বুলবুলের প্রভাবে রাজ্যের ক্ষতির পরিমাণ ছুঁতে পারে ১৯,০০০ কোটি টাকা

Cyclone Bulbul: চলতি সপ্তাহের শেষের দিকে, সাইক্লোন বিধ্বস্ত এলাকায় যাতে পারে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল

বুলবুলের প্রভাবে রাজ্যের ক্ষতির পরিমাণ ছুঁতে পারে ১৯,০০০ কোটি টাকা

পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় হানা দেয় বুলবুল, মৃত্যু হয় ১৪ জনের

কলকাতা:

সুন্দরবনের শক্ত ঢালে ধাক্কা খেয়ে বাংলাদেশে পাড়ি দিয়েছিল সাইক্লোন বুলবুল (Cyclone Bulbul), তবে তার প্রভাব পড়ছে এপার বাংলাতেও। মঙ্গলবার রাজ্য সরকারের  এক আধিকারিক জানান, পশ্চিমবঙ্গে বুলবুলের প্রভাবে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১৫,০০০ থেকে ১৯,০০০ কোটি টাকা। শনিবার মধ্যরাতে, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় হানা দেয় বুলবুল, মৃত্যু হয় ১৪ জনের। রাজ্যের এক আইএএস আধিকারিক বলেন, “সাইক্লোনে বিধ্বস্ত এলাকাগুলিতে সমীক্ষা করার পর, বিভিন্ন দফতরের তরফে জমা পড়া রিপোর্টের ভিত্তিতে একটি অন্তবর্তী হিসাব করা হয়েছে। দফতরগুলি রিপোর্ট জমা দেওয়ার পর, চূড়ান্ত হিসাব করা হবে”।

'বুলবুল'-এর জের, রাজ্যের উপকূলবর্তী এলাকায় মিলল নিখোঁজ ৪ মৎস্যজীবীর দেহ

রাজ্য সরকারের ওই আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক হিসাব অনুযায়ী, ক্ষয়ক্ষতির পরিমাণ হতে পারে ১৫,০০০ থেকে ১৯,০০০ কোটি টাকা।  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, এবং পূর্ব মেদিনীপুরের ক্ষয়ক্ষতির পরিমাণ রিপোর্টও এখনও এসে পৌঁছায়নি। মঙ্গলবার, মুখ্যসচিব রাজীব সিনহা, রিপোপর্ট তলব করেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। সেচ, বন, কৃষি, বিদ্যুৎ, জনস্বাস্থ্য কারগরি এবং পঞ্চায়েত দফতরকে বুধবার রিপোর্ট দিতে বলা হয়েছে। চূড়ান্ত রিপোর্ট প্রস্তুত হওয়ার পর, তা কেন্দ্রের কাছে পাঠানো হবে জানানো হয়েছে।

Cyclone Bulbul: ত্রাণ বিলির জন্য টাস্ক ফোর্স গঠন করলেন মুখ্যমন্ত্রী

চলতি সপ্তাহের শেষের দিকে, সাইক্লোন বিধ্বস্ত এলাকায় যাতে পারে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল, এবং ক্ষয়ক্ষতি নিয়ে এবং রিপোর্ট তৈরি করতে পারে তারা।

সাইক্লোন বিধ্বস্ত দক্ষিণ ২৪ পরগনা জেলায় শনিবার হেলিকপ্টার থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এবং ঘুর্ণিঝড়ে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেন তিনি।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News