প্রয়াত দূরদর্শনের ‘উড়ান’ খ্যাত দেশের প্রথম মহিলা ডিজিপি কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য

১৯৭৩ ব্যাচের আইপিএস অফিসার (DGP) কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য ২০০৪ সালে উত্তরাখণ্ডের ডিজিপি নিযুক্ত হয়ে ইতিহাস রচনা করেন। ২০০৭ সালের ৩১ অক্টোবর অবসর গ্রহণ করেন কাঞ্চন।

প্রয়াত দূরদর্শনের ‘উড়ান’ খ্যাত দেশের প্রথম মহিলা ডিজিপি কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য

দেশে পুলিশের প্রথম মহিলা মহাপরিচালক বা ডিজিপি কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য সোমবার মুম্বাইয়ের একটি হাসপাতালে অসুস্থ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উত্তরাখণ্ড:

নব্বইয়ের দশকের দূরদর্শন বলতে যে কতিপয় অনুষ্ঠানের কথা সকলের লহমায় মনে পড়ে, তার মধ্যে অন্যতম ছিল ‘উড়ান'। ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত মহিলাদের ক্ষমতায়ন বিষয়ে নিয়মিত এই টেলিভিশন শো 'উড়ান' সারা দেশের মানুষকেই অনুপ্রাণিত করেছিল। উড়ানের মূল গল্পের সেই চরিত্র যার অনুপ্রেরণায়, দেশের পুলিশের সেই প্রথম মহিলা মহাপরিচালক (first woman Director General of Police) বা ডিজিপি কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য (Kanchan Chaudhary Bhattacharya) সোমবার রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে অসুস্থ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। উড়ানে আইপিএস অফিসার কল্যাণী সিংয়ের চরিত্রে অভিনয় করেছিলেন কাঞ্চনেরই নিজের বোন কবিতা চৌধুরী। ১৯৭৩ ব্যাচের আইপিএস অফিসার (DGP) কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য ২০০৪ সালে উত্তরাখণ্ডের ডিজিপি নিযুক্ত হয়ে ইতিহাস রচনা করেন। ২০০৭ সালের ৩১ অক্টোবর অবসর গ্রহণ করেন কাঞ্চন। 

সীতারাম ইয়েচুরি এবং কাশ্মীরি পড়ুয়াকে জম্মু কাশ্মীরে যেতে দিতে হবে: সুপ্রিম কোর্ট

অবসর গ্রহণের পরে, হরিদ্বার লোকসভা আসন থেকে আম আদমি পার্টির টিকিটে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করেন কাঞ্চন। নির্বাচনী লড়াইয়ের মধ্যে দিয়েই রাজনীতিতে পা রাখেন এই দুঁদে অফিসার। তবে সংসদের নিম্নকক্ষ অব্দি পৌঁছতে পারেননি তিনি।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও কাঞ্চন চৌধুরী ভট্টাচার্যের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন। আপ প্রধান টুইট করে লিখেছেন: “দেশের প্রথম মহিলা ডিজিপি কাঞ্চন চৌধুরী ভট্টাচার্যের মৃত্যুর খবরে অত্যন্ত দুঃখিত। অবসর গ্রহণের পরেও জনজীবনে সক্রিয় ছিলেন কাঞ্চন ভট্টাচার্য এবং জীবনের শেষ অবধি দেশের সেবা করতে চেয়েছিলেন। তাঁকে মনে রাখব।”

"কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়; সেখানে হিংসার উস্কানি দিচ্ছে পাকিস্তান": রাহুল গান্ধি

উত্তরাখণ্ড পুলিশের তরফেও একটি টুইটার পোস্ট করা হয়েছে প্রয়াত কাঞ্চন ভট্টাচার্যের কথা স্মরণ করে।

“আমরা আমাদের অন্যতম আইকনের মৃত্যুতে শোকপ্রকাশ করছি। ভারতের প্রথম মহিলা ডিজিপি এবং ভারতের দ্বিতীয় মহিলা আইপিএস অফিসার কাঞ্চন চৌধুরী ভট্টাচার্য ছিলেন এমন একজন অফিসার যার মাথা ও হৃদয় সমান ভাবে প্রখর ছিল। দুর্দান্ত গুণাবলীর অধিকারী একজন কর্মকর্তা, বহু কীর্তি এবং পুরষ্কারে ভূষিত! দুর্দান্ত কর্মজীবন পার করেছেন কাঞ্চন ভট্টাচার্য” টুইট করে শ্রদ্ধা জানিয়েছে উত্তরাখণ্ডের পুলিশ।

Listen to the latest songs, only on JioSaavn.com