ভোটের মাঝেই সাইক্লোন! ২৪ ঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি, কড়া সতর্কতা জারি

আবহাওয়া দফতর জানায়, ‘ফেনি’ আগামী ২৪ ঘণ্টার মধ্যেই প্রচণ্ড তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং মঙ্গলবার সন্ধ্যায় উপকূলে পৌঁছতে পারে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভোটের মাঝেই সাইক্লোন! ২৪ ঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি, কড়া সতর্কতা জারি

ঘূর্ণিঝড় ফেনি (Cyclone Fani) চেন্নাইয়ের ১,০৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে দেখা গিয়েছে


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. উত্তরপশ্চিমের দিকে ঘণ্টায় ১৬ কিমি বেগে এগোচ্ছে ফেনি
  2. ২৪ ঘণ্টায় বড় ঘূর্ণিঝড় হতে পারে
  3. তামিলনাড়ু উপকূল পার করার অল্প সম্ভাবনা রয়েছে এই ঘূর্ণিঝড়ের

ভয়ানক ঘূর্ণিঝড় ধেয়ে আসতে পারে ভারতীয় উপকূলে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের সমুদ্র উপকূলের দিকে ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি (Cyclone Fani)। আজই তীব্র ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ত্বরান্বিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানায়, ‘ফেনি' আগামী ২৪ ঘণ্টার মধ্যেই প্রচণ্ড তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং মঙ্গলবার সন্ধ্যায় উপকূলে পৌঁছতে পারে। যদিও এই রাজ্যে তেমন বিপর্যয়ের আশঙ্কা নেই।

ঘূর্ণিঝড় ফেনি (Cyclone Fani) চেন্নাইয়ের ১,০৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে এবং অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম থেকে ১,২৩০ কিলোমিটার দূরে অবস্থান করছিল বলেই আজ সকালে আবহাওয়া দফতর টুইট করে জানায়। 

উত্তর গোয়ার হোটেল থেকে তরুণীর ক্ষতবিক্ষত দেহ, খোঁজ নেই প্রেমিকের

ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) জানানো তথ্য অনুযায়ী, সাইক্লোন ফেনি প্রতি ঘন্টায় ১৬ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে এগিয়ে চলছে এবং ৩০ এপ্রিলের পরে উত্তর-পূর্ব দিকে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এখনও যে সমস্ত জেলেরা সমুদ্রে রয়েছেন তাঁদেরকে আজকেই উপকূলে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশের প্রস্তাব অনুযায়ী এই ঝড়টির নামকরণ করা হয়েছে ‘ফেনি'। 

অতুল্য ঘোষের স্মৃতি বিজড়িত আসানসোলের দখল থাকবে কার হাতে?

তবে, এয়ার সাইক্লোন সতর্কতা কেন্দ্রের প্রধান এস বালাচন্দ্রন বলেন, এই ঝড়ের তামিলনাড়ু উপকূল অতিক্রম করার ‘সামান্য সুযোগ' রয়েছে বলেই মনে করা হচ্ছে। দফতর আরও জানিয়েছে ৩ মে'র মধ্যে এই বায়ুর গতিবেগ ধীরে ধীরে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, সোমবার ও মঙ্গলবার কেরলের কিছু অংশে ভারী বৃষ্টিপাতের পাশাপাশি অন্যত্র হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাসের কথা জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার ও বুধবার উত্তর উপকূলীয় তামিলনাড়ু এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশে কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের আশা করা হচ্ছে।

নিরক্ষীয় ভারত মহাসাগর এবং সংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরীয় অঞ্চলে পরবর্তী দুই দিনে সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়ার সম্ভাবনা বেশি। সমুদ্রের অবস্থাও রইবে একইরকম উত্তাল।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................