কেন্দ্রের করোনা ত্রাণ ঘোষণার পর আজ আরবিআইয়ের গভর্নরেরও সাংবাদিক সম্মেলন

Coronavirus Lockdown: আরবিআই টুইট করে জানিয়েছে এই সাংবাদিক সম্মেলন ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও সরাসরি সম্প্রচার করা হবে

কেন্দ্রের করোনা ত্রাণ ঘোষণার পর আজ আরবিআইয়ের গভর্নরেরও সাংবাদিক সম্মেলন

RBI Chief Shanktikanta Das: শুক্রবার সকালে সাংবাদিক সম্মেলন করবেন আরবিআইয়ের প্রধান (ফাইল চিত্র)

হাইলাইটস

  • শুক্রবার সকালে সাংবাদিকদের সামনে উপস্থিত হবেন আরবিআইয়ের গভর্নর
  • এর আগে করোনা পরিস্থিতি মোকাবিলায় বিরাট অঙ্কের ত্রাণ ঘোষণা করে কেন্দ্র
  • করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশব্যাপী ৩ সপ্তাহের লকডাউন চলছে
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশ জুড়ে ২১ দিনের লকডাউন চলছে। এই ৩ সপ্তাহ দেশের সমস্ত মানুষকে ঘরবন্দি (Coronavirus Lockdown) থাকার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে এই দিনগুলো যেন স্তব্ধ হয়ে গেছে গোটা ভারত। খুব স্বাভাবিকভাবেই এই লকডাউনের প্রতিফলন পড়েছে দেশের অর্থব্যবস্থাতেও। রাতারাতি যেন থমকে গেছে ভারতীয় অর্থনীতি। ঠিক এই পরিস্থিতিতে এবার সংবাদ মাধ্যমের সামনে বার্তা দিতে চলেছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। শুক্রবার সকাল ১০টায় সাংবাদিক সম্মেলন করতে চলেছেন তিনি (RBI Chief Shanktikanta Das)। এই প্রসঙ্গে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া টুইট করে জানিয়েছে শক্তিকান্ত দাসের এই সাংবাদিক সম্মেলন ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও সরাসরি সম্প্রচার করা হবে।

বৃহস্পতিবারই COVID-19 এর প্রাদুর্ভাব থেকে হওয়া আর্থিক অসুবিধা মোকাবিলায় দেশের দরিদ্র ও অভিবাসীদের পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ (Centre's Coronavirus Package)। ঠিক তার পরের দিনই আরবিআইয়ের গভর্নরের এই সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন কী ঘোষণা আসতে চলেছে তার দিকে তাকিয়ে দেশ।

করোনা পরিস্থিতির সঙ্গে যুঝতে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ ঘোষণা অর্থমন্ত্রীর

এই সাংবাদিক সম্মেলন ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও সরাসরি সম্প্রচার করা হবে।

"আজ শুক্রবার (২৭ মার্চ, ২০২০) সকাল দশটায় সংবাদমাধ্যমের সামনে উপস্থিত হবেন আরবিআইয়ের গভর্নর @দাশশক্তিকান্ত, তাঁর বক্তব্যটি দেখুন:#rbitoday #rbigovernor YouTube: https://youtu.be/99i3lVow5gQ Twitter: @RBI @RBIsays https://facebook.com/RBISays", টুইট করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

বৃহস্পতিবারই করোনা পরিস্থিতির সঙ্গে যুঝতে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্যে এই সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে মোদি সরকার, জানান তিনি। কেউ খালি পেটে থাকবেন না, মিলবে সরকারি সাহায্য, এই কথা বলে অর্থমন্ত্রীর ঘোষণা, দেশের দরিদ্র শ্রেণির মানুষেরা রেশনে যে বরাদ্দ পাচ্ছিলেন তা তো পাবেনই পাশাপাশি আগামী তিন মাস ৫ কেজি করে চাল অথবা ৫ কেজি করে গম পাবেন।

করোনা বিপর্যয় রোধে করদাতাদের ভার লাঘবে একাধিক ঘোষণা অর্থমন্ত্রীর

সরাসরি বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) প্রকল্পের আওতায় দরিদ্রদের জন্যে নগদ স্থানান্তর করা হবে, দেশের দরিদ্র প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী ও বিধবাদের জন্যে ডিবিটি-র মাধ্যমে দুটি কিস্তিতে আরও এক হাজার করে অতিরিক্ত টাকা দেওয়া হবে, এছাড়া ২০.৫ কোটি জন ধন অ্যাকাউন্ট, যা মহিলাদের নামে আছে সেগুলিতে ডিবিটি-র মাধ্যমে মাসে অতিরিক্ত ৫০০ টাকা করে জমা পড়বে, ঘোষণা অর্থমন্ত্রীর।

এছাড়া যাঁরা নিজের জীবন ঝুঁকি নিয়ে করোনা পরিস্থিতিতে কাজ করছেন তাঁদের জন্যে জন প্রতি ৫০ লক্ষ টাকার মেডিকেল বিমা কভারেজ দেওয়ার ঘোষণাও করা হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এই বিমার আওতায় আসবেন চিকিৎসক, প্যারামেডিক বা স্বাস্থ্যসেবা কর্মী এবং করোনা ভাইরাস প্রাদুর্ভাব নিয়ে কাজ করা আশা কর্মীরা।

Listen to the latest songs, only on JioSaavn.com