This Article is From Mar 17, 2020

মহারাষ্ট্রে মৃত্যু আরও ১ জনের, ভারতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩

এদিকে রাজ্যে যে সমস্ত ব্যক্তির শরীরে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দিয়েছে তাঁদের বাঁ হাতে একটি স্ট্যাম্প দিয়ে চিহ্নিত করার সিদ্ধান্ত মহারাষ্ট্র সরকারের

মহারাষ্ট্রে মৃত্যু আরও ১ জনের, ভারতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩

Coronavirus: দেশে ক্রমেই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা

হাইলাইটস

  • মহারাষ্ট্রে করোনা ভাইরাসের জেরে মৃত্যু এক প্রৌঢ়ার
  • এর ফলে ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ৩
  • গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের খোঁজ মিলেছে
মুম্বই/নয়া দিল্লি:

মহারাষ্ট্রে (Maharashtra) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু আরও ১ জনের, ভারতে এই মারণ ভাইরাসে (Coronavirus) মৃতের সংখ্যা বেড়ে ৩। এখনও পর্যন্ত গোটা দেশের মধ্যে COVID-19 এ আক্রান্ত সবচেয়ে বেশি রোগীর সন্ধান মিলেছে বাণিজ্য নগরীতেই। জানা গেছে, এবারে মহারাষ্ট্রে যিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি ৬৪ বছরের এক প্রৌঢ়। কিছুদিন আগে ওই ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের লক্ষণ মেলায় তাঁকে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে ভারতে COVID-19 এ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১২৫ জন। এর আগে দিল্লিতে ৬৮ বছরের মহিলার এক মহিলার মৃত্যু হয়, এবং কর্নাটকে মৃত্যু হয় ৭৬ বছরের এক বৃদ্ধের।

এদিকে যে সমস্ত মানুষজনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দিয়েছে তাঁদের আপাতত 'হোম কোয়ারান্টাইন' করে রাখার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। শুধু তাই নয়, এই ব্যক্তিদের আলাদা করে চিহ্নিত করে রাখতে তাঁদের বাঁ হাতে একটি বিশেষ "স্ট্যাম্প" দেওয়ার মতো নজিরবিহীন সিদ্ধান্ত নিল ওই রাজ্যের সরকার।মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপ এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ভোট দেওয়ার পর ভোটারদের হাতে যে কালি লাগানো হয়, ওই কালি দিয়েই করোনা লক্ষণ যুক্ত ব্যক্তিদের বাঁ হাতে একটি স্ট্যাম্প করে দেওয়া হবে। যাতে সহজেই তাঁকে চিহ্নিত করা যায়।

করোনা আক্রান্তদের চিহ্নিত করতে অভিনব পদক্ষেপ, বাঁ হাতে লাগানো হবে "স্ট্যাম্প"!

অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, করোনা আক্রান্ত সন্দেহে কোনও ব্যক্তিকে তাঁর নিজের বাড়িতে কোয়ারান্টাইন বা পৃথকীকরণ অবস্থায় থাকার পরামর্শ দেওয়া হলেও তাঁরা তা অমান্য করে বাড়ি থেকে বেরিয়ে অন্যান্য মানুষজনের সঙ্গে মিশছেন। তার ফলে আরও বেশি করে করোনা সংক্রমণ বাড়ছে।

পাশাপাশি মহারাষ্ট্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কেউ করোনা সংক্রমণের লক্ষণ শরীরে থাকা সত্ত্বেও ঘর থেকে বেরিয়ে সাধারণের সঙ্গে মেলামেশা করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে। 

চিনের উহান প্রদেশ থেকে এই মারণ ভাইরাস বিশ্বের ১৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে, ভারতেও ক্রমশই বাড়ছে করোনা-আক্রান্তের সংখ্যা। এ দেশেও করোনা সংক্রমণ রুখতে সতর্কতা মূলক সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। তা সত্ত্বেও ছড়িয়ে পড়ছে ওই মারণ ভাইরাস।

গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে: হু

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমা তো দূরের কথা দিনে দিনে যেন তা বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। বর্তমানে মোট ১৬৭,৫১১ জনের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে বলেও জানিয়েছে ওই সংস্থাটি (WHO)। গত ২৪ ঘণ্টায় দুনিয়া জুড়ে মোট ১৩,৯০৩ টি নতুন করোনা আক্রান্তের সংখ্যা নথিভুক্ত হয়েছে। গোটা দুনিয়ায় সামান্য সময়ের মধ্যেই মারা গেছে ৮৬২ জন, ফলে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে হল ৬,৬০৬ জন।

.