নির্ভয়া কাণ্ডের লজ্জা ঢাকতে আসামীদের অঙ্গদানের আবেদন?

NGO RACO-র প্রতিষ্ঠাতা রাহুল শর্মা আদালতে আবেদন জানান, তিনি চার সাজাপ্রাপ্ত দোষীর সঙ্গে কথা বলে তাদের অঙ্গদানের অনুরোধ জানাতে চান।

নির্ভয়া কাণ্ডের লজ্জা ঢাকতে আসামীদের অঙ্গদানের আবেদন?

নির্ভয়া কাণ্ডে ফাঁসি বহাল ৪ জনের

নয়া দিল্লি:

Nirbhaya gang-rape case-এ ফাঁসির সাজাপ্রাপ্ত চার আসামীর সঙ্গে আরও একবার সাক্ষাতের পাশাপাশি তাদের অঙ্গদানের আবেদন জানাবে Delhi court। বৃহস্পতিবার এবিষয়ে শুনানির কথা থাকলেও শুনানি হবে শুক্রবার, এমনটাই জানায় দিল্লি আদালত। খবর, NGO RACO-র প্রতিষ্ঠাতা রাহুল শর্মা আদালতে আবেদন জানান, তিনি চার সাজাপ্রাপ্ত দোষীর সঙ্গে কথা বলে তাদের অঙ্গদানের অনুরোধ জানাতে চান। তাঁর যুক্তি, এতে কিছু মুমূর্ষু মানুষ যেমন নতুন অঙ্গ পেয়ে জীবন ফিরে পাবেন তেমনি আসামীদের পরিবার সামান্য সান্ত্বনা পাবেন এই ভেবে, ঘৃণ্যতম অপরাধের পরেও শেষ মুহূর্তে তারা ভালো কিছু কাজ করে গেছে।

সু্প্রিম কোর্টে আবেদন করল নির্ভয়ার সাজা প্রাপ্ত দুই অপরাধী

প্রসঙ্গত, ৭ জানুয়ারি নির্ভয়া কাণ্ডে দিল্লি কোর্ট ফাঁসির সাজা শোনায় চার আসামী বিনয়, পবন, মুকেশ আর অক্ষয় সিংকে। আদালতের নির্দেশ মেনে ২২ জানুয়ারি সকাল সাতটায় তিহার জেলে তাদের ফাঁসি হবে।এরপরেই স্বেচ্ছ্বাসেবী সংস্থার আইনজীবী ঋষি কাপুর, শিবম শর্মা এবং অঙ্কুর গোগিয়া আদালতের কাছে আবেদন জানান, মনোবিদ, আধ্যাত্মিক গুরু ও আইনজীবীদের নিয়ে আসামীদের সঙ্গে দেখা করতে চান তাঁরা। তাঁরা আসামীদের বোঝাতে চান, কী ভীষণ ভয়ঙ্কর অপরাধ করেছে তারা। পাশাপাশি, অঙ্গদানের মত মহৎ কাজেও সামিল করতে চান তাদের। তাঁদের দাবি, এই প্রস্তাবে রাজি চার আসামী। শুধু সমাজ নয়, তাদের পরিবারের সদস্যদের কথা ভেবেও রাজি হয়েছে তারা। এতে কিছুটা হলেও অপরাধের ভার লাঘব হবে।

রাষ্ট্রপতি ভবনগামী জেএনইউ পড়ুয়াদের মিছিল আটকাল পুলিশ

সংস্থার আরও যুক্তি, এই আসামীদের এই অঙ্গদান সমাজে নজিরবিহীন উদাহরণ তৈরি করবে। একই সঙ্গে মৃত্যুর আগে পর্যন্ত মানুষ সমাজের প্রতি দায়বদ্ধ, সেকথাও বোঝানো হবে। এই আবেদনের আগে চার আসামীকেই তিহার জেলে স্থানান্তরিত করার নির্দেশ দিয়েছিল দিল্লি আদালত। আবেদনের পরে শুক্রবার তাদের আরও একবার আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়। 

More News