This Article is From Sep 20, 2019

কর্পোরেট কর কমানো প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে আক্রমণ রাহুলের

কোনও ইভেন্টই অর্থনৈতিক ব্যর্থতার বাস্তবকে ঢাকতে পারবে না বলে অভিযোগ করেন রাহুল গান্ধি (Rahul Gandhi)।

কর্পোরেট কর কমানো প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে আক্রমণ রাহুলের

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi) আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

হাইলাইটস

  • কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে
  • বললেন, কোনও ইভেন্টই অর্থনৈতিক ব্যর্থতার বাস্তবকে ঢাকতে পারবে না
  • রাহুলের পাশাপাশি কংগ্রেস দলের পক্ষে টুইটে সরকারকে আক্রমণ করা হয়েছে
নয়াদিল্লি:

কর্পোরেট কর কমানোর পর ‘হাউডি মোদি' (Howdy Modi) ইভেন্টকে আক্রমণ করে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi)একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। হাউস্টনে আগামী ২২ সেপ্টেম্বরের ওই ইভেন্টকে উদ্যোক্তারা আমেরিকার মাটিতে কোনও বিদেশি নির্বাচিত প্রতিনিধির সবচেয়ে বড় অনুষ্ঠান বলে তুলে ধরছেন। এই প্রসঙ্গ তুলে রাহুল টুইট করে জানান, ‘‘আশ্চর্য যে প্রধানমন্ত্রী শেয়ার বাজারের লাফের মাধ্যমে হাউডিমোদি অর্থনীতির উৎসব করছেন। ১.৪ লক্ষ কোটি টাকার হিসেবে হাউস্টনেক ইভেন্ট বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ইভেন্ট। কিন্তু কোনও ইভেন্টই অর্থনৈতিক ব্যর্থতার বাস্তবকে ঢাকতে পারবে না, ‘হাউডিমোদি' যেদিকে ভারতে নিয়ে চলেছে।''

হোয়াইট হাউসের পক্ষে জানানো হয়েছে, ৫০,০০০ মানুষের সামন‌ে মঞ্চে নরেন্দ্র মোদির সঙ্গে থাকবেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

করের হার কমানোর ফলে ভারতের বাজার আরও চাঙ্গা হবে, জানালেন অমিত

রাহুলের পাশাপাশি কংগ্রেস দলের পক্ষে টুইটে জানানো হয়েছে, ‘‘আপনাদের ২০১৯ বাজেটে বহু আপত্তি সত্ত্বেও কর্পোরেট করকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হয়েছিল। আজ অর্থমন্ত্রীর আরও এক ইউ টার্নের পরে আপনারা নিজেদের পিছনদিকে নিয়ে গেলেন এবং একে ঐতিহাসিক আখ্যা দিলেন। একমাত্র এটাই ঐতিহাসিক যে, সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করার দায় নিতে অস্বীকার করছে।''

প্রধানমন্ত্রী মোদি এদিন জানিয়েছেন, কর্পোরেট কর কমানোর এই সিদ্ধান্ত ঐতিহাসিক এবং এর ফলে দেশের ১৩০ কোটি নাগরিকের এটি জয়। বেসরকারি বিনিয়োগকারীদের এটি আকর্ষণ করবে এবং এর ফলে বহু কর্মসংস্থান তৈরি হবে বলেও তিনি জা‌নান।

Corporate Tax Cut: চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স ও নিফটির দুরন্ত গতি, জানুন ১০ তথ্য

শুক্রবার ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। সে‌নসেক্সের সূচক পৌঁছল ২,২৮৪.৫৫ পয়েন্টে। এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটা রেকর্ড। এর আগে দেশীয় সংস্থাগুলির জন্য কর্পোরেট করের হার কমিয়ে দেওয়া হল বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামন বলেন যে নতুন কার্যকর করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এতে সমস্ত সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে।

এই ঘোষণার পরপরই  ঊর্ধ্বমুখী হয় শেয়ার বাজার। একদিনের হিসেবে এই বিরাট ‘লাফ' শেষবার দেখা গিয়েছিল ২০০৯ সালের ১৮ মে। সেবার ২,১১০.৭৯ পয়েন্ট পর্যন্ত পৌঁছেছিল সূচক। নিফটি ৬৭৭.১ থেকে বেড়ে ১১,৩৮১ হয়েছে।

অর্থমন্ত্রী জানান, সবমিলিয়ে মোট ১.৪৫ লক্ষ কোটি টাকা প্রতি বছর রাজকোষ থেকে ব্যয় হবে।

.