Coronavirus: চিনে মহামারি! করোনা ভাইরাসে মৃত বেড়ে ৮১১, আক্রান্ত ৩৭ হাজার

মারাত্মক এই ভাইরাসের দাপটে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১১। সংক্রমণ ছড়িয়েছে দেশের ৩৭ হাজারেরও বেশি মানুষের মধ্যে।

Coronavirus: চিনে মহামারি! করোনা ভাইরাসে মৃত বেড়ে ৮১১, আক্রান্ত ৩৭ হাজার

চিন কাঁপছে করোনা ভাইরাসের দাপটে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • করোনা ভাইরাসে মৃত ৮১১
  • আক্রান্ত ৩৭ হাজারেরও বেশি
  • ক্রমশ বাড়ছে ভাইরাসের দাপট
বেজিং:

চিনে (China) ক্রমশ মহামারি আকার নিচ্ছে করোনা ভাইরাস (Corona Virus)। মারাত্মক এই ভাইরাসের দাপটে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১১। সংক্রমণ ছড়িয়েছে দেশের ৩৭ হাজারেরও বেশি মানুষের মধ্যে। WHO রবিবার জানিয়েছে, সে দেশে শনিবার নতুন করে আরও ৮৯ জন মানুষ এই রোগের বলি হয়েছেন। এঁদের মধ্যে ৮১ জন হুবেই প্রদেশের। এখানেই মৃত্যুর হার সবচেয়ে বেশি।

এছাড়া, হেনানে মারা গেছেন আরও দু'জন। রোগটি ছড়িয়েছে হেবেই, হিলংজিয়াং, আনহুই, শানডং, হুনান এবং গুয়াংসি ঝুয়াংয়েও। প্রতি অঞ্চল থেকে মৃত্যুর খবর এসেছে ইতিমধ্যেই। সমস্ত অঞ্চলেই মৃতের সংখ্যা একজন করে। এদিকে সূত্রের খবর অনুযায়ী, শনিবার চিকিৎসার পর সুস্থ ঘোষণা করে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ৬০০ জনকে। এঁদের মধ্যে ৩২৪ জন হুবেই প্রদেশের বাসিন্দা।

Corona Virus: ১৫ জন শিশু-সহ প্রায় ৩১২ জনকে উহান থেকে দেশে ফেরাল বাংলাদেশ

পাশাপাশি, চিনের উহান শহরে করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে এক জাপানি নাগরিকের। জাপানের বিদেশ মন্ত্রক শনিবার টোকিওতে জারি করা এক বিবৃতিতে সেই নাগরিকের মৃত্যুর খবর দিয়েছে। মন্ত্রকের দাবি, বছর ৬৫-র ওই ব্যক্তি  নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন উহানের একটি হাসপাতালে। সেখানেই চিহ্নিত হয়, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত।একই সঙ্গে WHO-এর প্রধান জানান, সংস্থার নেতৃত্বাধীন একটি আন্তর্জাতিক মিশনকে শনিবারই পাঠানোর অনুরোধ পাঠিয়েছে বেইজিং। সেই দল রওনা দেবে সোম বা মঙ্গলবারের মধ্যে। সংস্থার বাকি সদস্য যাবেন চিনে।

Coronavirus: কেরালা ও মুম্বইয়ের পরে এবার বিহারেও করোনার ভাইরাসের আতঙ্ক, আপনি সতর্ক তো

এদিকে, বাংলাদেশের সরকারি বিমানসংস্থা 'বিমান' উহান (Wuhan) থেকে দেশে ফেরাল প্রায় ৩১২ জন নাগরিককে (Bangladeshi)। সেই তালিকায় ১২ জন শিশু ও তিনজন সদ্যোজাত রয়েছে। শনিবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামা ওই ৩১২ জনকে আগামী দু'সপ্তাহ বিশেষ সরকারি পর্যবেক্ষণে রাখা হবে। জানা গেছে, এই ১৪ দিনের মধ্যেই নিশ্চিত হয়ে যাবে করোনা ভাইরাস (Corona Virus) এঁদের দেহে কামড় বসিয়েছে কিনা। সরকারি তরফে অশকনা হজ ক্যাম্পে শিবির তৈরি করা হয়েছে। যা ওই বিমানবন্দর থেকে ঢিল ছোঁড়া দুরত্বে। সেনাবাহিনী ও স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরাই বিশেষ পথে ওই ৩১২ জনকে হজ ক্যাম্পে পৌঁছে দিয়েছেন। এমনকি বিমান সংস্থার যে বোইং-৭৭৭-৩০০ আর আর বিমান উহান গেছিল, সেই বিমানেও ছিল বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্য মন্ত্রকের একটা দল। ছিলেন প্রায় ১৫ জন বিমানকর্মী। এদিন এমনটাই জানিয়েছেন ওই বিমান সংস্থার মুখপাত্র তাহেরা খন্দকার। 

VIDEO: করনো ভাইরাস নিয়ে ভারত সরকারের সতর্ক বাণী 

More News