টালা সেতুর ভবিষ্যত স্থির করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সরকারের ওই পদস্থকর্তা জানিয়েছেন, ২৫ অক্টোবর রাজ্য সরকার ও রেলের মধ্যে মউ সাক্ষরিত হতে পারে

 Share
EMAIL
PRINT
COMMENTS
টালা সেতুর ভবিষ্যত স্থির করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

টালা সেতুর ভবিষ্যত ঠিক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)


কলকাতা: 

টালা সেতুর (Tallah Bridge) ভবিষ্যত ঠিক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শহরের গুরুত্বপূর্ণ এই সেতুটি  ভেঙে ফেলা হবে, নাকি সেতুটিকে মেরামত করে কাজ চালানো হবে, তা নিয়ে তিনি সিদ্ধান্ধ নেবেন বলে জানিয়েছেন সরকারের এক পদস্থ আধিকারিক। এর আগে নির্মাণ সংস্থা রাইটসের তরফেও সেতুটিকে সম্পূর্ণ ভেঙে দিয়ে নতুন করে নির্মাণের সুপারিশ করেছিল, একই সুপারিশ করে বুধবার মুখ্যসচিব রাজীব সিনহাকে রিপোর্ট জমা দিয়েছে মুম্বইয়ের একটি সংস্থা। ৫৭ বছরের পুরানো সেতুটিকে সম্পূর্ণ ভেঙে ফেলে নতুন করে নির্মাণের সুপারিশ করেছে তারাও। সরকারের এই পদস্থ আধিকারিক বলেন, “টালা সেতু নিয়ে রিপোর্ট দিয়েছে মুম্বইয়ের সংস্থাটি, সেতুটির  ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিতে ১২ অক্টোবর বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। সম্ভাব্য করণীয় নিয়ে তিনি সিদ্ধান্ত নেবেন”।

Majherhat Bridge Collapse: দ্রুত সমাধানের আশায় বৈঠক রেলের সঙ্গে

সচিবালয় সূত্রের খবর, সেতুটি ভেঙে নতুন করে নির্মাণ করা এবং সেটিরই সংস্কার করে কাজ চালানো,  দুটি বিষয় নিয়েই, সরকারের অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব, উপস্থিত ছিলেন পুলিশ কর্তারাও। তিনি বলেন, “একটি নতুন সেতু নির্মাণের খরচ এবং স্টিল অথবা কংক্রিটের সেতু নির্মাণ নিয়েও আলোচনা হয়েছে”।

উত্তর ২৪ পরগনা জেলা ও কলকাতার মধ্যে সংযোগরক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ এই সেতুটি। জানা গিয়েছে, যদি সেতুটি ভেঙে ফেলা হয়, তাহলে বাস, গাড়ি বা অন্যান্য পণ্যবাহি গাড়ি চলাচলের ক্ষেত্রে বিকল্প রাস্তার সন্ধানের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। দুর্গাপুজোর আগেই, সেতুটির ওপর দিয়ে ৩ টনের বেশী পণ্যবাহী যান বা যে কোনও গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মাঝেরহাট ব্রিজ নতুন করে গড়ে তোলা হবে বলে জানালেন মমতা

৩টনের বেশী ওজনের চার চাকার গাড়ি চলাচলের ক্ষেত্রে ১০ কিলোমিটার গতিতে সেতুটির ওপর দিয়ে চলাচলের নিয়ম করা হয়েছে। সরকারের ওই পদস্থ আধিকারিক বলেন, “দু্র্গাপুজোর সময়ের মতোই, বাগবাজার থেকে বিটি রোড পর্যন্ত চলাচলের ক্ষেত্রে উত্তরের দিকে যাওয়া যানবাহনগুলিকে চিৎপুর লকগেট ফ্লাইওভার ব্যবহারের চিন্তাভাবনা করছে ট্রাফিক বিভাগ”। রাইটসের তরফে সেতুটির স্বাস্থ্য পরীক্ষার পর, জানানো হয় এই সেতুটির অবস্থা সঙ্কটজনক।

বিজয়ার আবহে রাজ্যে খুন প্রাথমিক স্কুল শিক্ষক:

সেতুটির রক্ষণাবেক্ষণ এবং দায়িত্ব নিয়ে যাতে কোনওরকম দ্বিধা তৈরি না হয়, তারজন্য রেলের সঙ্গে একটি মউ সাক্ষরের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের ওই পদস্থকর্তা জানিয়েছেন, ২৫ অক্টোবর রাজ্য সরকার ও রেলের মধ্যে মউ সাক্ষরিত হতে পারে।

২০১৮-এ ভেঙে পড়ে মাঝেরহাট সেতু। তারপরেই শহরের সেতু এবং উড়ালপুরগুলির স্বাস্থ্য পরীক্ষা করে প্রশাসন। মাঝেরহাট সেতু বিপর্যয়ের ঘটনায় তিনজনের মৃত্যু হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................