This Article is From Mar 27, 2020

লকডাউনে নিয়ম ভেঙে রাস্তায় বেরিয়ে জেব্রা ক্রসিং দিয়ে পার হচ্ছে কে? দেখুন ভিডিও

Lockdown: প্রধানমন্ত্রীর ঘোষণা মতো দেশে এখন ২১ দিনের লকডাউন চলছে, ঘর থেকে রাস্তায় বেরোনো বারণ সবার, এরই মধ্যে কেরলের রাস্তায় দেখা গেল এক ভামবিড়ালকে

লকডাউনে নিয়ম ভেঙে রাস্তায় বেরিয়ে জেব্রা ক্রসিং দিয়ে পার হচ্ছে কে? দেখুন ভিডিও

Kerala: ২১ দিনের লকডাউনে স্তব্ধ গোটা দেশ, কেরলে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পেরোচ্ছে এই জন্তুটি

হাইলাইটস

  • কেরলের রাস্তা দিয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছে ভামবিড়াল
  • লকডাউনের কারণে এখন স্তব্ধ গোটা দেশ
  • এখন জঙ্গল ছেড়ে রাস্তায় প্রাণীটি, তবে রাস্তা পেরোচ্ছে জেব্রা ক্রসিং দিয়েই
কোজিকোড়ে:

দেশে লকডাউন চলছে, বন্ধ রেল পরিষেবা থেকে প্রায় যাবতীয় যানবাহন। বন্ধ দোকানপাটও। খুব প্রয়োজন ছাড়া রাস্তায় বের হচ্ছেন না মানুষ। এই পদক্ষেপ (Lockdown) আসলে করোনা সংক্রমণের বিষাক্ত চেনটিকে কাটতে। প্রধানমন্ত্রী মোদি করজোড়ে দেশের মানুষের কাছে অনুরোধ করেছেন, "আগামী ২১ দিনের মধ্যে বাড়ির চৌকাঠ পেরোনোর কথা ভুলে যান ... কারণ আপনি এই লক্ষ্মণ রেখা পার হলে ভাইরাসটিকে বাড়িতে আমন্ত্রণ করে নিয়ে আসবেন"।করোনা ভাইরাস এমনই ভয়ঙ্কর যে দেশের মানুষ একটা মাত্র ভুল পদক্ষেপ ফেললে দাবানলের মতো ছড়িয়ে পড়বে এই ভাইরাস, একথাও বলেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, "কিছু মানুষ মনে করছেন এই সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি শুধুমাত্র রোগীদের জন্যে। এটা একবারেই ঠিক নয়। এই ভাইরাস থেকে লড়াইয়ের একমাত্র উপায় সামাজিক দূরত্ব। এই নিয়ম মানতে হবে দেশের প্রতিটি নাগরিক, প্রতিটি পরিবার, প্রতিটি সদস্যকে, এমনকী দেশের প্রধানমন্ত্রীকেও"। কিন্তু তারপরেও দেখা গেল কেরলের (Kerala) রাস্তা দিয়ে হেলেদুলে ঘুরে বেড়াচ্ছে এক ভামবিড়াল (Civet) । এমনিতে লকডাউন উপেক্ষা করেই পথে নেমেছে সে, কিন্তু বড় রাস্তা পার হওয়ার সময় কিন্তু তার জ্ঞানের নাড়ি টনটনে। যেকোনও জায়গা দিয়ে নয়, রীতিমতো নিয়ম মেনে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পেরোতে দেখা গেল এই জন্তুটিকে।

পুলিশের 'করোনা ম্যাসাজ'! লকডাউন অমান্য করে সেলুন খোলায় মালিকের এইরকম হাল

গন্ধগোকুল বা ভামবিড়াল বা খাট্টাশ, এই সবকটি নামেই তাকে চেনে সকলে। তার শরীরে কিন্তু দেখা গেল করোনার ভয়ডর। ওই বিলুপ্তপ্রায় জীবটিকে লকডাউনের সময় রাস্তায় ঘুরে বেড়াতে দেখে টুইট করলেন ভারতীয় বন দফতরের আধিকারিক সুশান্ত নন্দ।

ভামবিড়ালের রাস্তা পার হওয়ার ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। মানুষজন সেই ভিডিওটি দেখে বেশ মজাও পাচ্ছেন। নিশাচর এই প্রাণীটিকে দেখা গেছে উত্তর কেরলের কোজিকোড়ের মেপ্পাউর শহরে।

নেই মানুষ! প্রজনন বাড়াতে তাই সমুদ্র সৈকত দখল লাখো কচ্ছপের?

"এই অঞ্চলগুলোয় স্বাভাবিক সময়ে মাঝেমাঝেই দেখা যায় এদের। তবে এখন কম ট্র্যাফিক হওয়ায় ওদের পোয়াবারো। এই সব রাস্তা দিয়ে অবাধে চলাফেরা করতে পারছে ওরা। তবে একটা জিনিস খেয়াল করুন, রাস্তা পারাপারের সময় জেব্রা ক্রসিংই ব্যবহার করেছে ও", বনবিভাগের আরেক আধিকারিক প্রবীণ কাসওয়ান তাঁর টুইটে লেখেন এই কথা।

এই প্রজাতির প্রাণীকে একসময় কেরল ও কর্নাটকের উপকূলীয় অঞ্চলে প্রায়ই দেখা যেত। এখন ক্রমেই কমছে এদের সংখ্যা। কেরলের একটি ওয়েবসাইটে বলা হয়েছে, ১৯৯৯ সালের পরিসংখ্যান অনুযায়ী মোটে ২৫০ টি ভামবিড়াল টিকে আছে ওই অঞ্চলে।

.