This Article is From Jun 13, 2020

দেশে লাগাতার বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় ১১ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত

Coronavirus: সারা দেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩,০৮,৯৯৩ জন, মোট ৮,৮৮৪ জন মানুষ মারা গেছেন ওই ভয়ঙ্কর রোগে

দেশে লাগাতার বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় ১১ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত

Coronavirus in India: দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়ে চলেছে

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিদিনই এক নতুন রেকর্ড গড়ছে
  • দেশে এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্ত হয়েছেন ৩,০৮,৯৯৩ জন
  • সংক্রমণের বিচারে ভারত এখন বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে
নয়া দিল্লি:

কিছুতেই যেন বাগে আনা যাচ্ছে না করোনা ভাইরাসকে। আনলক ১ শুরুর পর থেকেই ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। প্রতিদিনই যেন নতুন রেকর্ড গড়ছে ওই মারণ ভাইরাস (Coronavirus Cases In India) । গত ২৪ ঘণ্টায় সংক্রমণের এক নতুন রেকর্ড হলো। একদিনের মধ্যে দেশে নতুন করে কোভিড- ১৯ (COVID- 19) আক্রান্ত হলেন ১১,৪৫৮ জন মানুষ। সারা দেশে এখনও পর্যন্ত মোট করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৩,০৮,৯৯৩ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুসারে, গত একদিনে আরও ৩৮৬ জনের প্রাণ কেড়েছে করোনা। সব মিলিয়ে মোট ৮,৮৮৪ জন মানুষ মারা গেছেন ওই ভয়ঙ্কর রোগে আক্রান্ত হয়ে। এদিকে গত বৃহস্পতিবারই সংক্রমণের বিচারে ব্রিটেনকেও ছাড়িয়ে যায় ভারত। আমেরিকা, ব্রাজিল এবং রাশিয়ার পরে করোনা ভাইরাসের রোগীর সংখ্যা অনুযায়ী ভারত এখন বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে।

ভার্চুয়াল জগত থেকে বাস্তবের পৃথিবীতে নেমে আসুন, প্রধানমন্ত্রীর উদ্দেশে আহ্বান অধীর চৌধুরীর

তবে ভারতে পুনরুদ্ধারের হার বাড়ায় আশার আলো দেখছেন অনেকেই। ওই মারণ রোগের সঙ্গে লড়াই করে বর্তমানে সুস্থ জীবনে ফিরে গেছেন ৪৯.৯৪ শতাংশ রোগী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে মোট ১,৫৪,৩৩০ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েও চিকিৎসা সহায়তায় সুস্থ হয়েছেন।

দেশের মধ্যে করোনা সংক্রমণের বিচারে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হল মহারাষ্ট্র। সেখানে মোট ১,০১,১৪১ জুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এরপরেই রয়েছে তামিলনাড়ু। সেখানে করোনা আক্রান্ত ৪০,৬৯৮ জন এবং দিল্লিতে ৩৬,৮২৪ জন আক্রান্ত করোনায়। এদিকে শুধু মুম্বইতেই গত একদিনে ১,৩৬৬ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৯০ জনের মৃত্যু হয়েছে। 

রাজ্যে দুর্নীতি আটকাতে সার্জিক্যাল স্ট্রাইক চালাতে হবে, মুখ্যমন্ত্রীকে বললেন রাজ্যপাল

তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ১,৯৮২ জন করোনা রোগী ধরা পড়েছ, ফলে সেরাজ্যে সংক্রমণের সংখ্যা ৪০,০০০ পেরিয়ে গেছে। সবচেয়ে বড় কথা ওই রাজ্যে মোট করোনা আক্রান্তের মধ্যে ৭১ শতাংশ রোগীই শহরের। সবচেয়ে বেশি করোনা রোগী রয়েছে অন্যতম ব্য়স্ত শহর চেন্নাইয়ে। 

এদিকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে ফের একবার রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১৬ ও ১৭ জুন অনলাইনে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। লকডাউনের বিধিনিষেধ শিথিল করা সহ আরও নানা বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা আগামী সপ্তাহের ওই বৈঠকে। 

এএফপি'র এক সাম্প্রতিক সমীক্ষায় জানানো হয়েছে, গত বছরের শেষ দিকে চিন থেকে যে করোনা ভাইরাস বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়েছিল, এখনও পর্যন্ত সেই রাক্ষুসে রোগ কমপক্ষে ৪,২৫,০০০ মানুষের প্রাণ কেড়েছে।