This Article is From May 17, 2020

লকডাউন বাড়ল ৩১ মে পর্যন্ত, মিলবে অনেকে ক্ষেত্রে ছাড়: সূত্র

সূত্রের খবর, রাজ্যগুলির মুখ্যসচিব, পুলিশ প্রধানদের সঙ্গে বৈঠকের পর আজ সন্ধ্যায় তা নিয়ে ঘোষণা করা হবে।

লকডাউন বাড়ল ৩১ মে পর্যন্ত, মিলবে অনেকে ক্ষেত্রে ছাড়: সূত্র

সমস্ত জোনে আরও বেশ, কিছু ক্ষেত্রে অর্থনৈতিক কার্যকলাপে ছাড় দেওয়া হতে পারে

নয়াদিল্লি:

কেন্দ্রীয় সরকারের তরফে চতুর্থদফার লকডাউন (Lockdown) নিয়ে এখনও কোনও ঘোষণা করা হয়নি, তবে ইতিমধ্যেই ৩১ মে পর্যন্ত লকাডউনের মেয়াদ বাড়িয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পঞ্জাব। অন্য চারটি রাজ্য, হরিয়ানা, তেলেঙ্গানা, বিহার. ওড়িশা এবং অসম লকডাউন বাড়ানোর সুপারিশ করেছেযা এখনও পর্যন্ত ঘোষণা বা অনুমোদন করেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সোমবার শুরু করে ৩১ মে পর্যন্ত চতুর্থ দফার লকডাউনের মেয়াদ, সূত্রের খবর, রাজ্যগুলির মুখ্যসচিব, পুলিশ প্রধানদের সঙ্গে বৈঠকের পর আজ সন্ধ্যায় তা নিয়ে ঘোষণা করা হবে। গণপরিবহন, বিশেষ করে মেট্রো পরিষেবায় মিলতে পারে ছাড়। সূত্রের খবর, রাজ্যের আধিকারিকদের সঙ্গে আলোচনার পর,. বিমান পরিষেবা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সমস্ত জোনে আরও বেশ, কিছু ক্ষেত্রে অর্থনৈতিক কার্যকলাপে ছাড় দেওয়া হতে পারে। এখনও পর্যন্ত ব্যাপক কড়াকড়ির মধ্যে বেশ কিছু অর্থনৈতিক কার্যকলাপে ছা়ড় দেওয়া হয়েছে নন-কন্টেনমেন্ট জোনগুলিতে।

সূত্রের খবর, এনিয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে রাজ্যগুলিকে। গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে এই দাবি জোরদার হয়েছিল।

গত সপ্তাহে লকডাউন বাড়ানোর ঘোষণা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “পুরোপুরি নতুন রূপে আসবে” এটি।

প্রধানমন্ত্রী বলেন, “দীর্ঘ সময় ধরে করোনা আমাদের সঙ্গেই থাকবে, তবে আমাদের জীবন এর মধ্যেই থাকবে না। আমাদের মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, আবার আমাদের লক্ষ্য থেকেও বিচ্যূত হওয়া চলবে না”। লকডাউউন ধীরে ধীরে প্রত্যাহার করা নিয়ে রাজ্যগুলির থেকে প্রস্তাব চান প্রধানমন্ত্রী মোদি।

দেশে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৯০,০০০ পেরিয়েছে। ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৪,৯৮৭ জন, ফলে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯০,৯২৭ জন। তারমধ্যে রয়েছে ২,৮৭২., ৩৪,০০০ এর বেশি আক্রান্ত সুস্থ হয়েছেন।

.