ক্রমশই শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'কায়র', প্রবল বৃষ্টির আশঙ্কা

Cyclone Kyarr: মহারাষ্ট্র, গোয়া এবং কর্ণাটক উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে

ক্রমশই শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'কায়র', প্রবল বৃষ্টির আশঙ্কা

Cyclone Kyarr: রাজ্যের দুর্যোগ মোকাবিলা দলগুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে

নয়া দিল্লি:

প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। আবহাওয়া অফিস জানিয়েছে, আরব সাগরে ঘণীভূত হওয়া একটি ঘূর্ণিঝড়ের (Cyclone Kyarr) ফলে গোয়া এবং উপকূলীয় কর্ণাটকে ভারী বৃষ্টিপাতের (Rain) সম্ভাবনা রয়েছে। এর আগে আবহাওয়া অফিস ঘূর্ণিঝড় "কায়র" (Kyarr) নিয়ে বিষয়ে সতর্ক করেছিল। কিন্তু আগামী ১২ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে সেটি "গুরুতর ঘূর্ণিঝড়" এ পরিণত হতে পারে। আবহাওয়া দফতর এই ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক করায় গোয়া সরকার সে রাজ্যে লাল সতর্কবার্তা জারি করেছে। মারাত্মক ঘূর্ণিঝড় 'কায়র' গতকাল রাত সাড়ে এগারটার সময় রত্নগিরির প্রায় ২০০ কিলোমিটার পশ্চিমে এবং মুম্বইয়ের ৩১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত করছিল বলে জানা গেছে। "আগামী পাঁচ দিনের মধ্যে ওই ঘূর্ণিঝড়টি ওমান উপকূলের দিকে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে যাওয়ার খুব সম্ভাবনা রয়েছে”, ঘূর্ণিঝড়ের বিষয়ে আবহাওয়া অফিস একটি  টুইট করে জানিয়েছে এই কথা।

Kolkata Weather Update : বর্ষণমুখর রাজ্য,নিম্নচাপের জের চলছে টানা বৃষ্টি, কেমন কাটবে কালীপুজো?

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন, রাজ্যের দুর্যোগ মোকাবিলা দলগুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আবহাওয়া অফিস কর্ণাটক, গোয়া এবং দক্ষিণ কোঙ্কান জুড়ে বিচ্ছিন্ন জায়গায় তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। তবে অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও হতে পারে। বইতে পারে ঝোড়া হাওয়াও।

Kalipuja Market: নাগাড়ে বৃষ্টি, কালীপুজোর বাজারের কী অবস্থা? জানুন

"ঘূর্ণিঝড়ের গতি প্রতি ঘণ্টায় ৯০-১০০ কিমি হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে সেটি ১১০ কিমি / ঘণ্টা বেগে পূর্ব-মধ্য আরব সাগরের আশেপাশে ঘণীভূত হচ্ছে। খুব সম্ভবত এটি ১০০-১১০ কিমি / ঘণ্টায় ধেয়ে আসতে পারে এবং ২৬ অক্টোবরের মধ্যে প্রতি ঘণ্টায় ১২০-১৩০ কিমি বেগে আছড়ে পড়তে পারে", আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এই কথা জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই । রবিবারের মধ্যে ওই ঝোড়ো হাওয়ার গতি ২০০ কিলোমিটার / ঘণ্টাতেও পৌঁছতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর মহারাষ্ট্রের উপকূলীয় জেলাগুলি এবং উত্তর-পূর্ব আরব সাগরের উপকূলীয় জেলাগুলিতে ইতিমধ্য়েই প্রবল বেগে ঝোড়া হাওয়া বইতে শুরু করেছে। 

ঘূর্ণিঝড় ঝড় কায়রের জেরে সম্ভবত সমুদ্র প্রবল উত্তাল হতে পারে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, মৎস্যজীবীদের আগামী ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক এবং দক্ষিণ গুজরাট উপকূলে সমুদ্রের না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News