নবকলেবরে সেজে উঠল মালয়েশিয়ার বিখ্যাত হিন্দু মন্দির

কুয়ালা লামপুরে অবস্থিত দ্য বাতু কেভস কমপ্লেক্স পাহাড়ের ঢালে গড়ে ওঠা এক মন্দির, যা পর্যটক, মালয়েশিয়া নিবাসী ভারতীয় প্রমুখের কাছে অত্যন্ত জনপ্রিয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
নবকলেবরে সেজে উঠল মালয়েশিয়ার বিখ্যাত হিন্দু মন্দির

তামিল হিন্দুদের গুরুত্বপূর্ণ ধর্মীয়স্থল বাতু কেভস

মালয়শিয়া: 

মালয়েশিয়ার একটা বিখ্যাত হিন্দু মন্দিরের সিঁড়িগুলো রঙিন করে দেওয়া হয়েছে। যা দেখে শরণার্থীরা আনন্দিত হলেও মন্দিরটিকে হেরিটেজ অঞ্চল বলে চিহ্নিত করা সরকারি আধিকারিকদের মনে অসন্তোষ সৃষ্টি হয়েছে। কুয়ালা লামপুরে অবস্থিত দ্য বাতু কেভস কমপ্লেক্স পাহাড়ের ঢালে গড়ে ওঠা এক মন্দির, যা পর্যটক, মালয়েশিয়া নিবাসী ভারতীয় প্রমুখের কাছে অত্যন্ত জনপ্রিয়। এই মন্দিরে পৌঁছতে গেলে 272টা সিঁড়ি পেরোতে হয়। প্রতি 12 বছর পর মন্দিরে এক বিশেষ অনুষ্ঠান আয়োজিত হয়। আজ শুক্রবার আয়োজিত হবে সেই অনুষ্ঠান যার জন্য মন্দিরের সিঁড়িগুলো উজ্জ্বল রঙে রাঙিয়ে দেওয়া হয়েছে।

7so4kl8c

মন্দিরের প্রবেশদ্বারের সামনেই 140-ফুট লম্বা (42.7 মিটার) মুরুগানের মূর্তি রয়েছে।

সরকারের হেরিটেজ দপ্তরের কাছে অনুমতি না পেয়েও মন্দির কর্তৃপক্ষ সিঁড়িতে রঙ করে, যার ফলে বর্তমানে তাদের সরকারের রোষের মুখে পড়তে হয়েছে। মন্দির কর্তৃপক্ষ সরকারের পক্ষ থেকে একটা সতর্কতামূলক চিঠি পাবে বলে জানিয়েছেন ডেপুটি কালচার মিনিস্টার মহম্মদ বখতিয়ার ওয়ান চিক। দ্য স্টার সংবাদপত্রে জানানো হয়েছে তিনি বলেছেন মন্দির কর্তৃপক্ষের এমন কাজে তারা “অত্যন্ত অসন্তুষ্ট” এবং এই কাজের মাধ্যমে “বাতু কেভসের সৌন্দর্য, শান্তিপূর্ণ পরিবেশ এবং নিজস্বতা নষ্ট হয়েছে”।

konctbm4

মন্দিরের স্থাপত্যের জন্য বাতু কেভস অত্যন্ত বিখ্যাত।

তবে সিঁড়ির রঙ দেখে আপ্লুত বিভিন্ন পর্যটক। তাদের মতে, “এমন কিছু সত্যিই অসাধারণ”। সংবাদ সংস্থা এএফপি-কে তিনি আরও জানান, “এত সুন্দর জায়গা, এত রঙ, এত মানুষ দেখে যেন মনে হচ্ছে ভারতেই রয়েছি, মালয়েশিয়ায় না”।

বাতু কেভস অঞ্চল তামিল হিন্দুদের এক গুরুত্বপূর্ণ ধর্মীয় অঞ্চল। বাৎসরিক থাইপুসাম উৎসবে ভগবান মুরুগানের পুজো দিতে প্রচুর ভক্তের সমাগম হয় এই অঞ্চলে।

মালয়েশিয়ায় প্রায় 32 মিলিয়ন মানুষ মুসলিম। কিন্তু ওই দেশে প্রায় দুই মিলিয়ন ভারতীয় এবং প্রায় সাত মিলিয়ন চিনা বসবাস করে।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................