ফ্রেট করিডোর তৈরির বিষয়ে রেলমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হলেও এখনও এ বিষয়টি কার্যকর করার জন্যে কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি রেলমন্ত্রককে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ফ্রেট করিডোর তৈরির বিষয়ে রেলমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ফ্রেট করিডোর তৈরির ব্যাপারে রেলমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়


কলকাতা: 

রাজ্যের মধ্যে তৈরি হওয়ার কথা পূর্বের জন্যে নির্ধারিত ফ্রেট করিডোর বা ইডিএফসি (Eastern Dedicated Feright Corridor)। এর জন্যে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হলেও এখনও এ বিষয়টি কার্যকর করার জন্যে কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি রেলমন্ত্রককে। তাই এবার ফ্রেট করিডোর তৈরির বিষয়ে চিঠি লিখে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েলের (Railway Minister Piyush Goyal) হস্তক্ষেপ চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রেলের প্রকল্প "ডিল্লি ডাল্লি" নিয়ে উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী লিখেছেন এর জন্যে জমি অধিগ্রহণ  করা হলেও এটি কার্যকর করার জন্য কোনও নির্দিষ্ট পদক্ষেপ নেয়নি রেল, তাই রেলমন্ত্রী এ ব্যাপারে নজর  দিন ও বিষয়টি কার্যকর করার জন্যে উদ্যোগ নিন। "যেহেতু বিশ্বব্যাংক এই প্রকল্পের জন্যে যথেষ্ট পরিমাণে অর্থের জোগান দিয়েছে, আমি নিশ্চিত যে জনসাধারণের স্বার্থে পূর্ব ভারতের এই মর্যাদাপূর্ণ ইডিএফসি প্রকল্পের বিষয়ে আপনি দয়া করে হস্তক্ষেপ করলে ভাল হয়। আমার ধারণা আপনার হস্তক্ষেপে কোনও সমস্যা হবেন না", লেখেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)।

ভারতে প্রথম জলের তলায় মেট্রো চলাচল! শুরু হবে শীঘ্রই, জানালেন রেলমন্ত্রী, দেখুন ভিডিও

তিনি বলেন যে ইডিএফসি বা পূর্ব ভারতের এই রেলওয়ে ফ্রেট করিডোরটি (Eastern Dedicated Feright Corridor) লুধিয়ানা থেকে প্রায় ১,১৯২ কিমি পেরিয়ে মুঘলসরাই  পর্যন্ত তৈরি হওয়ার কথা। আবার মুঘলসরাই থেকে এটি দ্বিতীয় ভাগে ভাগ হয়ে পূর্বে ১২৬ কিমি পথ পেরিয়ে বিহারের সোননগর পর্যন্ত তৈরি হওয়ার কথা রয়েছে। "তবে, আশ্চর্যজনকভাবে আরও পূর্বের দিকে বিহারের সোননগর থেকে পশ্চিমবঙ্গের ডানকুনি পর্যন্ত প্রায় ৫৩৮ কিলোমিটার দূরত্ব পর্যন্ত এই ফ্রেট করিডোর প্রসারিত হওয়ার কথা থাকলেও তা এখনও অনিশ্চিত" চিঠিতে এ কথাও উল্লেখ করেন তিনি (Mamata Banerjee)। এই প্রকল্পের জন্যে জমি অধিগ্রহণের বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের সাহায্য নিয়েছে ভারতীয় রেল। রাজ্য সরকার ইতিমধ্যেই  ৭০ শতাংশ জমি অধিগ্রহণ করেছে এবং ইডিএফসির জন্য প্রয়োজনীয় প্রায় ৬০  শতাংশ জমি হস্তান্তরিতও করেছে, রেলমন্ত্রীকে (Railway Minister Piyush Goyal) জানান দেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

জল সংরক্ষণে নাগরিক সমাজকে ভুমিকা গ্রহণের আহ্বান মুখ্যমন্ত্রীর

"তবে প্রথম দুটি লেগ কার্যকর করা হলেও পশ্চিমবঙ্গের (West Bengal) উপর দিয়ে তৈরি হতে চলা তৃতীয় করিডোরের (Eastern Dedicated Feright Corridor) অংশটি  সরকারি-বেসরকারি অংশীদারিত্বের রূপে কার্যকর করার কথা হলেও তা এখনও শুরু হয়নি। ইডিএফসির এই বড় প্রকল্পটির জন্যে বেশিরভাগ জমি  আমরা অধিগ্রহণ করেছি, কিন্তু কেন্দ্র এখনও সোননগর-ডানকুনির অংশটির প্রকল্প রূপায়নে নির্দিষ্ট দিশা তৈরি করতে পারেনি", বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিষয়টিকে "পরিকাঠামোগত নীতির ফারাক" হিসাবে অভিহিত করে মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বলেন, "আমি আপনাকে বিনীতভাবে অনুরোধ করব পশ্চিমবঙ্গে এই কৌশলগত নীতির ফারাক বিষয়ে হস্তক্ষেপ করার জন্য যাতে ইডিএফসি (Eastern Dedicated Feright Corridor) প্রকল্পটি পূর্ব দিকে কলকাতায় আসতে পারে এবং রাজ্যে এর জন্য অধিগ্রহণ করা জমি যাতে পড়ে না থাকে"।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................