This Article is From May 13, 2020

বিকেল ৪টেয় ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের বিস্তারিত বিবরণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ইতিমধ্যেই এই আর্থিক প্যাকেজ নিয়ে একাধিক টুইট করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, "সংস্কারের ক্ষেত্রে উদ্দীপক এবং একটি মানসিক স্বস্তিদায়ক", একথাও লেখেন তিনি

বিকেল ৪টেয় ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের বিস্তারিত বিবরণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

Nirmala Sitharaman: বুধবার বিকেল ৪টের সময় আর্থিক প্যাকেজের বিস্তারিত বিবরণ দেবেন অর্থমন্ত্রী

হাইলাইটস

  • বুধবার বিকেল ৪টের সময় সাংবাদিক সম্মেলন করবেন নির্মলা সীতারামন
  • ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ সম্পর্কে বিবরণ দেবেন অর্থমন্ত্রী
  • মঙ্গলবারই জাতির উদ্দেশে ভাষণের সময় ওই প্যাকেজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী
নয়া দিল্লি:

করোনা (Coronavirus Lockdown) পরিস্থিতির সঙ্গে যুঝতে পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবারই বিকেল ৪টের সময় কেন্দ্র ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ (Economic Package) নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। মঙ্গলবারই জাতির উদ্দেশে ভাষণের সময় ওই প্যাকেজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে তিনি বলেন, "এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার মতো হবে। যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।"  যদিও এই প্যাকেজের মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে এর আগে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) সহায়তায় এবং করোনা ভাইরাস জনিত আর্থিক পরিস্থিতির মোকাবিলায় ঘোষিত  ১.৭৪ লক্ষ কোটি টাকার প্যাকেজটিও।

অর্থনৈতিক প্যাকেজ, লকডাউন সম্পর্কিত বিবরণ নিয়ে বিরোধীদের তোপের মুখে প্রধানমন্ত্রী

২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণা করে মঙ্গলবার প্রধানমন্ত্রী মোদি দাবি করেন, "এই প্যাকেজ কৃষি, এমএসএমই, মধ্যবিত্ত, শ্রমিক সব শ্রেণীর জন্য। আমাদের মনে রাখতে হবে আত্মনির্ভরতা মানে আত্ম-কেন্দ্রিকতা নয়। এতদিন আমাদের গরিব, দুঃস্থ শ্রমিক, মৎস্যজীবী, কৃষকবন্ধুরা, যারা এই সঙ্কটে কষ্ট করেছেন, তাঁদের কষ্ট লাঘব করতে এই প্যাকেজ"।

ইতিমধ্যেই এই আর্থিক প্যাকেজ নিয়ে একাধিক টুইট করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, "সংস্কারের 
ক্ষেত্রে উদ্দীপক এবং একটি মানসিক স্বস্তিদায়ক", একথাও লেখেন তিনি।

"# আত্মনির্ভরভারত অভিযানের মাধ্যমে প্রত্যেক হকার / রাস্তার ফেরিওয়ালা, ব্যবসায়ী, একজন এমএসএমই, সৎ কর প্রদানকারী মধ্যবিত্ত শ্রেণি, সকলকেই অন্তর্ভুক্ত করার জন্য এটি কেবল আর্থিক প্যাকেজই হবে না, এটি একটি সংস্কার উদ্দীপনাও দেবে, দেবে মানসিক স্বস্তি", লেখেন সীতারামন।

প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণার জেরে চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স, নিফটি বাড়ল প্রায় ২%

"স্বনির্ভর ভারত বলতে বিচ্ছিন্নতা বা বর্জনবাদী হওয়ার অর্থ বোঝায় না", একথাও লেখেন তিনি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লেখেন, "আমরা সক্ষমতা তৈরি করব, দক্ষ শ্রমিক তৈরি করব এবং বিশ্বব্যাপী শক্তি অর্জনের প্রতিযোগিতায় ঝাঁপাবো। করব। আমরা # স্থানীয় মানুষজনদের নিয়েই এটা তৈরি করব। সর্বোপরি, মনে রাখতে হবে যে প্রতিটি গ্লোবাল ব্র্যান্ড তাদের # স্থানীয় শক্তি নিয়েই কাজ শুরু করেছিল"।