This Article is From Apr 24, 2020

‘‘ফলাফল উৎসাহজনক’’: করোনা চিকিৎসায় প্লাজমাথেরাপি প্রয়োগ প্রসঙ্গে অরবিন্দ কেজরিওয়াল

অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘‘যাঁরা করোনা সংক্রমণ থেকে সেরে উঠেছেন, তাঁরা যদি নিজেদের প্লাজমা দান করেন তাহলেই এই চিকিৎসাকে এগিয়ে নিয়ে যেতে পারব।’’

‘‘ফলাফল উৎসাহজনক’’: করোনা চিকিৎসায় প্লাজমাথেরাপি প্রয়োগ প্রসঙ্গে অরবিন্দ কেজরিওয়াল

Coronavirus: প্লাজমাথেরাপি প্রয়োগ সম্পর্কে সংবাদমাধ্যমকে জানান অরবিন্দ কেজরিওয়াল,

নয়াদিল্লি:

দিল্লিতে (Delhi) চারজন করোনা আক্রান্তের উপরে প্লাজমাথেরাপি (Plasma Therapy) প্রয়োগের ফলাফল উৎসাহজনক। শুক্রবার এমনটাই জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। আগামী কয়েকদিনে আরও কয়েকজনের শরীরে এটি প্রয়োগ করে দেখা হবে বলেও জানান তিনি। ‘ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্স'-এর শীর্ষস্থানীয় চিকিৎসকদের এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘‘গত কয়েক দিনে আমরা প্লাজমাথেরাপি প্রয়োগ করে দেখেছি লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালের চারজন রোগীর উপরে। এখনও পর্যন্ত ফলাফল উৎসাহজনক।'' তিনি আরও বলেন, ‘‘এগুলি প্রাথমিক ফলাফল। আমাদের এটা ভেবে নেওয়া ঠিক হবে না আমরা করোনা ভাইরাসের চিকিৎসা পেয়ে গেছি। এটা আপাতত আমাদের একটা আশার আলো দেখিয়েছে।''

"করোনা সঙ্কটের সময় সবচেয়ে বড় শিক্ষা হল স্ব-নির্ভরতা", বললেন প্রধানমন্ত্রী

তিনি জানিয়েছেন, ওই চারজন রোগীর মধ্যে দু'জনকে শিগগিরি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। তাঁদের মধ্যে একজনের অবস্থা বেশ সঙ্কটজনক ছিল বলে জানান কেজরিওয়া‌ল।

সদ্য সেরে ওঠা করোনা রোগীর শরীরের প্লাজমা একজন সঙ্কটজনক করোনা রোগীর শরীরে প্রয়োগ করার পদ্ধতিই প্লাজমাথেরাপি। সুস্থ হয়ে ওঠা রোগীর শরীরে অ্যান্টিবডি থাকে প্রচুর পরিমাণে। যা সঙ্কটজনক রোগীকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরলো ২৩,০০০, গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, মোট মৃত ৭১৮

‘ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্স'-এর ডিরেক্টর এসকে সারিন বলছেন, ‘‘চার রোগীর থেকে পজিটিভ ফলাফল পেয়ে আমরা খুশি। এলএনজিপি হাসপাতালের দু'-তিন জন রোগীর শরীরে প্রয়োগ করার মতো রক্ত ও প্লাজমা প্রস্তুত আছে। আজ আমরা তাঁদের উপরে প্লাজমাথেরাপি প্রয়োগ করব।'' তিনি বলেন, যদি ১০ জন রোগীকে প্লাজমাথেরাপির দ্বারা চিকিৎসা করা যায় তাহলেও তা ভাল ব্যাপার হবে।

অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘‘যাঁরা করোনা সংক্রমণ থেকে সেরে উঠেছেন, তাঁরা যদি নিজেদের প্লাজমা দান করেন কেবল মাত্র তাহলেই আমরা এই চিকিৎসাকে এগিয়ে নিয়ে যেতে পারব। যাঁরা এগিয়ে এসে তা দান করবেন তাঁরা প্রকৃত দেশপ্রেম দেখাবেন।''

মুখ্যমন্ত্রী আরও বলেন, যদি সমস্ত পরীক্ষা সফল হয় তাহলে দিল্লি কেন্দ্রের থেকে অনুমতি চাইবে সব সঙ্কটজনক করোনা রোগীর উপরে এটি প্রয়োগ করার।

প্রসঙ্গত, দিল্লিতে এখনও পর্যন্ত ২,৩৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৫০ জন।

এই সপ্তাহের গোড়ায় দেশের প্রথম প্লাজমাথেরাপি প্রয়োগ করা হয় এক ৪৯ বছরের ব্যক্তির উপরে। পরে তাঁকে ভেন্টিলেশন থেকে বের করা সম্ভব হয়। 

.