This Article is From Aug 09, 2019

সীতারাম ইয়েচুরিকে আটকে দেওয়া হল শ্রীনগর বিমানবন্দরেই, মিলল না উপত্যকায় যাওয়ার অনুমতি

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ট্যুইট করেছে: "সীতারাম ইয়েচুরিকে শ্রীনগর বিমানবন্দরে আটক করা হয়েছে এবং তাকে আর কোথাও যেতে দেওয়া হয়নি"

সীতারাম ইয়েচুরি ও ডি রাজাকে আটকে দেওয়া হল শ্রীনগর বিমানবন্দরেই

নয়া দিল্লি:

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (Communist Party) নেতা সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) এবং তার দলীয় সহকর্মী ডি রাজাকে (D Raja) যেতে দেওয়া হল না কাশ্মীর (Jammu and Kashmir) উপত্যকার অভ্যন্তরে, তাঁদের শ্রীনগর বিমানবন্দরেই (Srinagar Airport) আটকে দেওয়া হয়। "সীতারাম ইয়েচুরিকে শ্রীনগর বিমানবন্দরে আটক করা হয়েছে এবং তাঁকে কোথাও যেতে দেওয়া হয়নি। যদিও তিনি অসুস্থ সিপিআইএম বিধায়ক এমওয়াই তারিগামী এবং কাশ্মীরে থাকা দলের অন্যান্য কর্মীদের সঙ্গে দেখা করতে যাচ্ছেন বলে তাঁর সফর সম্পর্কে প্রশাসনকে আগেই জানিয়েছিলেন। আমরা এই অবৈধ ভাবে তাঁকে আটক করার তীব্র প্রতিবাদ জানাই" ট্যুইট করা হয় সিপিআই (এম)-এর তরফে।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370) রদ করে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদার অবসান ঘটানো  এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের পর যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আগাম সতর্কতা স্বরূপ হাজার হাজার সুরক্ষা কর্মী কাশ্মীর উপত্যকায় কড়া নজর রাখছে। 

কাশ্মীরে আসছেন গুলাম নবি আজাদ, ফেরানো হতে পারে বিমানবন্দর থেকেই

বিমানে উঠে ফিরে আসার আগে ইয়েচুরি (Sitaram Yechury) ট্যুইট করেছেন যে তিনি জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিকের সঙ্গে র্সিপিএম কর্মী মহম্মদ ইউসুফ তারিগামীর সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়েছিলেন, কিন্তু তারপরেও তাঁকে এবং  ডি রাজাকে (D Raja) বিমানবন্দর (Srinagar Airport) থেকে উপত্য়কার অভ্যন্তরে যেতে দেওয়া হয়নি।

"ওঁরা আমাদের একটি আইনি নির্দেশ দেখিয়েছিল যার মর্ম এই হয় যে ওঁরা আমাদের শ্রীনগরে প্রবেশের অনুমতি দেবে না। এতে বলা হয়েছে যে  নিরাপত্তাজনিত কারণেই শহরে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। আমরা এখনও তাদের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছি,"ইয়েচুরি সংবাদসংস্থা পিটিআইকে ফোনে জানান।

মিঃ ইয়েচুরি (Sitaram Yechury) আরও বলেন, "আমরা দুজনই জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রাজ্যপালকে অনুরোধ করেছিলাম যাতে আমাদের সফরে কোনও বাধা দেওয়া না হয়। তারপরেও আমাদের আটক করা হয়েছে। আমি আমার অসুস্থ সহকর্মী এবং অন্য সহকর্মীরা যারা ওখানে রয়েছেন তাঁদের সঙ্গে দেখা করতে চেয়েছিলাম।"

ঈদের আগে কাশ্মীরের কিছু অংশে চালু করা হল ফোন ও ইন্টারনেট পরিষেবা

কংগ্রেস সাংসদ গুলাম নবী আজাদকেও শ্রীনগর বিমানবন্দর থেকেই বৃহস্পতিবার ফেরৎ পাঠানো হয়। রাজ্যসভার বিরোধী দলনেতা আজাদ কংগ্রেস নেতাদের সঙ্গে দেখা করতে শ্রীনগরে এসেছিলেন।

তবে কাশ্মীর (Jammu and Kashmir) পরিস্থিতিতে কড়াকড়ি শুক্রবার কিছুটা শিথীল করা হলেও প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ সহ প্রায় ৪০০ রাজনৈতিক নেতারা এখনও সরকারি হেফাজতেই রয়েছেন কারণ কেন্দ্রীয় সরকার যে কোনও ধরণের প্রতিবাদ বা সমাবেশ এড়ানোর চেষ্টা করছে। যদিও রাজ্যপাল সত্যপাল মালিক বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে আশ্বাস দিয়েছিলেন যে আগামী সপ্তাহে ঈদ উৎসব ও নমাজ পাঠের জন্য বিধি নিষেধ কে নমনীয় করা হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার কাশ্মীর নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে বলেন যে, সোমবার ঈদ উদযাপনের সময় মানুষের কোনও অসুবিধা যাতে না হয় তা নিশ্চিত করবে সরকার।

.