This Article is From Jul 25, 2019

সাম্প্রদায়িক উত্তেজনা, আসানসোলে বন্ধ ইন্টারনেট পরিষেবা

যদিও ঘটনার এখনও কোনও পূর্ণাঙ্গ প্রমাণ পাওয়া যায়নি। কাউকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি।

সাম্প্রদায়িক উত্তেজনা, আসানসোলে বন্ধ ইন্টারনেট পরিষেবা

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আসানসোলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে প্রশাসন। (ফাইল)

কলকাতা:

“জয় শ্রীরাম” স্লোগানকে কেন্দ্র করে দুটি পৃথক ঘটনায় সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হওয়ায় আসানসোলে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। অভিযোগ, সোমবার তিনজন মুসলিম যুবককে “জয় শ্রীরাম” স্লোগান দিতে বলা হয়। একটি ঘটনায় ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে মারধরের অভিযোগ ওঠে। অন্য ঘটনায় অভিযুক্তদের থেকে দুই স্কুলপড়ুয়া পালিয়ে যায় বলে জানা গিয়েছে। দুটি ঘটনারই তদন্ত করছে আসানসোল পুলিশ। যদিও ঘটনার এখনও কোনও পূর্ণাঙ্গ প্রমাণ পাওয়া যায়নি। কাউকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি। এরমধ্যেই মঙ্গলবার এক হিন্দু যুবকের দেহ উদ্ধার ঘিরে উত্তেজনা তৈরি হয়।  

এরপরেই এলাকায় ভুয়ো ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়ে এলাকায়। তারপরেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

বছর চল্লিশের এক ব্যবসায়ীর অভিযোগ, আসানসোলের হিরাপুর থানার কালাঝারিয়া এলাকায় তাঁর ওপর হামলা চালানো হয়েছে। সেই সময় বাজারে যাচ্ছিলেন তিনি। তাঁকে জয় শ্রীরাম স্লোগান দিতে বলা হলে, তিনি তা করতে চাননি। এরপরেই তাঁকে মারধর করা হয় বলে অভিযোগ। সোমবার ঘটনাটি ঘটেছে বলে খবর।

অন্যদিকে, মঙ্গলবার দুই স্কুল পড়ুয়ার পথ আটকে তাদের স্লোগান দিতে বলা হয়। তবে তারা পালিয়ে যেতে সক্ষম হয়। হিরাপুর থানা এলাকায় ঘটনাটি ঘটে।

আসানসোলের হিরাপুর এলাকায় বছর দুয়েক আগে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়েছিল।

সেদিনই, ওই হিন্দু যুবকের দেহ উদ্ধার হয়। যদিও বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি পুলিশ। আসানসোল পুলিশ কমিশনারেটের কমিশনার ডিপি সিং বলেন, “সতর্কতামূল ব্যবস্থা হিসেবে, আমরা ৩০ জুলাই পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি”।

.