This Article is From Jul 10, 2020

ঝড়ের গতিতে সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় ২৬,০০০ এরও বেশি মানুষ করোনা আক্রান্ত

Coronavirus Cases in India: এখনও পর্যন্ত এদেশে মোট ২১,৬০৪ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস, একদিনে ৪৭৫ জনের মৃত্যু

ঝড়ের গতিতে সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় ২৬,০০০ এরও বেশি মানুষ করোনা আক্রান্ত

Coronavirus: সংক্রমণের বিচারে দেশের রাজ্যগুলোর মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র

হাইলাইটস

  • ভারতে অত্যন্ত দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনা সংক্রমণ
  • দেশের সব রাজ্যগুলোর মধ্যে সংক্রমণের বিচারে শীর্ষে মহারাষ্ট্র
  • তবে চিকিৎসা সহায়তায় দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়েছে ৪,৯৫,৫১৩ জন
নয়া দিল্লি:

ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে করোনা (Coronavirus)? কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শুক্রবার সকালে দেওয়া পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় ২৬,০০০ এরও বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে ভারতে এই মারণ ভাইরাসের (Coronavirus Cases in India) আক্রান্তের সংখ্যা পৌঁছলো ৭,৯৩,৮০২ জনে। এখনও পর্যন্ত এদেশে মোট ২১,৬০৪ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস, গত ২৪ ঘণ্টায় ৪৭৫ জনের মৃত্যু। পরিসংখ্যান বলছে, একদিনের মধ্যে রেকর্ড ২৬,৫০৬ জনের শরীরে বাসা বেঁধেছে কোভিড- ১৯। দেশের মধ্যে সর্বাধিক সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্রে। তারপরেই করোনা আক্রান্তের বিচারে তালিকায় পরপর রয়েছে তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক এবং তেলেঙ্গানা। এদিকে বিশ্ব তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ করোনা ভাইরাস আক্রান্ত দেশ হলো ভারত। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের মন্ত্রীরাই মানছেন না লকডাউন: দিলীপ ঘোষ

তবে চিকিৎসা সহায়তায় এদেশে বহু করোনা রোগীই সুস্থ হয়ে উঠছেন। সরকারি তথ্য মতে, সারা দেশে মোট ৪,৯৫,৫১৩ জন রোগী করোনার সঙ্গে লড়াই করে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন। ভারতে এই পুনরুদ্ধারের হার এখন ৬২.৪২ শতাংশ।

করোনা থেকে বেশি বয়সীরা সাবধান! পরিসংখ্যান মতে ৮৫% কোভিড রোগীই ৪৫ ঊর্ধ্ব

এদিকে একে তো মহারাষ্ট্রে করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণই নেই, তার মধ্যে আবার কোভিড- ১৯ এর চিকিৎসায় কার্যকরী ভূমিকা নেওয়া রেমডিসিভির এবং টোকিলিজুমাবের মতো ওষুধ সেভাবে মিলছে না। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এই ঘাটতি মেটাতে তাঁরা সবরকম চেষ্টা করছে। এদিকে বৃহস্পতিবার মহারাষ্ট্রে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৬,৮৭৫ জন, ফলে সেরাজ্যে এই রোগে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে পৌঁছেছে ২,৩০,৫৯৯ এ।

তামিলনাড়ুতে এখনও পর্যন্ত ১,২৬,৫৮১ জন মানুষ করোনার কবলে পড়েছেন। সংক্রমণের বিচারে মহারাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে এই রাজ্য। রাজধানী চেন্নাইয়েই তামিলনাড়ুর মোট সংক্রমণের ৫৮.২ শতাংশ রোগী রয়েছে। তবে চেন্নাইয়ের নতুন করে করোনা আক্রান্ত হওয়ার সংখ্যা কমেছে। অন্যদিকে মাদুরাইয়ে গত ১৬ দিনে কোভিড -১৯ সংক্রমণ পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে।

এদিকে উত্তরপ্রদেশে শুক্রবার রাত ১০টা থেকে আগামী সোমবার পর্যন্ত ফের কড়া লকডাউন জারি করা হয়েছে। সেরাজ্যে এখনও পর্যন্ত ৩২,৩৬২ জনের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে। তবে ২১,০০০ এরও বেশি করোনা রোগী সুস্থও হয়েছেন সেখানে। যোগীর রাজ্যে মোট ৮৬২ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস।