This Article is From Jun 13, 2020

করোনা পরিস্থিতিতে সাইকেলকেই যাতায়াতের মাধ্যম করুন, রাজ্যগুলোকে পরামর্শ দিল কেন্দ্র

Coronavirus: "একে তো সাইকেল চালানো সহজ এবং সেটি পরিবেশ বান্ধবও বটে, তাই সাইকেলকেই যাতায়াতের মাধ্যম করুন", পরামর্শ নগরোন্নয়ন মন্ত্রকের

করোনা পরিস্থিতিতে সাইকেলকেই যাতায়াতের মাধ্যম করুন, রাজ্যগুলোকে পরামর্শ দিল কেন্দ্র

Coronavirus In India: সামাজিক দূরত্ব বজায় রাখতে এড়িয়ে চলুন গণপরিবহণ, ব্যবহার করুন সাইকেল

হাইলাইটস

  • দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তা নিয়ে উদ্বিগ্ন সরকার
  • এই সময় যাতায়াতের জন্যে গণপরিবহণ এড়িয়ে ব্যক্তিগত যান ব্যবহারের পরামর্শ
  • সাইকেল ব্যবহারের জন্যে মানুষকে উৎসাহিত করার বার্তা
নয়া দিল্লি:

দেশে যেভাবে দিনে দিনে করোনা (COVID- 19) সংক্রমণ বাড়ছে তাতে ক্রমশই কপালে ভাঁজ পড়ছে কেন্দ্রের। একই ভাবে উদ্বিগ্ন রাজ্য সরকারগুলোও। এই ভয়ঙ্কর সংক্রামক অসুখ (Coronavirus) থেকে বাঁচার জন্যে সবচেয়ে জরুরি যা তা হল সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু যে দেশে সাধারণ মানুষের চলাচলের জন্যে গণ পরিবহণই অন্যতম বড় ভরসা, সেখানে এই সংক্রামক রোগ থেকে বাঁচার উপায় কী? এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের নগর উন্নয়ন মন্ত্রক (Urban Development Ministrey) মনে করছে, দেশের মানুষের দৈনন্দিন চলাচলের ক্ষেত্রে বাড়ানো উচিত সাইকেল (Cycle) নির্ভরতা। দুই চাকার এই যানে (Bicycle) একদিকে যেমন সামাজিক দূরত্ব বজায় রাখা যাবে, তেমন তা প্রচুর ব্যয় সাপেক্ষও নয়। তাই কেন্দ্রের তরফ থেকে রাজ্য সরকারগুলোকে সাইকেল ব্যবহারের জন্যে সাধারণ মানুষকে উৎসাহিত করার বার্তা দেওয়া হয়েছে।

দেশে লাগাতার বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় ১১ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত

শুধু ভারতই নয়, করোনা ভাইরাসের এই ভয়ঙ্কর পরিস্থিতি সারা বিশ্বের মানুষকেই ভাবাচ্ছে। তাই অন্যান্য দেশেও বাড়ছে সাইকেল নির্ভরতা। কারণ ওই সংক্রামক রোগ থেকে বাঁচতে একে অপরের থেকে যতদূর সম্ভব ছোঁয়াচ এড়িয়ে চলার পরামর্শই দিচ্ছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। আর এই পরামর্শ মানতে হলে একমাত্র উপায় হল ব্যক্তিগত যানবাহন ব্যবহার।

ভার্চুয়াল জগত থেকে বাস্তবের পৃথিবীতে নেমে আসুন, প্রধানমন্ত্রীর উদ্দেশে আহ্বান অধীর চৌধুরীর

সবদিক বিবেচনা করেই তাই পকেট সাশ্রয়কারী সাইকেলের ব্যবহার বাড়ানোরই পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলোকে সাইকেলের ব্যবহারে আমজনতাকে আগ্রহী করে তোলার জন্যে বেশ কিছু উদাহরণও তুলে দিয়েছে তারা। এই যেমন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুধুমাত্র সাইকেলের মাধ্যমে চলাচল করার জন্যে নতুন ৪০ মাইলের এক রাস্তা খুলে দেওয়া হয়েছে। অকল্যান্ড যেমন ১০ শতাংশ রাস্তায় সাইকেল ছাড়া অন্য কোনও গাড়ি চলাচল নিষিদ্ধ করে দিয়েছে। ওদিকে কলম্বিয়ার বোগোটায় রাতারাতি অতিরিক্ত ৭৬ কিলোমিটার পথ খুলে দেওয়া হয়েছে যেখান থেকে শুধু সাইকেলেই চলাচল করা সম্ভব হবে। 

কেন্দ্রের তরফে এক পরামর্শে বলা হয়েছে, "সাধারণত শহরাঞ্চলের মানুষজনকে কাজের প্রয়োজনে গড়ে ৫ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যাতায়াত করতে হয়। এই জাতীয় পরিস্থিতিতে কোভিড -১৯ সংক্রমণ থেকে বাঁচতে আরও বেশি করে সাইকেলের মতো যানবাহনের ব্যবহার বাড়ানো উচিত। কারণ এখন যতটা কম খরচে মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয় সেটার দিকেই লক্ষ্য রাখতে হবে। একে তো সাইকেল চালানো সহজ এবং সেটি পরিবেশ বান্ধবও বটে। তাই যত বেশি সম্ভব মানুষ সাইকেলকেই যাতায়াতের মাধ্যম করুন"।