পুজোয় শহরে ভাল ব্যবসা করল সিপিআইএমের বুক স্টল

এবার তাদের বুক স্টলে ভিড়, রাজ্য রাজনীতিতে প্রাসঙ্গিকতা ফেরাতে তাদের উৎসাহ জুগিয়েছে

পুজোয় শহরে ভাল ব্যবসা করল সিপিআইএমের বুক স্টল

এবারের পুজোয় রাজ্যে ১,১০০ বইয়ের স্টল করেছিল ন্যাশনাল বুক এজেন্সি

কলকাতা:

লোকসভা নির্বাচনে রাজ্যে খারাপ ফল করেছে সিপিআইএম (CPIM), আসন সংখ্যা নেমে এসেছে শূন্যে। তবে এবারের দুর্গাপুজোয় ভাল ব্যবসা করেছে তাদের পাবলিকেশনের (National Book Agency) বই, বিশেষ করে মার্ক্সবাদী সাহিত্য। দলীয় সূত্রের খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) লেখা চিনের ওপর বই, ব্যাপক সাড়া ফেলেছে, এবং ভিড় জমিয়েছে তাঁদের স্টলে। তাদের প্রকাশনা সংস্থা ন্যাশনাল বুক স্টলের চেয়ারম্যান অনিরুদ্ধ চক্রবর্তী পিটিআইকে বলেন, “এবার আমাদের স্টলের বইয়ের বিক্রি এবং উৎসাহ দুটোই ব্যাপক হারে বেড়েছে।  চিন নিয়ে বুদ্ধদেব ভট্টাচার্যের বই, “স্বর্গের নীচে মহাবিশৃ্ঙ্খলা” (Swarger Niche Mahabishrinkhala) –এর দুটি খণ্ডই পুরোই বিক্রি হয়ে গিয়েছে”।

টালা সেতুর ভবিষ্যত স্থির করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তবে বিক্রি সংক্রান্ত পুরো তথ্য এবং স্টল থেকে বিক্রি হওয়া বইয়ের সংখ্যা জানাতে চাননি অনিরুদ্ধ চক্রবর্তী। এবারের পুজোয় রাজ্যে ১,১০০ বইয়ের স্টল করেছিল ন্যাশনাল বুক এজেন্সি। এক সিপিআইএম নেতা বলেন, “গত সাত বছরে কোনওবার শাসক তৃণমূল কংগ্রেস বা পুলিশের থেকে বুক স্টল তৈরির জন্য বাধা পাইনি”।

একদিকে শাসক তৃণমূল কংগ্রেস, এবং অন্যদিকে বিজেপির সঙ্গে মোকাবিলা সিপিআইএমের। এবার তাদের বুক স্টলে ভিড়, রাজ্য রাজনীতিতে প্রাসঙ্গিকতা ফেরাতে তাদের উৎসাহ জুগিয়েছে। কেন্দ্রীয় কমিটির এক সদস্য বলেন, “মার্ক্সবাদী সাহিত্যের প্রতি মানুষের সাড়া, বিস্ময়কর এবং উৎসাহ জোগানোর মতো। আমরা মনে করি, বাংলায় আরএসস-বিজেপির উথ্থানের কারণে, মানুষ অন্য বিকল্প খুঁজছে। তৃণমূল একটি সুবিধাবাদী দল এবং কোনও তাদের কোনও মতাদর্শ নেই”।

আরএসএস কর্মী ছিলেন জিয়াগঞ্জে স্ত্রী-পুত্র সহ খুন হওয়া প্রাথমিক শিক্ষক, দাবি বিজেপির

তবে ন্যাশনাল বুক এজেন্সির স্টলের বেশী বই বিক্রি হওয়ার ঘটনাকে বেশী গুরুত্ব দিতে  নারাজ বিজেপি ও তৃণমূল কংগ্রেস। বর্ষীয়ান বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের বইয়ের স্টলে, মানুষের ব্যাপক সাড়া মিলেছে। সব ধরণের মানুষ আমাদের বইয়ের স্টলে এসেছেন এবং আমাদের দলের কর্মীদের সঙ্গে কথা বলেছেন। যে সমস্ত বই বিক্রির জন্য রাখা হয়েছিল, সেগুলি সম্পর্কে জানতে চেয়েছেন। এটা বলা অদ্ভুত ব্যাপার যে, শুধুমাত্র বামপন্থী সাহিত্যের বিক্রি ব্যাপকভাবে বেড়েছে”।

রাজ্যে ১ কোটি সদস্যসংখ্যা চায় বিজেপি

এবারের পুজোমণ্ডপগুলির বাইরে, জাতীয় নাগরিকপঞ্জী এবং নাগরিকত্ত্ব সংশোধনী বিল নিয়ে মানুষকে বোঝাতে এবং তাদের দলীয় আদর্শ প্রচার করতে রাজ্যে মোট ১০,০০০ বইয়ের স্টল তৈরি করেছিল বিজেপি।

বিজয়ার আবহে রাজ্যে খুন প্রাথমিক স্কুল শিক্ষক:

তৃণমূলের মহাসচিব এবং রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, জাগো বাংলার স্টল থেকে দলীয় সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা প্রচুর বই বিক্রি হয়েছে। তাঁর কথায়, “রাজ্যে সিপিআইএম ক্ষয়িষ্ণু শক্তি। রাজ্যে বিজেপির বিরুদ্ধে লড়াই করছে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস। বিজেপির সঙ্গে গোপন আঁতাত রয়েছে সিপিআইএমের”।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News