"সোজাসুজি হ্যাঁ বলবো": সাহায্য চাওয়া হলে তাতে সম্মতি দেবেন, বললেন রঘুরাম রাজন

Coronavirus: বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন আরবিআইয়ের প্রাক্তন গভর্নর, কিন্তু করোনা পরিস্থিতিতে পরামর্শ দানে প্রয়োজনে দেশে ফিরতেও রাজি তিনি

Coronavirus in India: করোনা ভাইরাসের প্রভাবে বিশ্ব গভীর মন্দায় ডুবে গেছে, বলেন আরবিআইয়ের প্রাক্তন গভর্নর

হাইলাইটস

  • করোনা পরিস্থিতিতে দেশের পাশে দাঁড়াতে চান রঘুরাম রাজন
  • বর্তমানে অধ্যাপনার কাজে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন তিনি
  • দেশের অর্থনীতি বিষয়ক কোনও পরামর্শ তাঁর কাছে চাওয়া হলে সাহায্যে রাজি তিনি
নয়া দিল্লি:

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন ইঙ্গিত দিয়েছেন যে করোনা পরিস্থিতি (Coronavirus in India) প্রয়োজনে দেশের পাশেই থাকতে চান তিনি। এই মহামারীর (Coronavirus) ফলে ভারতের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। কিন্তু ঘুরে দাঁড়াতেই হবে দেশকে। এই বিশাল অর্থনৈতিক চাপ মোকাবিলার জন্যে যদি সরকারের তরফ থেকে তাঁর কাছে সহায়তা চাওয়া হয় তবে তিনি (Raghuram Rajan) সেই সহায়তা করতে এককথায় রাজি আছেন, NDTV-কে স্পষ্ট জানান রাজন। করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে দেশে টানা ২১ দিনের লকডাউন চলছে। এই লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। এতদিন ধরে দেশের সমস্ত কলকারখানা-অফিস আদালত বন্ধ থাকায় দেশের অর্থনৈতিক গ্রাফ একেবারে নিম্নমুখী। বিরাট ক্ষতির মুখে দেশের ব্যাংকিং ও বিমান পরিষেবা। এদিক অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবা ছাড়া সমস্ত ব্যবসা-বাণিজ্যও বন্ধ রয়েছে লকডাউনের জেরে। এই পরিস্থিতিতে সঙ্কটে দেশের জনতা। যদিও সাধারণ মানুষের জন্যে ইতিমধ্যেই কিছু সাহায্য ঘোষণা করেছে সরকার। 

ভারতে করোনার শিকার ২৩৯, গত ২৪ ঘণ্টায় ৪০ জনের মৃত্যু, মোট আক্রান্ত ৭,৪৪৭

ভারতের বর্তমান অর্থনৈতিক অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে নির্দিষ্ট নীতি নিয়ে চলা এখন খুবই প্রয়োজন। দেশের এই দুর্দিনে যদি তাঁর কাছে অর্থনীতি বিষয়ক পরামর্শ চায় কেন্দ্রীয় সরকার তবে কি তা দেবেন তিনি? NDTV-র এই প্রশ্নের উত্তরে একটুও সময় না নিয়ে রঘুরাম রাজন বলেন, "একটাই জবাব, সোজাসুজি হ্যাঁ বলবো"।  বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন আরবিআইয়ের প্রাক্তন গভর্নর, সেখানে অধ্যপনার কাজে যুক্ত রয়েছেন তিনি। কিন্তু করোনা পরিস্থিতিতে এই সময় পরামর্শ দানে প্রয়োজনে দেশে ফিরতেও রাজি আরবিআইয়ের প্রাক্তন গভর্নর।

সংক্রমণ ও লকডাউনে কতটা প্রভাবিত হবে অর্থনীতি! রঘুরাম রাজনের থেকে জানলেন প্রণয় রায়

Newsbeep

"যদি ভারতে এই ভাইরাসটি খুব বেশিরকম ভাবে ছড়িয়ে পড়ে, যেমন ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঘটেছে তবে তা মারাত্মক হবে, তাই আমাদের এই সংক্রমণকে ঠেকাতে খুব গুরুত্ব সহকারে কাজ করতে হবে। আপনারা দেখেছেন কীভাবে এই দেশগুলোতে করোনা ভাইরাস জনস্বাস্থ্যের উপর এক বিরাট প্রভাব বিস্তার করেছে, যথেষ্ট হাসপাতাল থাকা সত্ত্বেও রোগী চাপ সামলাতে হিমশিম খাচ্ছে তারা। একের পর এক মৃত্যুও হচ্ছে। এই পরিস্থিতিে অর্থনৈতিক তৎপরতায় কোনও পদক্ষেপ করা কঠিন", বলেন রঘুরাম রাজন।

আরবিআইয়ের প্রাক্তন গভর্নর একথাও বলেন যে, করোনা ভাইরাসের প্রভাবে গোটা বিশ্বই গভীর মন্দায় ডুবে গেছে। তবে তিনি আশাবাদী যে আগামী বছর আমরা এই সব সঙ্কট কাটিয়ে উঠে এক নতুন ভোরের আলো দেখতে পাবো। তবে তার জন্যে সবচেয়ে আগে যেটা প্রয়োজন তা হল এই মহামারীকে যে কোনওভাবে আটকানো, NDTV-কে বলেন তিনি।