This Article is From Jun 04, 2020

সর্বশক্তি নিয়ে ঝাঁপালেও মুম্বইতে প্রভাব কম সাইক্লোন নিসর্গের

অন্য দিকে আরব সাগরে একটি বা দু'টি ঘূর্ণিঝড় তৈরি হলেও তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে খুবই কম।

সর্বশক্তি নিয়ে ঝাঁপালেও মুম্বইতে প্রভাব কম সাইক্লোন নিসর্গের

৯০-১১০ কিমি বেগে আলিগড়ে আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়।

হাইলাইটস

  • সর্বশক্তি নিয়ে ঝাঁপালেও মুম্বইতে প্রভাব কম সাইক্লোন নিসর্গের
  • প্রাথমিক ক্ষয়ক্ষতির প্রসঙ্গ পর্যালোচনা করে জানিয়েছে এনডিআরএফ
  • সম্ভাব্য উপুদ্রুত এলাকায় ৪৩ কোম্পানি বাহিনী মোতায়েন করেছিল এনডিআরএফ
নয়া দিল্লি/মুম্বই:

এক করোনায় (Covid-19) রক্ষা নেই, নিসর্গ তার দোসর। এমন প্রবাদকে সঙ্গী করে বিপর্যয় প্রস্তুতি সেরেছিল বৃহন্মুম্বই পুরসভা (BMC)। কিন্তু সেই সাইক্লোন (Cyclone Nisarga in Mumbai) সর্বশক্তি দিয়ে ঝাপালেও সেভাবে ক্ষয়ক্ষতি হয়নি বাণিজ্য নগরীতে। নেই প্রাণহানির খবর। প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর. মুম্বই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল এই ঘূর্ণিঝড়। জানা গেছে বুধবার দুপুর ১টা নাগাদ সাইক্লোন নিসর্গ, প্রবল বেগে মহারাষ্ট্র উপকূলের আলিগড়ে আছড়ে পড়েছে। সেই সময় বেগ ছিল ঘণ্টায় ৯০-১১০ (Wind Speed 90-110 KMPH) কিমি। এরপর যত স্থলভাগের দিকে এগিয়েছে কমেছে এর দাপট। সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। ইতিমধ্যেই থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট, ঘূর্ণিঝড়টির গতিবিধির দিকে গোয়া এবং মুম্বইয়ে থাকা ডপলার ওয়েদার রাডারের মাধ্যমে ধারাবাহিকভাবে লক্ষ্য রাখা হচ্ছিল।প্রাথমিক ক্ষয়ক্ষতি পর্যালোচনা করে এমনটা জানিয়েছে এনডিআরএফ। করোনা সংক্রমণের জন্য গতিবিধি নিয়ন্ত্রিত থাকায় প্রাণহানির কোনও খবর নেই। বুধবার সন্ধ্যায় জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

ইতিমধ্যে মুম্বইয়ের উপকূল থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহারাষ্ট্র ও গুজরাটের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ও তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। সাধারণ মানুষদের লোকালয়ে আসা নিষিদ্ধ করা হয়েছে।  দেশের আবহাওয়া দফতর জানিয়েছে, প্রবল তীব্র এই ঘূর্ণিঝড়টি মহারাষ্ট্র ও গুজরাটকে লক্ষ্য করেই মূলত ধেয়ে আসছে। বুধবার দুপুর বা বিকেলের মধ্যেই সেটি আছড়ে পড়বে মুম্বইয়ের কাছে আলিবাগের উপকূলবর্তী এলাকায়।এমনিতেই আরব সাগরে ঘূর্ণিঝড়ের পরিস্থিতি খুব কম তৈরি হয়। সেখানে বঙ্গোপসাগরে বছরে গড়ে ৫-৬টি ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়। 

অন্য দিকে আরব সাগরে একটি বা দু'টি ঘূর্ণিঝড় তৈরি হলেও তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে খুবই কম। কিন্তু এবার সেই সম্ভাবনাকেই সত্যি করে ইতিমধ্যেই অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে "নিসর্গ"। একে করোনা ভাইরাসের আক্রমণে নাজেহাল মহারাষ্ট্র। শুধুমাত্র মুম্বইয়েই এখনও পর্যন্ত ৪১,০০০ এরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ওই মারণ রোগে। তার উপর আবার আসন্ন ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কাঁপছে দেশের বাণিজ্যনগরী।

.