This Article is From May 13, 2020

ব্রিটেনকে অনুসরণ করেই আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদি

Coronavirus Lockdown: লকডাউন বাড়ানোর ইঙ্গিত দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন

PM Modi: মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

হাইলাইটস

  • মঙ্গলবার ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী
  • বুধবার এই প্যাকেজের সম্পর্কে আরও বিস্তারিত জানাবেন অর্থমন্ত্রী সীতারামন
  • করোনা পরিস্থিতির কারণে আর্থিক দুরবস্থা মোকাবিলাতেই এই প্যাকেজের ঘোষণা
নয়া দিল্লি:

করোনা ভাইরাসকে রুখতে একটানা যে লকডাউন (Coronavirus Lockdown) চলছে তাতে দেশের আর্থিক পরিস্থিতি প্রায় তলানিতে। এই অবস্থায় মঙ্গলবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এক আর্থিক প্যাকেজের (Economic Package) ঘোষণা করেন। করোনা ভাইরাসের (Coronavirus) কারণে দেশ জুড়ে যে আর্থিক দুরবস্থা শুরু হয়েছে তার মোকাবিলা করতেই ২০ লক্ষ কোটি টাকার ওই প্যাকেজ ঘোষণা করেন। একটি সূত্র জানাচ্ছে যে, প্রধানমন্ত্রী ওই অর্থনৈতিক প্যাকেজটি ঘোষণা করেছেন ব্রিটেনের (UK) উদ্দীপনা প্যাকেজের অনুসরণে। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী "লকডাউন ৪.০" করারও ইঙ্গিত দেন, তবে সেই সঙ্গে একথাও বলেন যে, চতুর্থ মেয়াদে বিধিনিষেধের নির্দেশিকাগুলো অনেকটাই বদলানো হবে। এটি হবে খুব আলাদা বিধি আছে। ব্রিটেনে করোনা পরিস্থিতির মোকাবিলায় ৩০ বিলিয়ন পাউন্ড আর্থিক সাহায্যের ঘোষণা করা হয়েছে বলে খবর। সেদেশের শ্রমবাজার ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা সহ ব্যবসা সংক্রান্ত বিষয়ে সাহায্যের জন্যে আরও ৩৩০ বিলিয়ন পাউন্ডের গ্যারান্টিযুক্ত ঋণ দেওয়ারও ঘোষণা হয়। 

আত্মনির্ভর ভারত! ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর

মঙ্গলবার প্রধানমন্ত্রী বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে বলেন, "এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার মতো হবে। যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।" এই প্যাকেজে জমি-শ্রমিক সবকিছুর উপরই নজর দেওয়া হয়েছে। মধ্যবিত্তের জন্যেই এই প্যাকেজ।

তিনি দাবি করেছেন, "এই প্যাকেজ কৃষি, এমএসএমই, মধ্যবিত্ত, শ্রমিক সব শ্রেণীর জন্য। আমাদের মনে রাখতে হবে আত্মনির্ভরতা মানে আত্ম-কেন্দ্রিকতা নয়। এতদিন আমাদের গরিব, দুঃস্থ শ্রমিক, মৎস্যজীবী, কৃষকবন্ধুরা, যারা এই সঙ্কটে কষ্ট করেছেন, তাঁদের কষ্ট লাঘব করতে এই প্যাকেজ"।

১৪৯টি বিমানে ৩১টি দেশ থেকে ১৬-২২ মে'র মধ্যে ফিরবেন ভারতীয়রা: বিদেশ মন্ত্রক

করোনা মহামারীর ফলে দেশের অর্থনৈতিক পরিণতি বিবেচনা করে তার সমাধানের জন্য একটি টাস্কফোর্সও আগেই গঠন করেছেন প্রধানমন্ত্রী। বুধবারই সেই টাস্কফোর্সের প্রধান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০ লক্ষ কোটি টাকার এই প্যাকেজের সম্পর্কে বিস্তারিত জানাবেন। 

এর আগে মার্চ মাসে ১.৭ লক্ষ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। ভারতের জিডিপির প্রায় ১০ শতাংশ অর্থ ঘোষণা করা হয়েছে এই প্যাকেজে এবং এটি "স্বনির্ভর ভারত" গড়ার জন্য নতুন করে উৎসাহ দেবে, মঙ্গলবার এমনটাও জানান প্রধানমন্ত্রী।