This Article is From Feb 27, 2020

Coronavirus: জাপানের জাহাজে থাকা ১১৯ ভারতীয়কে ফেরানো হল দেশে

জাহাজের ৩,৭১১ জন যাত্রীর মধ্যে ১৩৮ জন ভারতীয়। এঁদের মধ্যে ১৩২ জন ক্রু সদস্য ও ৬ জন যাত্রী। গত ৫ ফেব্রুয়ারি থেকে জাহাজটি কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল।

Coronavirus: জাপানের জাহাজে থাকা ১১৯ ভারতীয়কে ফেরানো হল দেশে

সহায়তার জন্য জাপান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাল ভারত।

হাইলাইটস

  • ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজে আটকে পড়া ১১৯ ভারতীয় ফিরলেন দেশে
  • করোনা ভাইরাস আক্রান্ত ওই জাহাজটি ৫ ফেব্রুয়ারি থেকে কোয়ারেন্টাইন ছিল‌
  • করোনা ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত ২,৬০০ জনের মৃত্যু হয়েছে চিনে
নয়াদিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) আক্রান্ত জাপানের (Japan) ‘ডায়মন্ড প্রিন্সেস' (Diamond Princess) জাহাজে আটকে পড়া ১১৯ ভারতীয়কে নিয়ে এয়ার ইন্ডিয়ার এক বিশেষ বিমান বৃহস্পতিবার সকালে নয়াদিল্লি পৌঁছল। ওই বিমানে জাহাজে আটকে থাকা ভারতীয়রা ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও পেরুর পাঁচজনও ছিলেন। এব্যাপারে সহায়তা করার জন্য জাপান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে ভারত। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানিয়েছেন, ‘‘এয়ার ইন্ডিয়ার বিমান এই মাত্র টোকিও থেকে দিল্লিতে এসে পৌঁছেছে। ১১৯ জন ভারতীয় ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও পেরুর ৫ জন রয়েছেন বিমানে। এঁরা করোনা ভাইরাস আক্রান্ত ‘ডায়মন্ড প্রিন্সেস' জাহাজে কোয়ারেন্টাইন হয়ে ছিলেন। জাপান কর্তৃপক্ষের সহায়তার প্রশ্ংসা করছি। আরও একবার ধন্যবাদ এয়ার ইন্ডিয়া।''

ওই জাহাজের ৩,৭১১ জন যাত্রীর মধ্যে ১৩৮ জন ভারতীয় ছিলেন। এঁদের মধ্যে ১৩২ জন ক্রু সদস্য ও ৬ জন যাত্রী। গত ৫ ফেব্রুয়ারি থেকে জাহাজটি কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল। জাহাজের এক যাত্রীর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়াতেই ওই পদক্ষেপ করা হয়েছিল।

যে ১৬ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ মিলেচে, তাঁরা জাপানেই রয়েছেন চিকিৎসার জন্য। বাকিদের ফেরানো হল দেশে। কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে তাঁদের দেশে ফেরানোর কাজটি করা হচ্ছে।

৩৭টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আক্রান্তের সংখ্যা ৮০,০০০। মৃত্যু হয়েছে ২,৬০০ জনেরও বেশি মানুষের।

এই মাসের গোড়াতেই চিনের হুবেই প্রদেশের উহান শহরে আটকে পড়া ৬৪০ জন ভারতীয়কে দেশে ফেরানো হয়। প্রসঙ্গত, উহান থেকেই করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। 

.