কাটমানি ইস্যুতে বীরভূমে সংঘর্ষ, গ্রেফতার ৯

স্থানীয় বাসিন্দাদের দাবি, মঙ্গলবার সন্ধ্যায় তৃণমূলনেতা এনামূল হকের বাড়ির সামনে তাঁর আদায় করা “কাটমানি” ফেরৎ-এর দাবিতে বিক্ষোভ দেখান কয়েকজন গ্রামবাসী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কাটমানি ইস্যুতে বীরভূমে সংঘর্ষ, গ্রেফতার ৯

অশান্তি থামাতে গেলে পুলিশের ওপরেও হামলা হয় বলে সূত্রের খবর। (ফাইল ছবি)


সিউরি: 

বীরভূমে “কাটমানি” কে কেন্দ্র গ্রামের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ, ঘটনায় এলাকায় টহলদারী পুলিশের। ইতিমধ্যেই ৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। বীরভূমের সাদাইপুর থানার সাহাপুর গ্রামের সংঘর্ষে দুপক্ষের তরফে ব্যাপক বোমাবাজি হয়। স্থানীয় বাসিন্দাদের দাবি, দুষ্কৃতীরা শাসকদল তৃণমূল কংগ্রেস ও বিজেপির সমর্থক। অশান্তি থামাতে গেলে পুলিশের ওপরেও হামলা হয় বলে সূত্রের খবর। স্থানীয় বাসিন্দাদের দাবি, মঙ্গলবার সন্ধ্যায় তৃণমূলনেতা এনামূল হকের বাড়ির সামনে তাঁর আদায় করা “কাটমানি” ফেরৎ-এর দাবিতে বিক্ষোভ দেখান কয়েকজন গ্রামবাসী। বুধবার পরিস্থিতি বড় আকার নেয়। এদিন, মঙ্গলবার যাঁরা এনামূল হকের বাড়ির সামনে বিক্ষোভ দেখিয়েছিলেন, তাঁদের বাড়িতে হামলা চালানোর অভিযোগ ওঠে এনামূলের সমর্থকদের বিরুদ্ধে।

“কাটমানি” ইস্যুতে আইন নিজের হাতে না নেওয়ার আবেদন পঞ্চায়েতমন্ত্রীর

বীরভূম জেলা পুলিশ সুপার শ্যাম সিং জানান, অশান্তির খবর পেয়েই সাহাপুর গ্রামে পৌঁছায় বিশাল সশ্বস্ত্র পুলিশ বাহিনী। তিনি বলেন, “সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে, তবে এলাকায় কঠোর নজরদারি চালাচ্ছে পুলিশ”।

সরকারি প্রকল্পের সুবিধা দেওয়ার বিনিময়ে সাধারণ মানুষের থেকে বেআইনিভাবে টাকা বা “কাটমানি” আদায়ের অভিযোগ উঠেছে তৃণমূল নেতাদের বিরুদ্ধে। কয়েক সপ্তাহ আগে দলের নেতাদের “কাটমানি”  নিয়ে সতর্ক করে দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের থেকে আদায় করা “কাটমানি” ফেরৎ দেওযার নির্দেশ দেন তিনি। তারপরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

প্রবল প্রতিবাদ, ১.৫ লক্ষ টাকা “কাটমানি” ফেরালেন তৃণমূলনেতা

এদিকে, “কাটমানি” নিয়ে রাজ্যবাসীকে আইন নিজের হাতে না নিয়ে, অভিযুক্তদের বিরুদ্ধে আইনি পথে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। বিধানসভায় পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, “কাটমানি” চাইলে, তাঁর বিরুদ্ধে, গ্রামপঞ্চায়েতের নির্দিষ্ট বিভাগে অভিযোগ জানালে, দ্রুত ব্যবস্থা নেওয়া যেত। তিনি বলেন, “তাঁদের থেকে নেওয়া টাকা ফেরতের দাবিতে পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের ঘিরে বিক্ষোভের বিভিন্ন খবর পাওয়া যাচ্ছে সংবাদমাধ্যমে”। বিক্ষোভ, প্রতিবাদের মুখে পড়ে, সরকারি প্রকল্প থেকে শতাধিক মানুষের থেকে নেওয়া লক্ষাধিক টাকা ইতিমধ্যেই ফেরৎ দিয়েছেন অনেক তৃণমূল নেতা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................