সদ্যোজাত মেয়ের চেয়েও কর্তব্য আগে, জানালেন এই করোনা-যোদ্ধা কনস্টেবল

চোখ চলে যায় হোয়াটসঅ্যাপে তাঁর কাছে পৌঁছনো একটি ছবির দিকে। ১২ দিন আগে জন্ম নেওয়া তাঁর শিশুকন্যার ছবি। সদ্যোজাত সন্তানকে এভাবেই দেখতে হচ্ছে তাঁকে। 

সদ্যোজাত মেয়ের চেয়েও কর্তব্য আগে, জানালেন এই করোনা-যোদ্ধা কনস্টেবল

ফোনেই মেয়ের ছবি দেখতে হচ্ছে তরুণ এই কনস্টেবলকে।

ইটাওয়া, উত্তরপ্রদেশ:

পশ্চিম উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উষ্ণতায় ভরা লকডাউনের (Lockdown) শুনশান এক রাস্তা। সেখানেই হঠাৎ নিজের ফোনটা চোখের সামনে মেলে ধরেন এক তরুণ কনস্টেবল। ২৫ বছরের ওই কনস্টেবলের (Constable) চোখ চলে গিয়েছে হোয়াটসঅ্যাপে তাঁর কাছে পৌঁছনো একটি ছবির দিকে। ১২ দিন আগে জন্ম নেওয়া তাঁর শিশুকন্যার ছবি। সদ্যোজাত সন্তানকে এভাবেই দেখতে হচ্ছে তাঁকে। বাড়ি যাওয়ার কথা ভেবেছিলেন কনস্টেবল রামকান্ত নাগর। কিন্তু তারপরই তাঁর মনে হয়, এটা ঠিক হবে না। তিনি জানাচ্ছেন, ‘‘আমি বাড়ি যাওয়ার কথা ভেবেছিলাম। কিন্তু যখন আমার সহকর্মীদের কথা ভাবলাম, যারা দিনের পর দিন ডিউটি করে চলেছে। তখনই সিদ্ধান্ত নিলাম এখান থেকে যাব না। নিজের কর্তব্য করব।''

কোভিড-১৯ কোয়ারান্টাইন কেন্দ্র নিয়ে আসানসোলের কাছে পুলিশের সঙ্গে সংঘর্ষ গ্রামবাসীদের

বর্তমানে ইটাওয়াতে চাকরিসূত্রে রয়েছেন এই করোনা-যোদ্ধা। জানাচ্ছেন, ‘‘আমি রোজ আমার স্ত্রী ও পরিবারের বাকিদের সঙ্গে কথা বলি। কিন্তু আমি নিজের মনকে মানিয়ে নিয়েছি। আমি এই লকডাউনের সময় বাড়ি যাব না। নিজের কর্তব্য করে যাব।''

উত্তরপ্রদেশের ইটাওয়াতে এখনও পর্যন্ত মাত্র একটিই কোভিড-১৯ পজিটিভ ধরা পড়েছে। তাই এটিকে ‘সিল' করে দেওয়া হয়নি। প্রসঙ্গত, উত্তরপ্রদেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৫৮।

লকডাউনে "ভারতের মানুষের একজোট" হওয়ার শক্তি প্রত্যক্ষ করা গেছে: প্রধানমন্ত্রী

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ঘোষণা করেন, লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে করা হচ্ছে। বুধবার তাঁর প্রশাসনের তরফে একটি গাইডলাইন প্রকাশিত হবে। ২০ এপ্রিল পর্যন্ত কোথায় কতটা লকডাউন মানা হচ্ছে তা কড়া ভাবে নজর করা হবে বলে জানান তিনি। এরপরে প্রয়োজনমতো যে সব অঞ্চলে সেভাবে সংক্রমণ ছড়ায়নি সেখানে কিছু শিথিলতা দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।