বাংলায় ভেঙেছে জোট, ‘কেরলে রাহুলকে হারাতে বদ্ধপরিকর বাম’, জানালেন প্রকাশ কারাত

প্রকাশ করাত বলেন, সিপিএম “ওয়াইনাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করতে” কাজ করবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বাংলায় ভেঙেছে জোট, ‘কেরলে রাহুলকে হারাতে বদ্ধপরিকর বাম’, জানালেন প্রকাশ কারাত

প্রকাশ করাত (Prakash Karat) বলেন, সিপিএম “ওয়ানাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করতে” কাজ করবে।


নিউ দিল্লি: 

 কেরলের ওয়ানাড় আসন থেকে কংগ্রেসের রাহুল গান্ধীকে প্রার্থী (Rahul Gandhi's candidature from Kerala's Wayanad) করা নিয়ে রাজ্য সরকারে ক্ষমতাসীন দল সিপিএমকে গুরুতর বিক্ষুব্ধ। সিপিএমের রাজ্য ইউনিট থেকে কোনও সরকারি প্রতিক্রিয়া না পাওয়া গেলেও, দলের বরিষ্ঠ নেতা প্রকাশ করাত (Prakash Karat) বলেন, সিপিএম “ওয়ানাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করতে (defeat of Rahul Gandhi in Wayanad)” কাজ করবে। সিপিএম নেতৃত্বাধীন বাম ডেমোক্র্যাটিক ফ্রন্ট (CPM-led Left Democratic Front) ইতিমধ্যেই সিপিআইয়ের পিপি সুনীরকে (CPI's PP Suneer from the seat) ওই আসনে প্রার্থী করেছে। কংগ্রেস জানিয়েছিল উত্তর ও দক্ষিণ ভারতের মধ্যে একটি গভীর বিভাজন তৈরির করতে চলেছেন নরেন্দ্র মোদি ও তাঁর সরকার। এই প্রচেষ্টাকে প্রতিহত করার জন্য এটি একটি পদক্ষেপ হিসাবেই রাহুল গান্ধী ফের মাঠে নামবেন।

 ‘বেগুসরাইতে ‘গদ্দার' কানহাইয়াকে হারাতে এসেছি' বলে আক্রমণ বিজেপির এই নেতার

এ প্রসঙ্গে দলের বরিষ্ঠ নেতা রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, “এটা সেই বাহিনীর বিরুদ্ধে লড়াই, যারা রঙ, ভাষা, জীবনযাত্রার ভিত্তিতে, খাদ্য অভ্যাস ও পোশাকের উপর ভিত্তি করে ভারতকে বিভক্ত করার চেষ্টা করে। এই কারণে রাহুল গান্ধী বলেন, আমি আমেথির প্রতিনিধিত্ব করব কিন্তু আমি দক্ষিণ ভারতের রাজ্যের প্রতিনিধিত্বও করব কারণ তাঁরা ভারতের জীবনযাত্রার একটি গুরুত্বপূর্ণ অংশ।” কিন্তু সিপিএম এই কথায় মোটেও সন্তুষ্ট নয়!

প্রকাশ কারাত বলেন, “রাহুল গান্ধীকে ওয়ানাড় থেকে নির্বাচনের মাঠে নামানোর সিদ্ধান্তে বোঝা যাচ্ছে কেরলে বামপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ করাটাই তাঁদের অগ্রাধিকার। কংগ্রেস বিজেপির বিরুদ্ধে লড়াই করার যে জাতীয় অঙ্গীকার করেছে এই কাজ সেটির বিরুদ্ধাচারণ করে। কেরলে এলডিএফই মূল শক্তি যা বিজেপির বিরুদ্ধে লড়ছে। 

চা শ্রমিকদের জীবনই ইস্যু হতে চলেছে উত্তরবঙ্গের ভোটে

তিনি আরও বলেন, “বামপন্থী দলের বিরুদ্ধে রাহুল গান্ধীর মতো প্রার্থীকে বেছে নেওয়ার অর্থ হলো কংগ্রেস বামপন্থী দলকেই লক্ষ্য করেছে। এর আমরা দৃঢ়ভাবে বিরোধিতা করবো এবং এই নির্বাচনে আমরা ওয়ানাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করব।”

গত সপ্তাহেই, কংগ্রেস জানিয়েছে ওয়ানাড় থেকে দ্বিতীয় আসনে রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বিতার কথা ভাবছে দল। এর পরেই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Kerala Chief Minister Pinarayi Vijayan) দলকে প্রশ্ন করেন তাঁরা কোন বার্তা দিতে চাইছেন! মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাহুল গান্ধী যদি কেরলের ওই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে এর অর্থ হবে তিনি বামফ্রন্টের বিরুদ্ধে লড়াই করবেন, বিজেপির বিরুদ্ধে নয়।

কংগ্রেস ও সিপিএম কেরলে বহুকাল থেকেই একে অপরের প্রতিদ্বন্দ্বী। এর ফলেই অজানা এক নিয়মেই প্রতি পাঁচবছর বাদে বাদে দুই দল ক্রমান্বয়ে রাজ্যের শাসক পদে থাকে। পাশাপাশি বাংলায় কিছুকাল আগেও দুই প্রতিদ্বন্দ্বী দল জোট করলেও এই লোকসভা নির্বাচনে টা ফের ভেঙে গিয়েছে। পশ্চিমবঙ্গে ক্রমশ ক্ষমতা হাতের বাইরে চলে যেতে দেখে দুই দলই এবার পৃথকভাবে লড়বে এ রাজ্যে।

২৩ এপ্রিল ভোট হবে ওয়াইনাড়ে, কয়েক দশক ধরেই এই আসন কংগ্রেসের দখলে। গত বছর সাংসদ এমআই শানাভাসের মৃত্যুর পর খালি রয়েছে আসনটি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................