২৪ ঘণ্টায় ৪৮,০০০ এরও বেশি মানুষ করোনার কবলে, মোট আক্রান্ত ১৩.৩৬ লক্ষ

Coronavirus in India: একদিনের মধ্যে দেশে আরও ৭৫৭ জনের প্রাণ কাড়লো করোনা ভাইরাস, এখনও পর্যন্ত ভারতে মোট ৩১,৩৫৮ জন মানুষের মৃত্যু হয়েছে এই রোগে

২৪ ঘণ্টায় ৪৮,০০০ এরও বেশি মানুষ করোনার কবলে, মোট আক্রান্ত ১৩.৩৬ লক্ষ

Coronavirus Death in India: করোনা মৃত্যুর নিরিখে বিশ্ব তালিকায় ৬ নম্বরে পৌঁছে গেল ভারত

হাইলাইটস

  • করোনা ভাইরাসের জেরে মৃত্যু বাড়ছে ভারতেও
  • কোভিড মৃত্যুর নিরিখে বিশ্ব তালিকায় এখন ৬ নম্বরে এই দেশ
  • ভারতের আগে রয়েছে ইতালি
নয়া দিল্লি: অপ্রতিরোধ্য করোনা ভাইরাসের গতি। গত ২৪ ঘণ্টায় ভারতে ৪৮,৯১৬ জন মানুষ নতুন করে এই রোগে (Coronavirus India) আক্রান্ত হয়েছে। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৩,৩৬,৮৬১ এ পৌঁছেছে বলে জানাচ্ছে সরকারি পরিসংখ্যান। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, একদিনের মধ্যে দেশে আরও ৭৫৭ জনের প্রাণ কাড়লো করোনা ভাইরাস (COVID- 19)। এখনও পর্যন্ত ভারতে মোট ৩১,৩৫৮ জন মানুষ করোনার কারণে মারা গেছে। ফলে মৃত্যুর নিরিখে বিশ্ব তালিকায় ৬ নম্বরে পৌঁছে গেল ভারত। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ব্রিটেন, মেক্সিকো এবং ইতালির পিছনেই রয়েছে এই দেশ। পরিসংখ্যান বলছে, ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার এখন ৬৩.৫৩ শতাংশ এবং করোনা পজিটিভের হার ১১.৬২ শতাংশ। শুক্রবার দেশে সর্বাধিক সংখ্যক করোনা পরীক্ষা করা হয়েছে। মোট ৪,২০,৮৯৮ জনের শরীরে থেকে নমুনা সংগ্রহ করে ওই পরীক্ষা করা হয়।

Here are 10 developments in this big story:

  1. শুক্রবার রাতের মধ্যেই ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ছাড়িয়ে যায়। ওই দিন দেশে রেকর্ড সংক্রমণ হয়, একদিনে ৪৯,৩১০ জন নতুন করোনা রোগীর সন্ধান মেলে। আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষে পৌঁছতে মাত্র ১৭৭ দিন সময় লেগেছে।

  2. করোনা সংক্রমণ ঝড়ের গতিতে ছড়াচ্ছে। ২ জুলাই থেকে পরবর্তী ৩ সপ্তাহে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। ফলে আতঙ্ক আরও বাড়ছে।

  3. দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্রে। শুক্রবার ওই রাজ্যে নতুন করে এই রোগে আক্রান্ত হয়েছে ৯,৬১৫ জন, যার মধ্যে শুধু মুম্বইয়েই আক্রান্ত ১,০৫৭ জন। ওই রাজ্যের মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে বর্তমানে ৩,৫৭,১১৭ এ এসে দাঁড়িয়েছে। স্বাস্থ্য দফতর পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ওই রোগে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ২৭৮ জনের। ফলে এখনও পর্যন্ত সেরাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ১৩,১৩২ জনের।

  4. দিল্লিতে শুক্রবার দিনভর ১,০২৫ জন নতুন করোনা রোগীর খোঁজ পাওয়া গেছে, ফলে সব মিলিয়ে দেশের রাজধানীতে এই মারণ রোগে আক্রান্তের সংখ্যা ১.২৮ লক্ষেরও বেশি। এখনও পর্যন্ত ৩,৭৭৭ জনের মৃত্যু হয়েছে দিল্লিতে।

  5. শুক্রবার যে হেলথ বুলেটিন প্রকাশ করা হয়েছে সেই অনুসারে, দিল্লিতে করোনা থেকে পুনরুদ্ধারের হার ৮৬ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে এবং সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা গত সাত সপ্তাহের মধ্যে সর্বনিম্ন ১৩,৬৮১ এ নেমে এসেছে।

  6. অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, শুক্রবার সেরাজ্যে কোভিড -১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯,৯২১-এ পৌঁছেছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১,১৩০ জন। অসমে করোনায় মৃত্যুর সংখ্যা ৭৬ এ পৌঁছেছে।

  7. ওড়িশাতেও দাপট দেখাচ্ছে করোনা। শুক্রবার সেখানে রেকর্ড ১,৫৯৪ জন নতুন করোনা রোগীর খোঁজ মেলায় মোট আক্রান্তের সংখ্যা ২২,৬৯৩ এ পৌঁছে গেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই রাজ্যে করোনার কারণে কমপক্ষে ১২০ জনের মৃত্যু হয়েছে। 

  8. শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেছেন, "প্রতি ১ মিলিয়ন মানুষের মধ্যে ৮৬৪ জন করোনায় আক্রান্ত হচ্ছেন ভারতে। আমাদের জনসংখ্যার বিচারে মিলিয়ন প্রতি ২১ জনেরও কম মানুষের মৃত্যু হচ্ছে এখানে।" 

  9. বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে,  শুক্রবার বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ এক নয়া রেকর্ড গড়েছে। গত ২৪ ঘণ্টায় মোট ২,৮৪,১৯৬ জন এই রোগে আক্রান্ত হয়েছে। একদিনের মৃত্যু হয়েছে ৯,৭৫৩ জনের। এর আগে গত ৩০ এপ্রিল মৃত্যুর রেকর্ড হার গড়েছিল করোনা। ওই দিন সারা বিশ্বে মোট ৯,৭৯৭ জনের প্রাণ কেড়েছিল এই ভয়ঙ্কর ভাইরাস।

  10. সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, গত বছরের শেষের দিকে চিন থেকে এই রোগ ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশে ও  মহামারীর আকার নেয়। সারা বিশ্বে ৬,৩৩,০০০ এরও বেশি মানুষের  প্রাণ গেছে করোনার কারণে এবং ১৫.৫ মিলিয়নেরও বেশি মানুষ এটিতে সংক্রমিত হয়েছে।