বাজারে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের সঠিক মূল্য কী? জেনে নিন

Coronavirus Outbreak: করোনা ভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্ত রোধে কেন্দ্রীয় সরকার দেশে সতর্কতামূলক প্রচার চালিয়ে নাগরিকদের সচেতন করছে

বাজারে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের সঠিক মূল্য কী? জেনে নিন

Coronavirus: কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান স্যানিটাইজার ও মাস্কের সঠিক দাম ঘোষণা করেছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • বাজারে স্যানিটাইজার এবং মাস্কের দাম আকাশ ছোঁয়া
  • করোনা সংক্রমণ রুখতে এই দুটি জিনিস ব্যবহারের পরামর্শ দিয়েছে কেন্দ্র
  • কালোবাজারি বন্ধে স্যানিটাইজার ও মাস্কের দাম বেঁধে দিলেন রামবিলাস পাসোয়ান
নয়া দিল্লি:

ইতিমধ্যেই ভারতে ২৩০ জন আক্রান্ত হয়েছে করোনা ভাইরাসে। বাড়ছে আরও আক্রান্ত (Coronavirus Outbreak) হওয়ার আশঙ্কা। কিন্তু দেশ এই মহামারী রুখতে সক্রিয় হয়েছে। মানুষজনকে মাস্ক (Mask) এবং হ্যান্ড স্যানিটাইজার (Hand Sanitizer) ব্যবহারের পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু করোনার বাড়বাড়ন্তের সুযোগে একদল অসাধু ব্যবসায়ী ওই দু'টি জিনিস অত্যন্ত চড়া দামে বিক্রি করছে বলে অভিযোগ। লাগাতার এই অভিযোগ পেয়ে আসরে নামলেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান (Ram Vilas Paswan)। স্যানিটাইজার এবং মাস্ক এই দুই পণ্যের দামও বেঁধে দিলেন তিনি। এদিকে আগামী রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত জনতা কার্ফুর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। ওই দিন জরুরি পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তি ছাড়া আর সবাইকে ১৪ ঘণ্টা ঘরে থাকতে বলেছেন মোদি। তবে পুলিশ, দমকল, স্বাস্থ্য, সংবাদমাধ্যম ইত্যাদি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজন কাজে যাবেন। তাঁদের সম্মান জানাতে সকলকে সে-দিন বিকেল ৫টায় বাড়ির দরজা, বারান্দা, জানালায় দাঁড়িয়ে পাঁচ মিনিট হাততালি দিতে বা ঘণ্টা বাজাতে অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

করোনা দানবের হানা এবার জেলাতেও! আক্রান্ত হাবড়ার তরুণী, রাজ্যে এই নিয়ে ৩

এদিকে শনিবার মধ্যরাত থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত চলবে না কোনও যাত্রীবাহী ট্রেন। শুক্রবার এই ঘোষণা করে কেন্দ্রীয় রেল মন্ত্রক। তবে যে ট্রেনগুলি মাঝ পথে থাকবে সেগুলোর গতি স্তব্ধ হবে না। সেই ট্রেন সময় মেনেই গন্তব্যে পৌঁছবে। শুধু কোনও ট্রেন টার্মিনাল থেকে গন্তব্যের উদ্দেশে ছাড়বে না, এমনটা জানিয়েছে রেল মন্ত্রক।

রামবিলাস পাসোয়ান তিনটি টুইট করেছেন, তাতে তিনি লেখেন, "করোনা ভাইরাস #COVID19 এর সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই বাজারে বিভিন্ন মাস্ক, সেটি উৎপাদনে ব্যবহৃত নানা উপকরণ এবং হ্যান্ড স্যানিটাইজারের দাম বেড়েছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে সরকার ওগুলোর মূল্য নির্ধারণ করে দিচ্ছে"।

আকাল হ্যান্ড স্যানিটাইজার! গবেষণাগারে ৪০ বোতল স্যানিটাইজার তৈরি করল সুরেন্দ্রনাথ কলেজ

আরও লেখেন, "অত্যাবশ্যকীয় পণ্য আইনের অধীনে টু-প্লাই ও থ্রি-প্লাই মাস্কের দাম একই রাখা হয়েছে। ১২ ফেব্রুয়ারির মূল্য অনুযায়ীই দাম নির্ধারণ করা হয়েছে। খুচরো বিক্রির ক্ষেত্রে এই মূল্য হবে ৮ টাকা। কোনও ভাবেই তা ১০ টাকার বেশি হবে না"।

নিজের শেষ টুইটটিতে রামবিলাস পাসোয়ান লেখেন, "২০০ মিলি স্যানিটাইজারের সর্বোচ্চ মূল্য কোনওভাবেই ১০০ টাকার বেশি নেওয়া যাবে না। এই নিরিখেই অন্য মাপের স্যানিটাইজারের মূল্য নির্ধারিত হবে এবং আপাতত ৩০ জুন পর্যন্ত এই মূল্যই সারা দেশে প্রযোজ্য হবে"।

Listen to the latest songs, only on JioSaavn.com