This Article is From Apr 14, 2020

৩ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউন চলবে, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

Coronavirus: লকডাউন চলাকালীন "ভারতের মানুষের একজোট" হওয়ার শক্তি প্রত্যক্ষ করেছে বিশ্ব, বললেন প্রধানমন্ত্রী

৩ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউন চলবে, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

Coronavirus Lockdown: দেশের মানুষ যেভাবে লকডাউন মেনে চলেছেন তাতে কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • আগামী ৩ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউন জারি রাখার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী
  • ২০ এপ্রিল পর্যন্ত রাজ্যগুলোর করোনা পরিস্থিতির দিকে কড়া দৃষ্টি রাখা হবে
  • সকলকে লকডাউনের নিয়ম মেনে চলার জন্যে আহ্বান জানান নরেন্দ্র মোদি
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে যুঝতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের মানুষ লকডাউন মেনে চলেছেন, সকলকে কৃতজ্ঞতা জানালেন তিনি (PM Modi)। যেভাবে সকলে একসঙ্গে করোনা পরিস্থিতির সঙ্গে যুঝছেন তাতে আসলে বাবাসাহেব আম্বেদকরকেই যেন শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন মানুষ। দেশের বিভিন্ন রাজ্যে এখন পয়লা বৈশাখ, বিহু সহ নানা উৎসবের সময়। লকডাউনের ফলে মানুষ এই সব উৎসবে সামিল হতে পারছেন না। যেভাবে মানুষ এই সময়েও ঘরে বসে রয়েছেন, তা যথেষ্টই প্রশংসার। দেশের সকল মানুষকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সবার সুস্বাস্থ্যের কামনা করেছেন নরেন্দ্র মোদি।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১০,০০০ পেরলো, ৩৩৯ জনের মৃত্যু

এই নিয়ে করোনা পরিস্থিতিতে চতুর্থবার দেশের মানুষের প্রতি ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। দেশে লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত জারি রাখার ঘোষণা করা হলেও প্রধানমন্ত্রী বলেন মূলত ২০ এপ্রিল পর্যন্ত সমস্ত রাজ্যের দিকে সজাগ দৃষ্টি রাখা হবে। কোথায় কোথায় করোনা সংক্রমণ বাড়ছে সেদিকে খেয়াল রাখা হবে। যে যে অঞ্চলে দেখা যাবে নতুন করে আর করোনা সংক্রমণ ছড়াচ্ছে না, সেখানে সেখানে ২০ এপ্রিলের পর থেকে লকডাউনের ক্ষেত্র থেকে কিছু কিছু ছাড় দেওয়া হবে। "ধৈর্য ধরে নিয়ম মেনে যদি লড়া যায় তবে করোনা ভাইরাসের মতো মহামারীকেও রুখে দিতে পারবো আমরা", একথা বলেন প্রধানমন্ত্রী। 

বিশ্বের অন্যান্য দেশের থেকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে বেশ কয়েক কদম এগিয়ে রয়েছে ভারত। যেভাবে আগে থেকেই বিমানবন্দর সহ বিভিন্ন জায়গায় নিষেধাজ্ঞা বজায় রাখা হয়েছে তাতে অনেকটাই কমানো গেছে সংক্রমণের গতি, দাবি প্রধানমন্ত্রীর।

লকডাউনে "ভারতের মানুষের একজোট" হওয়ার শক্তি প্রত্যক্ষ করা গেছে: প্রধানমন্ত্রী

দেশে দেখতে দেখতে করোনা ভাইরাসে (COVID-19) আক্রান্তের সংখ্যা ১০,০০০ পেরিয়ে গেল। এখনও পর্যন্ত ভারতে ওই মারণ ভাইরাস ৩৩৯ জনের প্রাণ কেড়েছে। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন আরও মানুষ। শুধুমাত্র গত ২৪ ঘণ্টাতেই এদেশে ৩১ জনের মৃত্যু হয়েছে এবং ১,২১১ জনের শরীরে নতুন করে বাসা বেঁধেছে COVID- 19। 

 বিশ্ব জুড়েও হাহাকার ছড়িয়েছে ওই মারণ ভাইরাস। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত মোট ১,৫০৯ জন মারা গেছেন যা একটি রেকর্ড। এই নিয়ে ওই মারণ ভাইরাস সেদেশে কমপক্ষে ২৩,৫২৯ জনের প্রাণ কেড়েছে, যা বিশ্বের যে কোনও দেশের তুলনায় বেশি।

    .