লকডাউনের সময় আরও চেপে বসছে করোনা আতঙ্ক? স্ট্রেস কমাতে মোদি-যোগের দাওয়াই

Coronavirus Lockdown: রেডিও শো "মন কি বাত"-এ মোদির কাছে জানতে চাওয়া হয় করোনার জেরে হওয়া মানসিক চাপ কমাতে কী করা উচিত, এরপরেই যোগাসনের ভিডিও পোস্ট তাঁর

লকডাউনের সময় আরও চেপে বসছে করোনা আতঙ্ক? স্ট্রেস কমাতে মোদি-যোগের দাওয়াই

Narendra Modi: সপ্তাহে দু'বার অনুশীলন করেন এই যোগাসনটি, ভিডিও শেয়ার করে জানালেন প্রধানমন্ত্রী (ফাইল চিত্র)

হাইলাইটস

  • লকডাউনের সময় মানসিক চাপ কমাতে যোগচর্চা করুন, পরামর্শ প্রধানমন্ত্রীর
  • টুইটারে নিজের যোগনিদ্রা আসনের ভিডিও শেয়ার করলেন নরেন্দ্র মোদি
  • লকডাউন চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত
নয়া দিল্লি:

২১ দিনের লকডাউনের মধ্যে সবে এক সপ্তাহ কাটল। ঘরে বসে বসে আলস্য বাসা বাঁধছে অনেকেরই শরীরে। এই সময় (Coronavirus Lockdown) দেশের মানুষকে চনমনে ও ফিট রাখতে এল মোদি দাওয়াই। টুইটারে নিজের যোগাভ্যাসের ভিডিও শেয়ার করে প্রধানমন্ত্রীর (Narendra Modi) পরামর্শ, সুস্থ থাকতে সকলেরই যোগচর্চা (Yoga Asan) করা উচিত। অনেকেই ঘরে বসে এখন দিন-রাত চোখ রেখেছেন হয় সোশ্যাল সাইটে, নয়তো টিভিতে। প্রতি মুহূর্তেই তাই সকলের কানেই আসছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরিসংখ্যান। আর এর থেকেই অনেকে মানসিক অবসাদে ভুগছেন। সবসময়েই কী হয়-কী হয় ভাব। এই মানসিক চাপ কমানোর পথ বাতলে দিলেন দেশের প্রধানমন্ত্রী। মোদি টুইটারে লেখেন, "যখনই আমি সময় পাই, আমি সপ্তাহে অন্তত একবার বা দু'বার এই যোগ নিদ্রা বিষয়টি অনুশীলন করি"। জানিয়ে রাখি, এই যোগ নিদ্রা (Yoga Nidra) মানসিক চাপ এবং অবসাদ থেকে মুক্তি দিতে সক্ষম বলেই দাবি করা হয়।

ড্রাইভিং লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রি করার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হল

"এটা আপনার শরীরের সামগ্রিক সুস্থতা আরও বাড়িয়ে তোলে, মনকে শিথিল করে রাখে, মানসিক চাপ ও উদ্বেগ কমায়", এই কথাও লেখেন নরেন্দ্র মোদি। সকলের দেখার সুবিধার জন্যে তিনি ইংরেজি এবং হিন্দিতে একটি করে ভিডিও শেয়ার করেছেন।

গত রবিবার রেডিও শো "মন কি বাত"-এ প্রধানমন্ত্রী মোদির কাছে জানতে চাওয়া হয় যে করোনার জেরে হওয়া মানসিক চাপ কমাতে কী করা উচিত? জানতে চাওয়া হয় তিনি এই লকডাইনের সময় নিজেকে পুরোপুরি ফিট রাখতে কী করছেন?  এরপরেই এই যোগাসনের ভিডিও পোস্ট করলেন প্রধানমন্ত্রী।

"তবে মনে রাখবেন যে আমি কোনও ফিটনেস বিশেষজ্ঞ নই, আমি যোগা শিক্ষকও নই। আমি নিছকই একজন অনুশীলনকারী হিসাবেই এই সব যোগচর্চা করে থাকি", একথাও বলেন মোদি। 

করোনা প্রভাবে ধুঁকছে দেশের অর্থনীতি, বেতন কমানো হচ্ছে সরকারি কর্মচারীদের

এর আগে গত রবিবার রেডিও অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেন, "... কিছু যোগাসন করে আমি দারুণ উপকৃত হয়েছি। সম্ভবত লকডাউন চলাকালীন এই টিপসগুলো আপনাকেও কিছুটা সহায়তা করতে পারে"।

করোনা ভাইরাস বা COVID-19 এর বিস্তার রোধ করতে ২৪ মার্চ থেকে দেশব্যাপী ২১ দিনের লকডাউন শুরু করা হয়েছে, এটি চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। ওই মারাত্মক ভাইরাসে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা পাওয়ার আপাতত একমাত্র উপায় হল সামাজিক দূরত্ব বজায় রাখা। তাই লকডাউনে বাড়িতেই থাকুন, প্রয়োজনে নিজের মতো করে সময় কাটান।

Listen to the latest songs, only on JioSaavn.com