাসী বাস করতেন এবং ওই বাস্তুচ্যুত আদিবাসীদের এখনও পুনর্বাসন দেওয়ার পরিকল্পনা বাস্তবে রূপ পায়নি।

World Water Monitoring Day: জলের উৎস সংরক্ষণে জোর দিয়ে টুইট মুখ্যমন্ত্রীর

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে স্বপন দাশগুপ্ত জানান "সাম্প্রতিক সপ্তাহগুলিতে, বীরভূম বেশ কয়েকটি রাজনৈতিক হিংসার ঘটনায় জড়িয়ে পড়েছে এবং পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের বিরুদ্ধেই গুরুতর অভিযোগ রয়েছে। এই কারণগুলির পরিপ্রেক্ষিতে, আমি অনুভব করি যে দুর্গাপুজোর শেষে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনে আপনার উপস্থিতি ভুল সংকেত দিতে পারে" ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................