কলকাতায় বাসের ভাড়া তিনগুণ করার প্রস্তাব দিলেন বেসরকারি বাস মালিকরা!

West Bengal: বেসরকারি বাসে উঠলেই এবার থেকে প্রথম ৪ কিমি পথ যেতে যাত্রীদের ভাড়া গুণতে হবে ২০টাকা, তারপর প্রতি ৪ কিমি অন্তর ভাড়া বাড়বে ৫ টাকা করে

কলকাতায় বাসের ভাড়া তিনগুণ করার প্রস্তাব দিলেন বেসরকারি বাস মালিকরা!

Coronavirus Lockdown: স্থানীয় পর্যায়ে বাস চললেও তাতে যাত্রী সংখ্যা হবে সীমিত, তাই ভাড়া বাড়ানোর প্রস্তাব

হাইলাইটস

  • আগামী সপ্তাহ থেকেই কলকাতার রাস্তায় নামছে বেসরকারি বাস
  • ইতিমধ্যেই শুরু হয়েছে সরকারি বাস পরিষেবা
  • তবে প্রতিটি বাসেই সর্বাপেক্ষা ২০ জন যাত্রী উঠতে পারবেন
কলকাতা:

১৮ মে থেকে দেশ জুড়ে লকডাউন ৪.০ (Coronavirus Lockdown) জারি করার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই মধ্যেও বিভিন্ন রাজ্যে স্থানীয় পর্যায়ে বাস, ট্যাক্সি, অটো চালানোর ভাবনাচিন্তা করছে সরকার। সেই মতো পশ্চিমবঙ্গেও (West Bengal) চলবে বেসরকারি বাস। তবে যে গণপরিবহণগুলো রাস্তায় নামবে তা সবই যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব রাখা আবশ্যিক। স্বভাবতই তাই বাসগুলোতে যাত্রী সংখ্যা সীমিত হবে। সর্বাপেক্ষা ২০ জন যাত্রী উঠতে পারবেন একটি বাসে। আর এই বিষয়টি নিয়েই ভাবনাচিন্তা করে একটি নতুন ভাড়ার (Bus Fare) তালিকা দিয়েছে কলকাতার (Kolkata) বেসরকারি বাসমালিক সংগঠন। ইতিমধ্যেই যদিও কলকাতার রাস্তায় কিছু সরকারি বাস চলছে এবং আগামী সপ্তাহে লকডাউনের চতুর্থ পর্যায়ে বেসরকারি বাস তিলোত্তমার রাস্তায় নামবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই পরিস্থিতি ঠিক কত ভাড়া হলে রাস্তায় বাস নামাতে পারবেন বেসরকারি বাস মালিকরা তা নির্ধারণ করে সরকারকে জানান তাঁরা। তারপরেই বিবেচনা করে বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট বৃহস্পতিবার জানিয়েছে, বেসরকারি বাসে এবার উঠলেই দিতে হবে ২০টাকা। 

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যথেষ্ট ট্রেনের ব্যবস্থা করেনি পশ্চিমবঙ্গ সরকার: রেলমন্ত্রী

ওই সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "বেসরকারি বাসে উঠলেই এবার থেকে প্রথম ৪ কিমি পথ যেতে যাত্রীদের ভাড়া গুণতে হবে ২০টাকা। তারপর প্রতি ৪ কিমি অন্তর ভাড়া বাড়বে ৫ টাকা করে। ৫ থেকে ৮ কিমি দূরত্বে বাসভাড়া ২৫ টাকা, ৯ থেকে ১২ কিমি দূরত্বে বাসভাড়া ৩০ টাকা, ১৩ থেকে ১৬ কিমি দূরত্বে বাসভাড়া ৩৫ টাকা, ১৭ থেকে ২৫ কিমি দূরত্বে ভাড়া ৪০ টাকা হবে৷ তারপর প্রতি কিলোমিটার পিছু ১ টাকা করে ভাড়া বাড়বে"। তবে এই ভাড়া শুধুমাত্র কলকাতা মেট্রোপলিটন এরিয়ারর ক্ষেত্রে প্রযোজ্য।

লকডাউন ৪.০: নির্বাচিত এলাকার মধ্যে চলতে পারে বিমান, বাস ও স্থানীয় পরিবহণ

পাশাপাশি জেলায় বাসে উঠলেও ন্যূনতম ভাড়া গুণতে হবে ২০ টাকাই৷ তবে স্বস্তির কথা এটাই যে আপাতত সরকারি বাসের ভাড়া বাড়ছে না৷

জেলাগুলির জন্য প্রস্তাবিত ভাড়া প্রথম চার কিলোমিটারের জন্য ২০ টাকা এবং সাধারণ বাসে এর পরে প্রতি কিলোমিটারে ১.৫০ টাকা করে ভাড়া বাড়বে। এক্সপ্রেস বাসের জন্য ভাড়া প্রথম ৬ কিলোমিটারের জন্য ২০ টাকা এবং তারপর প্রতি কিলোমিটার অন্তর ২ টাকা করে ভাড়া বাড়বে। বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শীতাতপ নিয়ন্ত্রিত বাসের জন্য প্রস্তাবিত ভাড়া প্রথম ৬ কিলোমিটারের জন্য ৫০ টাকা এবং তার পরে প্রতি কিলোমিটারে ২.৫০ টাকা করে ভাড়া বাড়বে ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)