This Article is From Apr 16, 2020

করোনা পরিস্থিতিতে আমেরিকার অনুদান বন্ধের পরিপ্রেক্ষিতে জবাব দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Coronavirus: "প্রেসিডেন্ট ট্রাম্প যেভাবে হু-এর জন্যে বরাদ্দ তহবিল বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তাতে আমরা অত্যন্ত আহত", বলেছেন হু-এর মহানির্দেশক

করোনা পরিস্থিতিতে আমেরিকার অনুদান বন্ধের পরিপ্রেক্ষিতে জবাব দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

WHO: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহানির্দেশক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আমেরিকা অনুদান বন্ধ করে দেওয়ায় সিদ্ধান্ত নেওয়ায় হতাশ হু-এর প্রধান
  • সকলের সঙ্গে মিলেই কাজ করা উচিত, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
  • চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু, এই অভিযোগে তহবিল বন্ধ করে দেন ট্রাম্প

করোনা ভাইরাস (Coronavirus) মহামারী রূপে দেখা দিয়েছে বিশ্ব জুড়ে। সারা দুনিয়ার তাবড় তাবড় দেশে এখন শুধুই মৃত্যু মিছিল। যে যে দেশগুলোতে ওই মারণ রোগ জাঁকিয়ে বসেছে তার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, স্পেন, ফ্রান্স, ইতালি ও চিন রয়েছে। এখনও পর্যন্ত সবচেয়ে ক্ষতির মুখ দেখেছে বোধহয় আমেরিকা। COVID-19-এর কারণে প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে সেখানে। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) উপর বেজায় চটেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। হু-কে এতদিন যে বিপুল পরিমাণ অর্থ অনুদান হিসাবে দিত ওই দেশ তা রাতারাতি বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে আমেরিকার তরফ থেকে প্রায় ৪৪০ কোটি টাকার সাহায্য পেয়েছে হু। এই পরিস্থিতি পাল্টা মুখ খুলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহানির্দেশক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস। "প্রেসিডেন্ট ট্রাম্প যেভাবে হু-এর জন্যে বরাদ্দ তহবিল বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তাতে আমরা অত্যন্ত আহত", বলেছেন হু-এর সর্বেসর্বা (Tedros Adhanom Ghebreyesus)। 

কোন কোন দেশ থেকে মোটা অঙ্কের তহবিল পায় WHO? দেখে নিন এক ঝলকে....

টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস আরও বলেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা মার্কিন তহবিল বন্ধ হয়ে যাওয়ায় কতটা ক্ষতিগ্রস্ত হতে পারে তা নিয়ে পর্যালোচনা করছে। এটুকু বলতে পারি যে, এই পরিস্থিতিতে আমাদের মিত্র দেশগুলির সঙ্গে মিলেমিশেই আমরা কাজ করার চেষ্টা করব। মনে রাখবেন হু কেবল করোনা মহামারী নিয়েই নয়, বিশ্বের বিভিন্ন দেশে টিবি থেকে শুরু করে ক্যান্সারের মতো রোগের সঙ্গে যুঝতে যাতে সাহায্য করা যায় তা নিয়েও কাজ করে থাকে"।

COVID-19 যেভাবে আমেরিকা সহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে তা নিয়ে রীতিমতো ক্ষোভপ্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করোনা ভাইরাসের সংক্রমণ কীভাবে এতটা ছড়িয়ে পড়ল তা নিয়ে প্রকৃত সত্য সামনে আনছে না। পাশাপাশি চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু, এমন অভিযোগও ছিল তাঁর। এর ফলেই সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অনুদান দেওয়া বন্ধ করে দেন মার্কিন প্রেসিডেন্ট। শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থাই নয়, রাষ্ট্রসংঘকে রীতিমতো আক্রমণ করেন ট্রাম্প।

'হু' এর করোনা তহবিলে টাকা দেওয়া বন্ধ করে দিলেন ডোনাল্ড ট্রাম্প

গত বছরের ডিসেম্বরে চিনেই প্রথম ধরা পড়ে ওই মারণ ভাইরাসের সংক্রমণ। তারপর সেই ভাইরাসই ছড়িয়ে পড়ে বিশ্বের অধিকাংশ দেশ। বর্তমানে সারা পৃথিবীর প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ ওই রোগে ভুগছেন এবং প্রায় ১,২৬,০১৯ জন মারা গেছেন করোনায় সংক্রমিত হয়ে।

.