This Article is From Mar 12, 2020

১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত পর্যটকদের ভিসা বাতিল করল ভারত: ১০টি তথ্য

সব মিলিয়ে ভারতে আক্রান্ত ৬৭ জন, তাঁদের মধ্যে বেশ কয়েকজন ইতালি থেকে আসা

১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত পর্যটকদের ভিসা বাতিল করল ভারত: ১০টি তথ্য

করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নয়াদিল্লি: দেশজুড়ে দ্রুত করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায়, সমস্ত পর্যটন ভিসা বাতিল করল ভারত, এটিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বলে মন্তব্য করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। সব মিলিয়ে ভারতে আক্রান্ত ৬৭ জন, তাঁদের মধ্যে বেশ কয়েকজন ইতালি থেকে আসা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, সমস্ত বর্তমান ভিসা একমাত্র কূটনৈতিক, সরকারি, রাষ্ট্রসংঘ, আন্তর্জাতিক সংগঠন, চাকরি এবং প্রোজেক্ট ভিসা ছাড়া বাকি সমস্ত ভিসা বাতিল থাকবে ১৫ এপ্রিল পর্যন্ত। স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রীগোষ্ঠীর বৈঠকের পর বলা হয়েছে, “বিমানবন্দর থেকে ছাড়ায়, ২০২০ এর ১৩ মার্চ, ১২০০জিএমটি থেকে কার্যকর হবে এই নির্দেশিকা”। যে সমস্ত দেশে করোনা ছড়িয়ে পড়েছে, এর আগে সেখানকার নাগরিকদেরও ভিসা বাতিল করা হয়।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, অর্থাৎ এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে, এবং বহু মানুষ আক্রান্ত। একাধিক ট্যুইটে, হু জানিয়েছে, তারা ““লাগাতার এই রোগ ছড়িয়ে পড়াকে হু পর্যবেক্ষণ করছে, এবং ছড়িয়ে পড়া দ্রুততা এবং ব্যাপকতা নিয়ে আমরা উদ্বিগ্ন, বিপজ্জনক পর্যায়ের নিরুপায়তা নিয়েও আমরা উদ্বিগ্ন”।
     

  2. এদিন সন্ধ্যায় ভিসা বাতিল করে সরকার জানিয়েছে, “প্রবাসী ভারতীয় কার্ড যাঁদের রয়েছে, তাঁদের ভিসাহীন সুবিধা বিমানবন্দর ছাড়ার, ১৩ মার্চ ২০২০ এর ১২০০ জিএমটি থেকে ১৫ এপ্রিল ২০২০ পর্যন্ত স্থগিত থাকবে”।
     

  3. সরকার আরও জানিয়েছে, করোনা আক্রান্ত দেশ চিন, ইতালি, ইরান, কোরিয়া প্রজাতন্ত্র, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে ১৫ ফেব্রুয়ারির পর এদেশে আসা ব্যক্তিরা, ১৪ দিন পর্যন্ত আলাদাভাবে থাকবেন।
     

  4. সরকারের ঘোষণায় বলা হয়েছে, “সীমান্ত দিয়ে ভূমি-সংলগ্ন চলাচল নির্দিষ্ট চেকপোস্টগুলিতে কড়াকড়ি করা হয়েছে, সেখানে ব্যাপকভাবে পরীক্ষা করা হচ্ছে। আলাদাভাবে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে”।
     

  5. ভারতে নিশ্চিত করোনা ভাইরসের মোট সংখ্যা  এখন ৬৭, মহারাষ্ট্র, রাজস্থান, কেরল, এবং কর্নাটকে নতুন আক্রান্তের খবর মিলেছে।
     

  6. মহারাষ্ট্রে ১০টি ভাইরাস আক্রান্তের খবর মিলেছে, তাদের মধ্যে দুটি মুম্বই, এবং ৮টি পুনে। মহারাষ্ট্রে ৪০ এরও বেশী প্রথম পাঁচজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
     

  7. জয়পুরে তিনটি ঘটনা চিহ্নিত করা হয়েছে, তাঁদের মধ্যে দুজন ইতালির, এবং তৃতীয়জন দুবাই থেকে আসা ভারতীয়।
     

  8. দেশের বিভিন্ন জায়গা করোনা আতঙ্কে স্কুল ও কলেজ বন্ধ রাখা হয়েছে।  ৩১ মার্চ পর্যন্ত স্কুল বন্ধ রেখেছে দিল্লি। স্কুল ও কলেজ বন্ধ কাশ্মীরেও, বার্ষিক সমাবর্তন স্থগিত রেখেছে আইআইএম।
     

  9. শুক্রবার একদিনের বিশেষ বিধানসভা অধিবেশন ডেকেছে দিল্লি সরকার। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
     

  10. ২০২০ আইপিএলের মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের প্রথম ম্যাচের টিকিট বিক্রি বন্ধ রেখেছে মহারাষ্ট্র সরকার। ২৯ মার্চ শুরু হওয়ার কথা আইপিএল এবং ২৪ পর্যন্ত চলবে।



Post a comment
.