আরও ১ লক্ষ জনের নাম বাদ অসমের নাগরিক তালিকার খসড়া থেকে, জুলাইয়ে চূড়ান্ত তালিকা

এক লক্ষেরও বেশি মানুষকে অসমের খসড়া নাগরিক তালিকা থেকে বাদ দেওয়া হল। বুধবার এই তালিকা প্রকাশিত হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আরও ১ লক্ষ জনের নাম বাদ অসমের নাগরিক তালিকার খসড়া থেকে, জুলাইয়ে চূড়ান্ত তালিকা

যাঁদের নাম তালিকায় রয়েছে, তাঁদের আলাদা আলাদা করে জানানো হবে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে।


নিউ দিল্লি: 

এক লক্ষেরও বেশি মানুষকে অসমের (Assam) খসড়া নাগরিক তালিকা (NRC) থেকে বাদ দেওয়া হল। বুধবার এই তালিকা (National Register of Citizens) প্রকাশিত হয়েছে। মোট ১.০২ লক্ষ মানুষের নাম প্রকাশিত হল নাগরিক পঞ্জির সংযোজিত বহিষ্কার খসড়া তালিকায়। গত বছরের জুলাইতে প্রকাশিত তালিকায় তাঁদের নাম ছিল। কিন্তু এবার অন্তর্ভুক্তির জন্য অনুপযুক্ত হিসেবে বিবেচিত হলেন তাঁরা। অসমের নাগরিক তালিকা ১৯৫১ সালের পরে আর সংশোধিত হয়নি। বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই এই তালিকা সংশোধন করা হচ্ছে। যাঁদের নাম তালিকায় রয়েছে, তাঁদের আলাদা আলাদা করে জানানো হবে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে। তবে বাদ পড়া ব্যক্তিরা সুযোগ পাবেন পুনর্বিবেচনার আবেদনের। ১১ জুলাইয়ের মধ্যে এনআরসি সেবা কেন্দ্রে তাঁরা আবেদন করতে পারবেন।

ভারতে মার্কিন বিদেশ সচিব, প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রীর সঙ্গে কোন কোন বিষয়ে আলোচনা: দশটি তথ্য

৩০ জুলাই প্রকাশিত তালিকায় দেখা গিয়েছিল ৪০ লক্ষের উপরে মানুষের নাম ওই তালিকায় নেই। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া ও বিতর্ক দেখা দেয়। তালিকায় তাঁদের নাম পুনর্বিবেচনার জন্য আবেদন করেন লক্ষ লক্ষ মানুষ। খসড়া তালিকায় ২.৯ কোটি মানুষের নাম রয়েছে। আবেদন জমা পড়েছিল ৩.২৯ লক্ষ মানুষের।

তিন তালাককে কোনও সম্প্রদায়ের সঙ্গে যুক্ত করবেন না, কংগ্রেসকে তোপ দেগে আর্জি মোদির

সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অসমের নাগরিক পঞ্জি তৈরি হচ্ছে। চূড়ান্ত তালিকা ৩১ জুলাই প্রকাশিত হবে।

তালিকায় নাম নেই এমন যে কোনও ব্যক্তি বহিষ্কারের অর্ডারের প্রত্যয়িত কপি নিয়ে বিচারের জন্য আবেদন করতে পারবেন। সেই সঙ্গে আবেদনের প্রেক্ষিতটিও পেশ করতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাগরিক তালিকা নিয়ে নির্বাচনের আগেই তাঁর বক্তব্য জানিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, ‘‘একজনও প্রকৃত ভারতীয়র নাম নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ যাবে না।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................