বিশ্বে করোনা লকডাউনে রয়েছেন ৩০০ কোটি মানুষ! মৃতের সংখ্যা ছাড়াল ২০ হাজার

Coronavirus: চিনের উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে গোটা পৃথিবীতে, বর্তমানে ১৭০ টিরও বেশি দেশ করোনা আক্রান্ত, প্রাণ হারিয়েছেন ২০ হাজারেরও বেশি মানুষ

বিশ্বে করোনা লকডাউনে রয়েছেন ৩০০ কোটি মানুষ! মৃতের সংখ্যা ছাড়াল ২০ হাজার

Coronavirus Death: করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী ২০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • বিশ্ব জুড়ে ত্রাসের এখন একটাই নাম করোনা ভাইরাস
  • দুনিয়া জুড়ে ২০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন এই রোগে
  • ৩০০ কোটি মানুষ লকডাউন পরিস্থিতিতে দিন কাটাচ্ছেন গোটা বিশ্বে
নয়া দিল্লি:

চিনের উহান শহর থেকে যে মারণ ভাইরাস করোনা (Coronavirus) ছড়িয়ে পড়েছিল তা ক্রমশই প্রাণ কাড়ছে একের পর এক মানুষের। গোটা বিশ্বের কাছে এখন একটাই ত্রাস COVID 19। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে ১৭০ টিরও বেশি দেশ করোনা আক্রান্ত, প্রাণ (Coronavirus Death) হারিয়েছেন ২০ হাজারেরও বেশি মানুষ। শুধু চিন ও ইতালিতেই মৃতের সংখ্যা দশ হাজারের উপর ছাড়িয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে বিশ্বের বিভিন্ন দেশে জরুরি অবস্থা জারি হয়েছে। একে (COVID 19) প্রতিরোধ করতে অনেক দেশই লকডাউনের পথ বেছে নিয়েছে, একই পদক্ষেপ করেছে মোদি সরকারও। করোনা সংক্রমণ রুখতে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউনের ঘোষণা করছেন প্রধানমন্ত্রী মোদি। জানা গেছে, বর্তমানে গোটা বিশ্ব মিলিয়ে তিন বিলিয়ন বা ৩০০ কোটিরও বেশি মানুষ লকডাউনে থাকতে বাধ্য হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু নিয়মিত করোনা ভাইরাসের জেরে হওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং সমস্ত দেশের সঙ্গেই যোগাযোগ রেখে চলেছে। সকলে একসঙ্গে লড়লে তবেই এই রাক্ষুসে ভাইরাস থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা দেখা যেতে পারে, বলেছে হু।

করোনা পরিস্থিতির সঙ্গে যুঝতে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ ঘোষণা অর্থমন্ত্রীর

এদিকে স্পেনে করোনা ভাইরাসের কারণে মারা যাওয়ার সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ওই দেশে ৬৫৬ জন মারা গেছে। এখনও পর্যন্ত স্পেনে করোনা ভাইরাসের কারণে মোট মৃত্যুর সংখ্যা ৩৬৪৭ জন। শুধু তাই নয়, স্পেনের উপ-প্রধানমন্ত্রী কারমেন ক্যালভোর শরীরেও করোনা সংক্রমণ ধরা পড়েছে। যেহেতু চিন থেকে এই ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে তাই এই পরিস্থিতিতে জিনপিংয়ের দেশকে দুষছেন অনেকেই। চিনে করোনায় আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা ৩২৮৭ জন। এদিকে ইতালির অবস্থাও তথৈবচ। এখনও পর্যন্ত ইতালিতে ওই মারণ ভাইরাসের জেরে ৭৫০৩ জন মারা গেছে বলে খবর। 

করোনাকে রুখতে লকডাউন যথেষ্ট নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায় বাড়ল আতঙ্ক

এদিকে আমেরিকাতে, প্রায় ৬৬ হাজার মানুষ করোনা আক্রান্ত। কম করে ৯০০ জন মানুষ মারা গেছে সেখানে। মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। ভারতেও এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত দেশে ৬০০ জনেরও বেশি মানুষ আক্রান্ত করোনায়। ইতিমধ্যেই মারা গেছেন ১৩ জন। এদিকে করোনা সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত গোটা দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন। সব মিলিয়ে পরিস্থিতি বেশ আতঙ্কের।

Listen to the latest songs, only on JioSaavn.com