ডিসেম্বরে ক্যান্সার জয়।এবার করোনা-মুক্ত দুবাইয়ের চার বছরের শিবানী

২০ এপ্রিল হাসপাতাল থেকে ছাড়া হয়েছে তাকে।ওই খুদের মা পেশায় স্বাস্থ্যকর্মী। মায়ের থেকেই সংক্রমিত হয়েছিল শিবানী, এমনটাই দাবি সেই হাসপাতালের

ডিসেম্বরে ক্যান্সার জয়।এবার করোনা-মুক্ত দুবাইয়ের চার বছরের শিবানী

সরকারি সূত্রে খবর, সংক্রমণ মুক্তের বিচারে ইউএই-তে সর্বকনিষ্ঠ শিবানী। (প্রতীকী)

দুবাই:

দুরারোগ্য ক্যান্সারকে হারিয়ে মনের জোর অনেকটা বাড়িয়েছে শিবানি (4 y-o girl)। এবার সেই মনের জোরেই করোনাকে হারাল বছর ৪-এর শিবানী। সীমিত রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে তার এই অসাধ্য সাধনকে এভাবেই কুর্নিশ করছেন দুবাইয়ের (Dubai) চিকিৎসকরা।গালফ নিউজ সূত্রে জানা গিয়েছে, ভারতীয় ওই খুদে ১ এপ্রিল শহরের আল-ফুতাইম হাসপাতালে সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিল। প্রায় ৩ সপ্তাহের যুদ্ধের পর অবশেষে এক সপ্তাহ আগে সংক্রমণ-মুক্ত (Corona-free) ঘোষণা করা হয়েছে শিবানীকে। ২০ এপ্রিল হাসপাতাল থেকে ছাড়া হয়েছে তাকে।ওই খুদের মা পেশায় স্বাস্থ্যকর্মী। মায়ের থেকেই সংক্রমিত হয়েছিল শিবানী, এমনটাই দাবি সেই হাসপাতালের।জানা গিয়েছে, উপসর্গ ছাড়াই শিবানী ও তার বাবা সংক্রমিত হয়ে চিকিৎসাধীন হয়েছিল। গালফ নিউজের সেই প্রতিবেদনে উল্লেখ, "সেই খুদে ও তার মাকে একই আইসোলেশন কেন্দ্রে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কিন্তু শিবানী ছিল কড়া নজরদারিতে। কারণ, মাত্র ৪ মাস আগে কিডনির ক্যান্সার থেকে রেহাই পেয়ে স্বাভাবিক জীবনে ফেরা শুরু করেছিল শিবানী। তাই স্বাভাবিক কারণেই তার রোগ প্রতিরোধ ক্ষমতা একদম তলানিতে ছিল।"  

“লকডাউনে চোরেরা অপরাধ করছে না”, বললেন প্রধান বিচারপতি এসএ বোবদে

সেই হাসপাতালের এই চিকিৎসক বলেছেন, "আমাদের কাছে খবর ছিল একাধিকবার ক্যামোথেরাপি নিয়ে ক্যান্সার যুদ্ধে জিতেছে ওই মেয়ে। তাই তাকে বিশেষ নজরদারিতে রাখার বন্দোবস্ত কড়া হয়েছিল। আমাদের সৌভাগ্য পর্যবেক্ষণে সময়ে সংক্রমণের জন্য নতুন করে সমস্যা দেখা দেয়নি তার শরীরে।" গালফ নিউজ সূত্রে খবর, টানা ২০ দিনের পর্যবেক্ষণে তার দু'বার নমুনা পরীক্ষা হয়েছে। প্রতিবার রিপোর্ট নেগেটিভ এসেছে। পুরোপুরি সংক্রমণ-মুক্ত নিশ্চিত হয়েই তাকে বাড়ি ছাড়া হয়েছে। আপাতত ১৪ দিনের হোম কোয়ারান্টাইনে থাকবে শিবানী। 

এক টাকাও অপচয় নয়, জানিয়ে চিনা কিটের অর্ডার বাতিল করল কেন্দ্র

হাসপাতাল সূত্রে খুর, শিবানীর মা-ও সংক্রমণ-মুক্ত। কিন্তু সতর্কতা অবলম্বনে তাঁকে আরও কিছুদিন পর্যবেক্ষণে রেখে বাড়ি ছাড়া হবে। সরকারি সূত্রে খবর, সংক্রমণ মুক্তের বিচারে ইউএই-তে সর্বকনিষ্ঠ শিবানী। এর আগে সাত বছরের এক সিরিয়ান কিশোরী আর ৯ বছরের ফিলিপিনো কিশোর আবুধাবিতে সংক্রমণ -মুক্ত হয়েছে।