রাজ্যের উদ্বেগকে আরও বাড়িয়ে এক করোনা পজিটিভ তাবলিগ সদস্যের সন্ধান

Coronavirus Outbreak: দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ-জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে যোগ দেওয়ার পর এ রাজ্যে ফিরে আসেন ওই যুবক

রাজ্যের উদ্বেগকে আরও বাড়িয়ে এক করোনা পজিটিভ তাবলিগ সদস্যের সন্ধান

West Bengal: এ রাজ্যেও করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে

হাইলাইটস

  • দিল্লির নিজামুদ্দিন থেকে ফিরে পশ্চিমবঙ্গেও ছড়িয়ে পড়েছে তাবলিগ সদস্যরা
  • এরই মধ্যে ১ তাবলিগ সদস্যের শরীরে ধরা পড়ল করোনা সংক্রমণ
  • হলদিয়ার বাসিন্দা কলকাতা বন্দরের ওই কর্মী ভর্তি বেলেঘাটা আইডিতে
কলকাতা:

গোটা দেশের মতোই পশ্চিমবঙ্গেও (West Bengal) বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু এবার সেই সংক্রমণের (Coronavirus Outbreak) উদ্বেগকে আরও বাড়িয়ে এক তাবলিগ-ই-জামাত (Tablighi Jamaat) সদস্যের শরীরে মিলল করোনা পজিটিভ। দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ-জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে যোগ দেওয়ার পর এ রাজ্যে ফিরে আসেন বিলাল খান নামে ওই যুবক। পরে দেশ জুড়ে তাবলিগ সদস্যদের বিরুদ্ধে সতর্কতা জারি হওয়ার পর খোঁজ নিয়ে জানা যায় দিল্লি ফেরত হলদিয়ার বাসিন্দা ওই যুবক করোনায় আক্রান্ত (Coronavirus)। আপাতত তাঁকে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা শুরু করা হয়েছে। জানা গেছে, ওই যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের আংশিক সময়ের চুক্তির ভিত্তিতে কাজ করছিলেন। ঘটনা প্রকাশ্যে আসার পরেই সুরক্ষা স্বার্থে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কলকাতা বন্দর কর্তৃপক্ষের তরফে। গোটা বন্দর চত্বর স্যানিটাইজ করা হচ্ছে। সব কর্মীদের মধ্যে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস বিলি করা হয়েছে।  

এদিকে রাজ্যে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। সরকারি পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৮ জন। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে জানান, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৪ জন। এরই মধ্যে করোনা আক্রান্ত এই তাবলিগ সদস্যের সন্ধান যে সংক্রমণের চিন্তাকে আরও বাড়িয়ে দিল তা বলাই বাহুল্য।

ভারতে ২৯০০ পেরোলো করোনা আক্রান্তের সংখ্যা, একদিনে নতুন আক্রান্তের রেকর্ড, মৃত ৬৮

খোঁজ নিয়ে জানা গেছে, যেদিন থেকে দেশ জুড়ে লকডাউন শুরু হল ঠিক তার আগে আগেই দিল্লির নিজামুদ্দিন থেকে পশ্চিমবঙ্গের হলদিয়ায় নিজের বাড়িতে ফিরে আসেন ওই তাবলিগ সদস্য। তার কিছুদিন পরেই অসুস্থ হয়ে পড়েন তিনি। হলদিয়া নগর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে তাঁর শরীরের নমুনা পরীক্ষা করে দেখা যায় যে তিনি COVID-19 পজিটিভ। তৎক্ষণাৎ তাঁকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করে নেওয়া হয়।

এদিকে সতর্কতা স্বরূপ কলকাতা বন্দরে কর্মরত ওই যুবকের সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁদের ১৪ দিনের হোম কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। হোম কোয়ারান্টাইনে চলে গেছেন কলকাতা পোর্ট ট্রাস্টের বেশ কয়েকজন কর্মী ও আধিকারিকও। জানা গেছে, ওই তাবলিগ সদস্যের থেকে তাঁদের শরীরেও করোনা ভাইরাস বাসা বেঁধেছে কিনা তা দেখার জন্যেও পরীক্ষা করা হবে।

Newsbeep

লকডাউনের জেরে শিকেয় পড়াশুনো! ভার্চুয়াল ক্লাস করানোর ঘোষণা রাজ্য সরকারের

গত ২৪ ঘণ্টায় এদেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬০১ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গোটা দেশে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২,৯০২ জন। এর মধ্যে ৬৮ জনের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। সবচেয়ে ভয়ের কথা, একদিনের মধ্যে ১২ জন মারা গেছে এই রোগে আক্রান্ত হয়ে। ফলে আতঙ্ক যেন ক্রমশ আরও জাঁকিয়ে বসছে দেশের মানুষের মনে।

সরকারি আধিকারিকদের মতে গত মাসে দক্ষিণ দিল্লিতে ইসলামী গোষ্ঠী তাবলিগ-ই-জামাতের ধর্মীয় সমাবেশে উপস্থিত কিছু মানুষের মাধ্যমেই এই সংক্রমণ আরও দ্রুত হারে ছড়াচ্ছে দেশ জুড়ে। এখনও পর্যন্ত ওই জমায়েতে যাঁরা হাজির হয়েছিলেন তাঁদের মধ্যে ৩৬০ জনেরও বেশি মানুষের শরীরে ধরা পড়েছে COVID-19 ভাইরাসের সংক্রমণ।