Cyclone Fani: ফণীর দাপটে পুরী যেন ভুতুড়ে শহর

Cyclone Fani: ঘন্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। হ্যারিকেনের ৩ থেকে ৪ গুণ।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Cyclone Fani: মনে করা হচ্ছে, এ রাজ্যের উত্তর পূর্ব দিক থেকে আছড়ে পড়ে বাংলাদেশের দিকে যাবে, প্রায় ১০০ মিলিয়ন সংখ্যক বসতবাড়ির ওপর দিয়ে তাণ্ডব চালাবে ফণী(Cyclone Fani)।


পুরী: 

এ যেন প্রকৃতির প্রলয়নৃ্ত্য, আবহাওয়াবিদদের মতামত এবং পূ্র্বাভাসের সঙ্গে এই শব্দটিকেই মানানসই বলছেন অনেকে। ফণা উঁচিয়ে এগিয়ে আছে ফণী(Fani), ইতিমধ্যেই ওড়িশায় আছড়ে পড়েছে এই সুপার সাইক্লোন। সামুদ্রিক এলাকায় পর্যটক থেকে শুরু করে মৎস্যজীবীদের যেতে নিষেধ করে দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ করা হয়েছে প্রশাসনের তরফে। উপকূলবর্তী এলাকার মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে ফেলা হয়েছে। ফণীর(Cyclone Fani) ছোবল থেকে মানুষদের বাঁচাতে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে সরকারের তরফে। তার দাপটে বহু জায়গায় ভেঙে পড়েছে গাছ, রাস্তার পাশে থাকা বিভিন্ন খাবারের দোকান তছনছ  হয়েছে, বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ পরিষেবা।

ফুঁসছে, গর্জাচ্ছে ফণী, দেখুন আজ সকালে উড়িষ্যায় ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ভিডিও

ঘন্টায় প্রায় ১৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসা সুপার সাইক্লোন ফণীর(Fani) গর্জনে রীতিমতো ভয়ঙ্কর আকার ধারণ করেছে। নীচু এলাকাগুলিতে বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘন্টায় প্রায় ২০০ কিলোমিটার থাকবে ঝড়ের গতি, যা হ্যারিকেনের ৩ থেকে ৪ গুণ।

বিপুল বেগে ধেয়ে আসছে সাইক্লোন 'ফণী', কড়া সতর্কতা জারি রাজ্যে

১৯৯৯ সালে ওড়িশার(Odisha) উপকূলে এভাবেই আছড়ে পড়ে প্রলয়নৃত্যু করেছিল সুপার সাইক্লোন, আর দাপটে প্রায় ১০ হাজার মানুষের প্রাণহানি হয়েছিল। এবারে যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। ঝড়ের প্রভাব থাকতে  পারে, এমন জায়গা থেকে সমস্ত মানুষকে সরিয়ে ফেলা হয়েছে।

'ফণী'র রোষের সঙ্গে লড়াই করতে প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনী

রাজ্য থকে  পুরীতে(Puri) ছুটি কাটাতে যাওয়া সমস্ত পর্যটকদের চলে যেতে বলা হয়েছে। দিনভর এলাকায় ঘুরে পর্যটকদের সঙ্গে কথা বলেছেন বিশেষ দলের সদস্যরা। অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকার বিভিন্ন জায়গায় ভেঙে পড়া গাছের ছবি প্রকাশ করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর।

রাস্তায় ভেঙে পড়া গাছ এবং পড়ে থাকা গাছের ডাল সরিয়ে ফেলার চেষ্টা চালিয়ে গেছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সদস্যরা।

মনে করা হচ্ছে, এ রাজ্যের উত্তর পূর্ব দিক থেকে আছড়ে পড়ে বাংলাদেশের দিকে যাবে, প্রায় ১০০ মিলিয়ন সংখ্যক বসতবাড়ির ওপর দিয়ে তাণ্ডব চালাবে ফণী(Cyclone Fani)।

Cyclone Fani: ফণীর সতর্কতা; আজ রাত থেকে বন্ধ হয়ে যাচ্ছে কলকাতা বিমান বন্দর

কাঁচা বাড়ি “ভেঙে পড়ার” পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদরা। এছাড়াও বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হওয়ার পূর্বাভাস দেওযা হয়েছে আবহাওয়াবিদদের তরফে। যাত্রাপথে বেশ কিছু এলাকায়, বিশেষ করে নীচু এলাকাগুলিকে প্লাবিত করে চলে যাবে বলেও আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বেশ কিছু জায়গায় ফসলের ক্ষয়ক্ষতিরও আশঙ্কা করছেন তাঁরা।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................