২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্তে ৭০০, মৃতের সংখ্যা ১০০ পেরলো: ১০টি তথ্য

Coronavirus cases in India: রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানায়, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪.১ দিনে দ্বিগুণ হচ্ছে, এবং দিল্লির ঘটনা না হলে এই হার কম হত

২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্তে ৭০০, মৃতের সংখ্যা ১০০ পেরলো: ১০টি তথ্য

Coronavirus Outbreak: করোনা ভাইরাসের মোকাবিলায় বিস্তারিতভাবে আগ্রাসি পরিকল্পনার কথা জানিয়েছে সরকার,

হাইলাইটস

  • ভারত জুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়েই চলেছে
  • এখনও পর্যন্ত এদেশে মোট ৪,০৬৭ জন করোনা আক্রান্ত
  • ইতিমধ্যেই ওই রোগ দেশের ১০৯ জন মানুষের প্রাণ কেড়েছে
নয়া দিল্লি: ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১১, মৃতের সংখ্যা ২৮, গত ২৪ ঘন্টায় ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা, যা এখনও পর্যন্ত সবচেয়ে বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪,০০০ এর বেশি, বর্তমানে সংখ্যাটা ৪২৮১। এই নিয়ে পরপর চারদিনে ভারতে করোনা ভাইরাস করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ এর বেশি হয়েছে। ভারতে মোট ১০০০ এর বেশি ঘটনায় বা মোট আক্রান্তের ৩০ শতাংশ, গতমাসে তবলিঘি জামাতের জমায়েতের সঙ্গে যুক্ত। কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কেন্দ্রীয়মন্ত্রী, সাংসদদের বেতন ৩০ শতাংশ কমানো হবে

এখানে রইল ১০'টি তথ্য:

  1. সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, লকডাউনের সময় সাধারণ মানুষ যে পরিণত মানসিকতা ও গুরুত্ব দিয়েছেন, তা অপ্রত্যাশিত। দলের ৪০তন বর্ষপূর্তি উপলক্ষে বিজেপি কর্মীদের সভায় তিনি বলেন, “এটা দীর্ঘসময়ের হতে চলেছে, আমাদের ক্লান্ত হলে চলবে না, এই অতিমারীর বিরুদ্ধে আমাদের প্রচেষ্টা এবং লক্ষ্য পূরণ হতে চলেছে”।
     

  2. রবিবার রাতে, দেশের বিভিন্ন প্রান্তে মোমবাতি, প্রদীপ জ্বালানো, বাজি ফাটানো হয় এবং বাড়ির ব্যালকনিতে স্লোগান দিতে দেখা দেখা যায়, “করোনা ভাইরাসের অন্ধকার দূর করতে” এই কর্মসূচীর ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
     

  3. দুই প্রাক্তন প্রধানমন্ত্রী, বিরোধী দলের বর্ষীয়ান নেতা সহ কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, লকডাউনের বিরোধিতা করে বিরোধীদলগুলি, তাদের সঙ্গে বিষয়টি নিয়ে কোনও আলোচনা করা হয়নি।
     

  4. রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানায় প্রতি ৪.১ দিনে দ্বিগুণ হারে বাডড়ছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা, এবং যদি দিল্লির মসজিদের ঘটনা না হত, তাহলে এই হার অনেকটাই কম হত।
     

  5. প্রতি তিনটি করোনা ভাইরাসের ঘটনার মধ্যে একটির সঙ্গে তবলিঘি জামাত যোগ রয়েছে, রবিবার এমনই জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। পাশাপাশি জানানো হয়েছে, এই সংক্রমণ ১৭টি রাজ্য এভং কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়েছে। দক্ষিণ দিল্লির শতাব্দী প্রাচীন মসজিদটি করোনার অন্যতম আতুঁরঘর হয়ে উঠেছে, সেখানে উপস্থিত বা জামাত সদস্যদের সংস্পর্শে আসা ২২,০০০ জনকে কোয়ারান্টাইন করা হয়েছে।
     

  6. তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, অসম, কর্নাটক, আন্দামান ও নিকোবর, উত্তরাখণ্ড, হরিয়ানা, মহারাষ্ট্র, হিমাচলপ্রদেশ,, কেরল, অরুণাচলপ্রদেশ, ও ঝাড়খণ্ড থেকে তবলিঘি জামাত যোগে করোনার খবর পাওয়া গিয়েছে।
     

  7. মুম্বইয়ের ওকহার্ড হাসপাতাল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে, এবং সেটিকে নিয়ন্ত্রিত এাকা চিহ্নিত করা হয়েছে তিনজন চিকিৎসক এভং ২৬ জন নার্স করোনা আক্রান্ত হওয়ার পরেই। সংক্রমণ হঠাৎ করে বেড়ে যাওয়া নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে আধিকারিকরা জানিয়েছে।  মুম্বইয়ে ৪৫৮ জন করোনা আক্রান্ত, মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৭৪৫। দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমিত মহারাষ্ট্রে।
     

  8. সোমবার ছিল প্রধামন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা ২১ দিনের লকডাউনের ১৪ তম দিন। এই সময়ের জন্য  বন্ধ  সমস্ত যাত্রীবাহি বিমান। রবিবার সরকারি আধিকারিকদের উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, ২১ দিনের লকডাউন শেষ হলে, কিছুটা চালু করা হতে পারে দেশীয় ও আন্তর্জাতিক উড়ান পরিষেবা।
     

  9. করোনা ভাইরাসের মোকাবিলায় বিস্তারিতভাবে আগ্রাসি পরিকল্পনার কথা জানিয়েছে  সরকার,  তারমধ্যে রয়েছে একমাসের বেশি সময়ের জন্য ঝুঁকিপূর্ণ এলাকাগুলিকে বাফারজোনন হিসেব ঘোষণা করা। এর উদ্দেশ্য হল, এই ভাইরাসকে শুরুর দিকেই চিহ্নিত করে একটি নির্দিষ্ট  এলাকায় সীমাবদ্ধ রাখা এবং ছডিয়ে পড়া রোধ করা। শেষ করোনা আক্রান্তের রিপোর্ট পাওয়ার পর থেকে চার সপ্তাহ কোনও করোনা আক্রান্তের খবর না পাওয়া গেলে, তবেই সেই জায়গাটি থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।
     

  10. বিশ্বজুড়ে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১.২ মিলিয়ন এবং মৃতের সংখ্যা ৬৬,০০০। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সেখানে ভারতের তরফে হাইড্রোক্সিক্লোরাইন রফতানির কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। এই ওষুধ বিক্রি সাময়িক স্থগিত রেখেছে ভারত। রবিবার পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা তিনলক্ষ এবং মৃত ৮,০০০।



Listen to the latest songs, only on JioSaavn.com