"বুলবুল" আতঙ্ক, শনিবার সন্ধে ৬টা থেকে রবিবার ভোর ৬ টা, কলকাতায় বন্ধ বিমান চলাচল

Cyclone Bulbul : "বাংলার উপর দিয়ে বয়ে যেতে চলেছে ঘূর্ণিঝড় বুলবুল, আমাদের রাজ্য প্রশাসন পরিস্থিতির দিকে ২৪x৭ কড়া দৃষ্টি রেখেছে", টুইট মুখ্যমন্ত্রীর

 Share
EMAIL
PRINT
COMMENTS

Cyclone Bulbul: কলকাতা বিমানবন্দরে ১২ ঘণ্টার জন্যে বিমান ওঠানামা বন্ধ রাখার ঘোষণা


কলকাতা: 

যে কোনও মুহূর্তে বাংলা উপর আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় "বুলবুল" (Cyclone Bulbul), ফলে ওই পরিস্থিতি সামলাতে রাজ্যে এখন সতর্কতা অবলম্বনের ক্ষেত্রে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। আগাম সতর্কতা স্বরূপ শনিবার সন্ধে ৬টা থেকে রবিবার ভোর ৬ টা পর্যন্ত কলকাতায় (Kolkata airport) বিমান ওঠানামা  বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা। কিন্তু এই পদক্ষেপ নেওয়ার ফলে নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে (Netaji Subhash Chandra Bose International Airport) শত শত বিমান যাত্রী আটকে পড়েছেন বলে খবর। শনিবার রাতের মধ্যেই কলকাতায় আছড়ে পড়ার সম্ভাবনা ওই মারাত্মক ঘূর্ণিঝড়ের (Bulbul) ।  "বাংলার উপর দিয়ে বয়ে যেতে চলেছে ঘূর্ণিঝড় বুলবুল, আমাদের রাজ্য প্রশাসন পরিস্থিতির দিকে ২৪x৭ কড়া দৃষ্টি রেখেছে, আমরা যে কোন ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্য সব ব্যবস্থা রেখেছি । পরিস্থিতি মোকাবিলায় বিশেষ কন্ট্রোল রুমও বসানো হয়েছে এবং এনডিআরএফ-এসডিআরএফ দলও মোতায়েন করা হয়েছে", টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Cyclone bulbul : বুলবুল আতঙ্কে দ্রুত সরানো হচ্ছে উপকূলের বাসিন্দাদের

বেসরকারি বিমান পরিবহন সংস্থা স্পাইসজেট টুইট করেছে যে সংস্থাটি রবিবার পর্যন্ত কলকাতা এবং সমস্ত জায়গায় বিমান বাতিলের জন্যে টিকিটের পুরো টাকা ফেরৎ দেবে এবং রবিবার পর্যন্ত কলকাতায় যাওয়ার জন্যে এবং কলকাতা থেকে ফেরার জন্য সমস্ত বাতিল বিমানের ক্ষেত্রে "পরিবর্তন ফি" মকুব করবে। পাশাপাশি ইন্ডিগো জানিয়েছে যে শনি ও রবিবার কলকাতায় আসা-যাওয়ার বিমান বাতিলের জন্যে সমস্ত ফি মকুব করবে।

কলকাতা বিমানবন্দরের তরফ থেকে টুইট করা হয়েছে:

রাজ্য সরকারের তরফে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। "স্কুল, কলেজ এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে এবং বিপজ্জনক উপকূলবর্তী অঞ্চলগুলি থেকে ১ লক্ষ ২০ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়েছে", টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আসছে 'বুলবুল', ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলা-ওড়িশা উপকূল জুড়ে ব্যাপক বৃষ্টি

"দয়া করে আতঙ্কিত হবেন না। দয়া করে শান্ত থাকুন এবং উদ্ধার ও ত্রাণকাজে প্রয়োজনে প্রশাসনের সঙ্গে সহযোগিতা করুন। সজাগ থাকুন, সতর্ক এবং নিরাপদ থাকুন", বলেন তিনি ।

সম্ভবত ১৩৫ কিলোমিটার গতিবেগে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম এবং পূর্ব মেদিনীপুরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বুলবুল, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ।

"ওড়িশার ভদ্রক এবং বালাসোর জেলাগুলিতে আগামী ছয় ঘণ্টায় বাতাসের গতিবেগ ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে বেড়ে ৬০ কিলোমিটারে পৌঁছতে পারে এবং কেন্দ্রপাড়া, জগৎসিংহপুর, এবং গালে ঝোড়ো হাওয়ার গতিবেগ বেড়ে ৭০-৮০ কিমি প্রতি ঘণ্টা থেকে ৯০ কিলোমিটারেও পৌঁছতে পারে", জানিয়েছে আবহাওয়া দফতর।

বায়ুর গতি বাড়তে বাড়তে সর্বাধিক ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টাতেও পৌঁছতে পারে।

এই ঘূর্ণিঝড়ের ফলে হওয়া অতিবৃষ্টিতে নিচু অঞ্চলে বন্যার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। বিশেষত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা বড়সড় ক্ষতির সম্মুখীন হতে পারে। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................