This Article is From Jul 11, 2018

শহরের চোখ আকাশের দিকে, জেনে নিন কেন ?

শহর কলকাতার আকাশে সৌর বলয়।  শুধু কলকাতা নয়  উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার কয়েকটি জায়গাতেও দেখা গেল একই ছবি।

শহরের চোখ আকাশের দিকে, জেনে নিন কেন ?
কলকাতা:

শহর কলকাতার আকাশে সৌর বলয়।  শুধু কলকাতা নয়  উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার কয়েকটি জায়গাতেও দেখা গেল একই ছবি।  সকাল  10:45 থেকে শুরু করে ঘন্টাখানেকরও বেশি সময় ছিল এই বলয়।  চেনা আকাশের অচেনা রূপ অনেকেই ক্যামেরায় ধরে রাখার চেষ্টা করেছেন। সে ছবি অনেকে ফেসবুকে পোস্টও করেছেন।     

এই বলয়টিকে বলা হয় সূর্যের  '22 ডিগ্ৰী হালো ' । এমন নামকরণের কারণ কী ? এমপি বিড়লা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল  রিসার্চের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি বলছেন, আলোর রেখা গুলি সূর্য থেকে ঠিক 22  ডিগ্রি কোণে অবস্থান করে বলে এরকম নাম দেওয়া হয়েছে। তিনি জানিয়েছন , বায়ু মন্ডলে থাকা আইস ক্রিস্ট্যাল বা  বরফ  স্ফটিক সূর্যের আলো সংস্পর্শে এলেই এসে এই বলি রচনা করে। মাটির 5 থেকে শুরু করে  8 কিলোমিটার এলাকা পর্যন্ত বলয় তৈরি হয় এই স্ফটিকের জন্য।   

বলয় তৈরি তো বটেই তার আকার কেমন হবে  সেটাও ঠিক করে  দেয় এই স্ফটিক। এ ধরনের '22 ডিগ্ৰী হালোর ক্ষেত্রে ষড়ভুজ আকৃতির স্ফটিকের ভূমিকা থাকে বলে মনে করা হচ্ছে।  এরকম স্ফটিকের মধ্যে দিয়ে সুর্যের আলো যাওয়ার সময় তৈরি হয়  22  ডিগ্রি  কোণ।  আর  তা থেকেই সৃষ্টি হয়   সুদৃশ্য বলয়ের। এদিনের বলয়ের মধ্যে রামধনুরও উপস্থিতিও লক্ষ্য করা গিয়েছিল।  তবে এই ব্যাপারটি একেবারে বিরল কিছু নয়।   মাঝে মধ্যেই  এ ধরণের ঘটনা ঘটতে থাকে।  তবে 22 ডিগ্ৰী হালো তৈরি হওয়া কিছুটা হলেও বিশেষ ব্যাপার।   
 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.