ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২,০০০ পেরলো, মৃতের সংখ্যা ৫৩: ১০টি তথ্য

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, যেহেতু জমায়েতে যোগ দেওয়া ব্যক্তিরা বিভিন্ন জায়গায় গিয়েছেন, ফলে সংখ্যাটা বাড়তে পারে

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২,০০০ পেরলো, মৃতের সংখ্যা ৫৩: ১০টি তথ্য

২৪ মার্চ থেকে লকডাউন চলছে দেশজুড়ে

নয়াদিল্লি: ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে বৃহস্পতিবার দাঁড়াল ২,০০০, তারমধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে এই ভাইরাসের কবলে ২৩৫ জন। দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ২০৬৯, মৃতের সংখ্যা ৫৩। তারমধ্যে বেশীরভাগ হয়েছে গতমাসে দিল্লিতে জমায়েতে অংশগ্রহণকারীদের থেকে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, যেহেতু জমায়েতে যোগ দেওয়া ব্যক্তিরা বিভিন্ন জায়গায় গিয়েছেন, ফলে সংখ্যাটা বাড়তে পারে। এদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রথমবার করোনা ভাইরাস নিয়ে ভিডিও কনফারেন্স করেন, সেখানেই রাজ্যের প্রশাসনিক প্রধানদের সঙ্গে লকডাউন উঠে যাওয়ার পরবর্তী পর্যায় নিয়ে আলোচনা করেন। লকডাউন ভাঙলে তাঁকে কারাদণ্ডের সাজা দেওয়ার জন্য রাজ্যগুলিকে বলে কেন্দ্র।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. প্রধানমন্ত্রী মোদি বলেন, “লকডাউন শেষ হলে সাধারণ মানুষের আটকে পড়া অবস্থা থেকে বের করতে একটি কমন পরিকল্পনা তৈরি করা গুরুত্বপূর্ণ”, মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথোপকথন সম্পর্কে ভিডিও কনফারেন্স সম্পর্কে দেওয়া বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। বিষয়টি নিয়ে রাজ্যগুলির থেকে প্রস্তাবও চান প্রধানমন্ত্রী মোদি।
     

  2. ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, শুক্রবার সকালে দেশবাসীর উদ্দেশে ভিডিও বার্তা দেবেন তিনি। ট্যুইটে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “আগামিকাল সকাল ৯টায় আমার সহ-দেশবাসীর সঙ্গে একটি ভিডিও বার্তা শেয়ার করব”।
     

  3. এদিন রাজ্য সরকারগুলিকে কেন্দ্রের তরফে জানানো হয়, যাঁরাই লকডাইন ভাঙবেন, বা সরকারি আধিকারিকদের বাধা দেবেন, তাঁদের এক থেকে দুবছরের কারাদণ্ডের সাজা দিতে হবে, আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর সাজা দিতে বলা হয় রাজ্যগুলিকে।
     

  4. চিকিৎসক, স্বাস্থ্যকর্মী বা সরকারি আধিকারিকদের কাজে বাধা দিলে, একবছরের কারাদণ্ডের সাজা হবে। যদি এরজন্য কারও মৃত্যু হয়, সেক্ষেত্রে কারাদণ্ডের মেয়াদ হবে ২ বছর।
     

  5. বৃহস্পতিবার কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণণ শানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তাঁর অভিযোগ, প্রধানমন্ত্রী মোদি যখন “দেশে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে” করোনা ভাইরাসের প্রতিরোধের ডাক দিয়েছেন, সেই সময় “ক্ষুদ্র রাজনীতি” করছে বিরোধীরা। এদিন সন্ধ্যায় ট্যুইটে কংগ্রেসকে “দেশের স্বার্থের কথা চিন্তা করা এবং মানুষকে ভুল বোঝানো থেকে বিরত থাকতে” বলেন অমিত শাহ।
     

  6. বৃহস্পতিবার দিল্লির এআইআইএমএসের এক চিকিৎসকের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে. এই নিয়ে দিল্লির সাতজন চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছেন। বাকিদের মধ্যে রয়েছেন সফদরজং হাসপাতালের দুই চিকিৎসকের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে।
     

  7. গত ২৪ ঘন্টারও কম সময়ে মুম্বইয়ের ধারাভীতে দ্বিতীয় করোনা ভাইরাস আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, ফলে দেশের বাণিজ্য নগরীতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা উস্কে দিয়েছে। বুধবার, করোনা আক্রান্ত ৫৬ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। তাঁর কোনও ভ্রমণের অতীত নেই।
     

  8. দক্ষিণ দিল্লিতে মার্কাজ নিজামুদ্দিনে তবলিঘি জামাতের জমায়েতের ফলে বড়মাত্রায় সংক্রমণ ছড়ায়। সামাজিক দূরত্ব বজায় রাখার আইনলঙ্ঘন করে শতাব্দীপ্রাচীণ এই ভবনে জমায়েত হন  হাজারখানেক মানুষ। সবমিলিয়ে অন্তত ৭,৬০০ ভারতীয়, ১,৩০৬ বিদেশীকে এখনও পর্যন্ত চিহ্নিত করা হয়েছে। পরীক্ষা করা এবং সন্দেহভাজনদের আইসোলেশন করা শুরু হয়েছে, আরও সদস্যদের খোঁজে তল্লাশি চলছে, ফলে সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।
     

  9. করোনা ভাইরাস নিয়ে সরকারের তরফে বিষয়টির দায়িত্বে থাকা আইসিএমএস ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ, ফাস্ট ট্র্যাক রাপিড অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়া এলাকার লোকদের পরীক্ষার সুপারিশ করেছে। ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যেই তার ফলাফল মিলবে।
     

  10. করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ভারতে ২১ দিনের লকডাউন জারি করা হয়েছে, তারমধ্য গরীবদের সাহায্য করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আন্ধাম। ট্যুইটারে বিশ্ব স্বাস্থ্যসংস্থার প্রধান লেখেন, সমাজের বিভিন্ন অংশের মধ্যে লকডাউনের কারণে মরনাপন্ন অবস্থা তৈরি হত, এবং আর্থিক লেনদেন এবং খাদ্য সামগ্রির জন্য  ১.৭৫ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।