"শুধু লকডাউন না, ভারতের আরও ভালো প্রাপ্য", টুইট প্রশান্ত কিশোরের

করোনার সঙ্গে লড়তে ভারতের আরও সংঘবদ্ধ কৌশল প্রয়োজন। শুধু লকডাউনে কাজ হবে না। শনিবার এ ভাষাতেই কেন্দ্রের সিদ্ধান্তকে দুষলেন নির্বাচন-কৌশলী প্রশান্ত কিশোর।

২১ দিনের কেন্দ্রের লকডাউনের সিদ্ধান্তকে ঘুরিয়ে বিঁধেছেন প্রশান্ত কিশোর। (ফাইল)

হাইলাইটস

  • ২১ দিনের লকডাউনকে দুষে একাধিক টুইট করেছেন প্রশান্ত কিশোর
  • সম্প্রতি তিনি লিখেছেন, শুধু লকডাউন না, ভারতের আরও ভালো প্রাপ্য
  • এর আগে এই সিদ্ধান্তকে পরিকল্পনাহীন বলে দেগেছিলেন তিনি
নয়া দিল্লি:

করোনার সঙ্গে লড়তে ভারতের আরও সংঘবদ্ধ কৌশল প্রয়োজন। শুধু লকডাউনে কাজ হবে না। শনিবার এ ভাষাতেই কেন্দ্রের সিদ্ধান্তকে দুষলেন নির্বাচন-কৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishore)। তিনি টুইটে (Tweeted) বলেছেন, "আমরা প্রত্যেকে আশাবাদী। কিন্তু তার মধ্যেও তিক্ত সত্যিটা হল আমাদের আরও সংঘবদ্ধ কৌশল প্রয়োজন। শুধু লকডাউন (Nationwide Lockdown) করে সংক্রমণ দূর করা যাবে না। আমাদের দেশে প্রতি এক লক্ষে ১০ জনেরও কম মানুষের নমুনা পরীক্ষা হচ্ছে। চিকিৎসা ও আইসোলেশন জনিত পরিকাঠামোর অবস্থা তথৈবচ। ভারতের আরও ভালো প্রাপ্য।" হ্যাশট্যাগ ইন্ডিয়াডিজার্ভবেটার ব্যানারে এই পোস্ট করেছেন তিনি।এর আগে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়েও কেন্দ্রের সমালোচনায় সরব হয়েছিলেন প্রশান্ত কিশোর। ঘুরিয়ে তোপ দাগছিলেন এনডিএ শরিক জেডিইউ-এর নেতা নীতীশ কুমারকে। ফলে শৃঙ্খলাভঙ্গের দায়ে দল থেকে বহিষ্কার করা হয়েছিল তাঁকে। 

রাজ্যে করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা প্রধানমন্ত্রীর

শুক্রবারও তিনি লকডাউনের সমালোচনায় সরব হয়ে টুইট করেছিলেন। তিনি লিখেছিলেন, মানুষকে প্রস্তুত হতে না দিয়েই, শুধু দেখানোর জন্য চাপিয়ে দেওয়া হয়েছে এই লকডাউন। আপনারা দেখুন ভারত কত দ্রুত পরিস্থিতি সামাল দিচ্ছে! এই বার্তা দিতেই পরিকল্পনাহীন এই লকডাউনের ঘোষণা। লকডাউনের প্রথম দিন অর্থাৎ বুধবার, তিনি এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও সমালোচনায় সরব হয়েছিলেন। টুইটে লিখেছিলেন, ২১ দিন অত্যন্ত বেশি। প্রভাব পড়বে গরিবের রুটি -রুজিতে। আমাদের সামনে কঠিন সময়।

করোনা ভাইরাসের নতুন পরীক্ষা পদ্ধতি, এবার আর ২ দিন নয়, ৫ মিনিটেই মিলবে রিপোর্ট

তাঁর প্রাক্তন দলের সুপ্রিমো নীতীশ কুমারকেও একহাত নিয়েছিলেন প্রশান্ত কিশোর। দেশের বিভিন্ন প্রান্তে অসহায় পরিস্থিতিতে দাঁড়িয়ে বিহার থেকে কাজে যাওয়া শ্রমিকরা। কিন্তু তাঁদের রাজ্যে ফেরাতে তৎপর না বিহার সরকার। এভাবেই তোপ দেগেছিলেন তিনি। 

এদিকে, স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, শনিবার দুপুর ১২টা পর্যন্ত দেশে করোনা সংক্রমিত ৯০০ ছাড়িয়েছে। মৃত ২১। কেরলে প্রথম মৃত্যুর খবর মিলেছে। এর্নাকুলামের ৬৯ বছরের এক ব্যাক্তির মৃত্যু হয়েছে বলে খবর। তিনি সম্প্রতি দুবাই থেকে ফিরেছিলেন। এই প্রসঙ্গে উল্লেখযোগ্য দেশে প্রথম করোনা সংক্রমণের খবর কেরল থেকেই মিলেছিল।