কলকাতায় বুলবুলের আগমনের আগেই ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার তাণ্ডব শুরু: ১০ টি পয়েন্ট

Cyclone Bulbul Update: উপকূলীয় ওড়িশা এবং পশ্চিমবাংলার কিছু অংশে ইতিমধ্যেই শুরু হয়েছে ভারী বর্ষণ। জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী সমস্ত অঞ্চলজুড়ে ৩৪ টি দলকে মোতায়েন রেখেছে যে কোনও পরিস্থিতি সামলাতে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কলকাতায় বুলবুলের আগমনের আগেই ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার তাণ্ডব শুরু: ১০ টি পয়েন্ট

Bulbul cyclone warnings: বিপর্যয়ের সম্ভাবনা আছে এমন সৈকত থেকে তাই সরিয়ে দেওয়া হচ্ছে পর্যটকদেরও।

নয়াদিল্লি:  দ্রুত গতিতেই আসছে বুলবুল (Cyclone Bulbul)। ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ওড়িশা ও বাংলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ার কয়েক ঘন্টা পরেই, আজ সন্ধ্যা ৬ টা থেকে শুরু করে রবিবার ভোর ৬ টা পর্যন্ত সমস্ত বিমান স্থগিত করেছে কলকাতা বিমানবন্দর। ঘূর্ণিঝড় বুলবুল প্রতি ঘণ্টায় কমপক্ষে ১২০ কিলোমিটার ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টিপাত ঘটাবে বলেই আশঙ্কা। উপকূলীয় ওড়িশা এবং পশ্চিমবাংলার কিছু অংশে ইতিমধ্যেই শুরু হয়েছে ভারী বর্ষণ। জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী সমস্ত অঞ্চলজুড়ে ৩৪ টি দলকে মোতায়েন রেখেছে যে কোনও পরিস্থিতি সামলাতে। শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থা বাংলার উপকূলীয় অঞ্চলে কমলা সতর্কতা জারি করেছিল। বুলবুল ক্রমেই ‘অতি মারাত্মক ঘূর্ণিঝড়’ হয়ে উঠছে।
এখানে দেখে নিন ঘূর্ণিঝড় বুলবুলের ১০ টি তথ্য
  1. Cyclone Bulbul শনিবার সন্ধ্যায় বা রাতে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে সম্ভবত আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল, শনিবার পূর্বাভাস দিয়েছে আইএমডি।
     
  2. কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে আজ সন্ধ্যা ৬ টা থেকে আগামীকাল রবিবার ভোর ৬ টা পর্যন্ত সমস্ত বিমান স্থগিত করা হয়েছে বলে জানানো হয়েছে।
     
  3. পশ্চিমবঙ্গ ও ওড়িশায় মাছ ধরার কাজ আপাতত স্থগিত করা হয়েছে এবং নিম্নাঞ্চলের মানুষজনকে নিরাপদ অঞ্চলের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। রেলপথ এবং সড়কপথেও সতর্কতা নেওয়া হচ্ছে।
     
  4. দুই মিটার অবধি উঁচু হয়ে উঠতে পারে সমুদ্রের ঢেউ। বিপর্যয়ের সম্ভাবনা আছে এমন সৈকত থেকে তাই সরিয়ে দেওয়া হচ্ছে পর্যটকদেরও।
     
  5. রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানিয়েছেন, “যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নিচ্ছি। বিশেষ কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে, এবং এনডিআরএফ-এসডিআরএফ দল মোতায়েন করা হয়েছে।”
     
  6. মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন যে, রাজ্যের স্কুল, কলেজ এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে এবং উপকূলের দুর্বল অঞ্চলগুলি থেকে ১.২ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। টুইটে তিনি আরও জানিয়েছেন, “সতর্কতা অবলম্বন করুন, যত্ন নিন এবং নিরাপদে থাকুন।”
     
  7. নৌবাহিনী নিজস্ব বিমান ও তিনটি জাহাজ ত্রাণ সামগ্রী সহ বিশাখাপত্তনমে রেখে দিয়েছে। প্রয়োজনীয়তা দেখা দিলেই ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলে পাঠানো হবে ত্রাণ।
     
  8. ভুবনেশ্বর আইএমডি পরিচালক এইচআর বিশ্বাস জানিয়েছেন, ওড়িশায় ঘূর্ণিঝড় বুলবুল ঘণ্টায় ৭০-৮০ কিমি অবধি গতিতে বইবে, ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।
     
  9. তিনি আরও বলেন যে, উত্তর উপকূলীয় জেলা জগৎসিংহ, বালাসোর, ভদ্রক, ময়ূরভঞ্জ ও কেন্দ্রাপ্রদ জেলার এই ঘূর্ণিঝড়ের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
     
  10. প্রতিবেশী বাংলাদেশ প্রশাসন ঘূর্ণিঝড় বুলবুলের আসন্ন আঘাতের মোকাবিলার জন্য প্রস্তুত। ইতিমধ্যেই নিম্ন-সমুদ্র উপকূলীয় গ্রাম এবং দ্বীপপুঞ্জ থেকে প্রায় ১০ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................