কেন্দ্রীয় দলকে ঘূর্ণিঝড়  ''বুলবুল''-এর ফলে ক্ষয়ক্ষতির হিসেব দিল রাজ্য

Cyclone Bulbul: কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা ক্ষতিগ্রস্থ জেলাগুলির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি নিজেরা গিয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিও পরিদর্শন করেন

কেন্দ্রীয় দলকে ঘূর্ণিঝড়  ''বুলবুল''-এর ফলে ক্ষয়ক্ষতির হিসেব দিল রাজ্য

West Bengal: কিছুদিন আগে এই রাজ্যে আছড়ে পড়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ''বুলবুল''

কিছুদিন আগে এই রাজ্যে (West Bengal) আছড়ে পড়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ''বুলবুল''। এর প্রভাবে (Cyclone Bulbul) ক্ষতিগ্রস্ত হয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল। এবার সেই ক্ষয়ক্ষতির হিসাবই কেন্দ্রীয় দলের হাতে তুলে দিল রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্যের ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিতে সমীক্ষা চালিয়েছে কেন্দ্রের ওই প্রতিনিধি দলটি, জানিয়েছেন এক সরকারি আধিকারিক। কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা (Central Team) রাজ্য সচিবালয়ে এসে রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা ও অন্যান্য উর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলেও জানান তিনি।  "উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ওই ঝড়ের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার রিপোর্ট দলটির কাছে হস্তান্তর করা হয়েছে। আমরা কেন্দ্রকে আলাদা করে আরও একটি রিপোর্ট দেব", বলেন ওই সরকারি আধিকারিক।

বুলবুলে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে মুখ্যমন্ত্রী, জানালেন ক্ষতি ৫০,০০০ কোটি টাকারও বেশি

কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা ক্ষতিগ্রস্থ জেলাগুলির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি নিজেরা গিয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি পরিদর্শন করেন এবং আকাশপথেও সমীক্ষা চালান। "আমরা আজ (শনিবার) ঘূর্ণিঝড়ের ফলে যা ক্ষযক্ষতি হয়েছে তার সমস্ত বিবরণ সংগ্রহ করেছি এবং রাজ্য সরকারের কাছ থেকে আরও তথ্য পেয়েছি। ক্ষয়ক্ষতির সামগ্রিক মূল্যায়ন নিয়ে এখনই আলোচনা করা সম্ভব নয়। তবে আমরা খুব তাড়াতাড়ি কেন্দ্রকে এই বিষয়ে আমাদের রিপোর্ট জমা দেব", বলেন কেন্দ্রীয় দলের এক সদস্য।

ঘূর্ণিঝড়ের জেরে রাজ্যের কিছু স্কুলের পরীক্ষা পিছিয়ে দেওয়া হল

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শনে আসা কেন্দ্রীয় প্রতিনিধি দলকে স্বাগত জানিয়েছেন। তার আগে মুখ্যমন্ত্রী নিজেও ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির উপর আকাশপথে সমীক্ষা চালান।বিমানে এলাকা পরিদর্শন করার পর মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন যে, এই প্রাকৃতিক বিপর্যয়ে রাজ্যের মোট ক্ষতির পরিমাণ ৫০,০০০ কোটি টাকারও বেশি।  ঘূর্ণিঝড়ে নিহত ৯ জনের পরিবারের হাতে ২.৪ লক্ষ টাকার চেকও তুলে দেন মুখ্যমন্ত্রী। ঝড়ে ১৫ লক্ষ হেক্টর কৃষিজমি তছনছ হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর সরকারের তরফে কৃষকদেরও সব রকম সহায়তা করা হবে। সব মিলিয়ে ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে রাজ্যের প্রায় ছয় লক্ষ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে দাবি করছে রাজ্য সরকার।

More News